লাইন ও স্টাফ এজেন্সির মধ্যে সম্পর্ক লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো লাইন ও স্টাফ এজেন্সির মধ্যে সম্পর্ক লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের  লাইন ও স্টাফ এজেন্সির মধ্যকার সম্পর্ক আলোচনা কর।

লাইন ও স্টাফ এজেন্সির মধ্যে সম্পর্ক লেখ
লাইন ও স্টাফ এজেন্সির মধ্যে সম্পর্ক লেখ

লাইন ও স্টাফ এজেন্সির মধ্যে সম্পর্ক লেখ

উত্তর ভূমিকা : রাষ্ট্রীয় প্রশাসনিক সংগঠনের নীতিগুলোর মধ্যে লাইন ও স্টাফ নীতি অন্যতম। যেকোনো দেশের প্রশাসনের প্রধান নির্বাহী কর্মকর্তার অধীনে দুই ধরনের কর্মচারী কাজ করে। 

একদল কর্মচারীকে বলা হয় লাইন এজেন্সি এবং অপর দলকে বলা হয় স্টাফ এজেন্সি। কোনো সংগঠনের যে বিভাগ সংগঠনের উদ্দেশ্য বাস্তবায়নে সরাসরি নিয়োজিত থাকে তাকে লাইন এজেন্সি বলে । উভয়ের যৌথ প্রচেষ্টায় যেকোনো সংগঠন গতিশীলতা পায়।

লাইন এজেন্সি : লাইন এজেন্সি কর্তৃত্ব প্রয়োগ ও আদেশ দান করে। এরা জনগণের সাথে যোগাযোগ রক্ষা করে চলে, জনগণের সেবা করে, জনগণের কর্ম নিয়ন্ত্রণ করে, কর আদায় করে এবং আইনসভা কর্তৃক নির্ধারিত কর্মসূচি কার্যকর করে থাকে । 

এরা যোকোনো প্রশাসনের মূল উপাদান। প্রশাসনিক সংগঠনকে তার সুষ্ঠু লক্ষ্য অর্জনে সহায়তা করে। তাই লাইন এজেন্সি হলো প্রশাসনের নীতিনির্ধারণকারী শক্তি, যা প্রশাসনিক সংগঠনের জন্য অত্যাবশ্যক।

স্টাফ এজেন্সি : স্টাফ এজেন্সি প্রশাসনের সংগঠনকে সহায়তা ও পরামর্শ প্রদান করে। স্টাফ এজেন্সি বৃহৎ এবং জটিল সংগঠনের জন্য আবশ্যকীয়। এরা লাইন এজেন্সিকে সহায়তা প্রদান করে। স্টাফ এজেন্সি সংগঠনের সকল কাজের চিন্তাভাবনা ও পরিকল্পনা গ্রহণ করে থাকে ।

লাইন ও স্টাফ এজেন্সির মধ্যে সম্পর্ক : লাইন ও স্টাফ এজেন্সি কোনো সংগঠনের আলাদা নীতি হলেও এদের মধ্যে যথেষ্ট সম্পর্ক পরিলক্ষিত হয়। স্টাফ এজেন্সি কোনো সংগঠন বা প্রশাসনের চিন্তাভাবনা ও পরিকল্পনা করা হয়, আর লাইন এজেন্সির মাধ্যমে তা বাস্তবায়নের প্রচেষ্টা করে। 

স্টাফ এজেন্সি, লাইন এজেন্সির পরামর্শদাতা হিসেবে কাজ করে। যেকোনো কাজে পরামর্শ, পরিকল্পনা করে থাকে লাইন এজেন্সির আদেশ অনুযায়ী। 

তাই উভয় এজেন্সির মধ্যে কোনো পার্থক্য করা যুক্তিসংগত না। অনেকে এটাকে একই অর্থে ব্যবহার করে থাকেন। কারণ উভয়ের যৌথ প্রচেষ্টায় যেকোনো সংগঠন গতিশীলতা লাভ করে । 

এ প্রসঙ্গে আলবার্ট লিপোস্কি (Albert Lepawsky) বলেন, “স্টাফ এবং লাইনের সম্পর্ক সমন্বয়কারী এবং তা পদক্রম অনুসারে অগ্রসর হয় না, বরং সমান্তরালভাবে প্রধান নির্বাহীর অধীনে কর্তৃত্ব এবং দায়িত্বের সম্পর্ক বজায় রাখে।

” স্টাফ এজেন্সি সংগঠনের নীতিমালার উন্নতি ও সমন্বয়সাধন করে থাকে। আর সব ধরনের নীতিমালা বাস্তবায়ন করে থাকে লাইন এজেন্সির মাধ্যমে। তাই স্টাফ এজেন্সির পরামর্শ পরিকল্পনা আর লাইন এজেন্সির বাস্তবায়ন। সুতরাং লাইন এজেন্সি স্টাফ এজেন্সি ছাড়া চলতে পারে না ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রশাসনিক সংগঠনের মৌলিক উপাদান হলো লাইন এবং স্টাফ নীতি বা প্রশাসনিক সংগঠনকে সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনে সহায়তা করা। 

লাইন এজেন্সিকে সহায়তা ও পরামর্শ প্রদান করাই হলো স্টাফ এজেন্সির প্রধান দায়িত্ব । সুতরাং লাইন ও স্টাফ নীতি প্রশাসনিক সংগঠনের জন্য অতি আবশ্যকীয় ও নীতিনির্ধারণকারী শক্তি ।

আর্টিকেলের শেষকথাঃ লাইন ও স্টাফ এজেন্সির মধ্যে সম্পর্ক লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম লাইন ও স্টাফ এজেন্সির মধ্যে কী সম্পর্ক? বর্ণনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ