সমন্বয় সাধন কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সমন্বয় সাধন কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সমন্বয় সাধন কাকে বলে।

সমন্বয় সাধন কাকে বলে
সমন্বয় সাধন কাকে বলে

সমন্বয় সাধন কাকে বলে

উত্তর ভূমিকা : প্রশাসনিক ব্যবস্থায় সমন্বয় ধারণাটির গুরুত্ব অপরিসীম। প্রশাসন ব্যবস্থার জটিল কার্যাবলি সুষ্ঠুভাবে সম্পাদন করতে সমন্বয়ের কোনো বিকল্প নেই। 

প্রশাসন ব্যবস্থায় সমন্বয়ের অভাব থাকলে তা সাধারণ উদ্দেশ্য অর্থাৎ নীতিমালার বাস্তবায়ন সম্ভব নয়। সমন্বয়ের অভাব পরিলক্ষিত হলে প্রশাসনিক কর্মকাণ্ডের মধ্যে দ্বন্দ্ব অনিবার্য হয়ে পড়ে। 

সমন্বয় : সমন্বয় হলো এমন একটি প্রক্রিয়া যা সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনে সংগঠনের বিভিন্ন অংশকে সংযুক্ত করে এবং বিভিন্ন অংশের মধ্যে সামঞ্জস্যবিধান করে। 

অর্থাৎ সমন্বয় হলো কোনো উদ্দেশ্য সাধনে সংগঠনের বিভিন্ন অংশকে সংযুক্ত করা এবং বিভিন্ন অংশের মধ্যে ঐক্য ও সংহতি সাধন করা ।

প্রামাণ্য সংজ্ঞা :

জেমস ডি. মুনি (James D. Mooney) এর মতে, "Co-ordination is the orderly arrangement of group effort to provide unity of action in the pursuit of a common purpose.” অর্থাৎ, সমন্বয় হচ্ছে কোনো সাধারণ উদ্দেশ্য সাধনে কর্মের ঐক্য প্রতিষ্ঠাকল্পে গোষ্ঠীর নিয়মতান্ত্রিক ব্যবস্থাপনা ।

হেনরি ফেয়ল (Henry Fayol) এর মতে, "To co-ordination means to unite and co-ordinate all activities.” অর্থাৎ, সমন্বয় বলতে সংগঠনের সমুদয় কার্য একত্রিত এবং পরস্পর সম্পর্কযুক্ত করাকে বুঝায় ।

রালফ ডেভিস (Ralf Davis) এর মতে, "The functions of relation activities with respect to time and order of performance is called co-ordination." অর্থাৎ, সংগঠনের কার্যাবলিকে সময় ও নির্দেশনার সাথে সংযুক্ত করার নামই হলো সমন্বয় ।

সেকলার হাডসন (Seckler Hurson) বলেন, “কর্মের বিভিন্ন অংশ পরস্পর সংযুক্ত করার সর্বাধিক গুরুত্বপূর্ণ কর্তব্যকে সমন্বয় বলে ।”

ডিমক ও ডিমক Dimock & Dimock এর মতে, “প্রশাসনিক সংগঠনের বিভিন্ন অংশকে যথাযথভাবে পরস্পর সম্পর্কযুক্ত রাখার নামই সমন্বয়সাধন।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমন্বয়সাধন হলো সংগঠনের বিভিন্ন অংশের কার্যাবলিকে সংযুক্তকরণ, বিভিন্ন অংশের মধ্যে ঐক্য ও সংহতি সাধন, যার উদ্দেশ্য সাধারণ লক্ষ্য অর্জন করা। 

সমন্বয় প্রশাসনিক কর্মকাণ্ডের জটিলতা হ্রাস করে এবং শৃঙ্খলা আনয়ন করে। প্রশাসনিক ক্ষেত্রে দ্বন্দ্বের নিরসন ঘটাতে সময়ের এবং সম্পদের অপচয় রোধ করতে সমন্বয়ের কোনো বিকল্প নেই।

আর্টিকেলের শেষকথাঃ সমন্বয় সাধন কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম সমন্বয় সাধন কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ