বৃক্কে পাথর বলতে কি বোঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বৃক্কে পাথর বলতে কি বোঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বৃক্কে পাথর বলতে কি বোঝায়

বৃক্কে পাথর বলতে কি বোঝায়
বৃক্কে পাথর বলতে কি বোঝায়

দেহের পানি নিয়ন্ত্রণে বৃক্ক প্রধান ভূমিকা পালন করে। কিন্তু বৃত্তীয় জটিলতায় এ নিয়ন্ত্রণ বিঘ্নিত হয়, যা দেহে নানা জটিলতা সৃষ্টি করে।

ক. হাইলাম কী?

খ. বৃক্কে পাথর বলতে কী বোঝায়? ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকে উল্লিখিত অঙ্গের গাঠনিক এককের বর্ণনা দাও। 

ঘ. উল্লিখিত অঙ্গটি বিকল হলে করণীয় কী? আলোচনা করো। 

প্রশ্নের উত্তর

. বৃক্কের ভেতরের দিকের অবতল অংশের ভাঁজই হলো হাইলাম ।

. মানব বৃক্কে উদ্ভূত ছোট আকারের পাথর জাতীয় পদার্থের সৃষ্টি হওয়াকে বৃক্কে পাথর হওয়া বলা হয়। অতিরিক্ত শারীরিক ওজন, বৃক্ষে সংক্রমণ রোগ, কম পানি পান করা ও অতিরিক্ত প্রাণিজ আমিষ খাওয়ার কারণে বৃক্কে পাথর হয়ে থাকে।

. উদ্দীপকে উল্লিখিত অঙ্গটি হলো বৃক্ক, যার গাঠনিক একক হলো নেফ্রন। নিচে নেফ্রনের গঠন দেওয়া হলো—

প্রতিটি নেফ্রন একটি রেনাল করপাসল বা মালপিজিয়ান অঙ্গ এবং রেনাল টিউব্যুল নিয়ে গঠিত। প্রতিটি রেনাল করপাসল আবার গ্লোমেরুলাস এবং বোম্যান্স ক্যাপসুল-এ দু'টি অংশে বিভক্ত। 

বোম্যান্স ক্যাপসুল গ্লোমেরুলাসকে বেষ্টন করে থাকে। বোম্যান্স ক্যাপসুল দ্বিস্তরবিশিষ্ট পেয়ালার মতো প্রসারিত একটি অংশ। 

গ্লোমেরুলাস একগুচ্ছ কৈশিক জালিকা দিয়ে তৈরি। বোম্যান্স ক্যাপসুলের অঙ্কীয় দেশ থেকে সংগ্রাহী নালি পর্যন্ত বিস্তৃত চওড়া নালিটি হলো রেনাল টিউব্যুল। 

প্রতিটি রেনাল টিউব্যুল ৩টি অংশে বিভক্ত, যথা— গোড়াদেশীয় প্যাচানো নালিকা, হেনলির লুপ এবং প্রান্তীয় প্যাচানো নালিকা।

. উদ্দীপকের অঙ্গটি হলো মানবদেহের রেচন অঙ্গ বৃক্ক। নেফ্রাইটিস, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনিতে পাথর ইত্যাদির কারণে বৃক্ক ধীরে ধীরে বিকল হয়ে যায়। বৃদ্ধ বিকলে দু'ধরনের করণীয় দিক রয়েছে। যথা— ডায়ালাইসিস ও বৃক্ক প্রতিস্থাপন। নিচে করণীয় দিক দুটি সম্পর্কে আলোচনা করা হলো-

বৃদ্ধ সম্পূর্ণ অকেজো বা বিকল হবার পর বৈজ্ঞানিক উপায়ে রক্ত পরিশোধিত করার প্রক্রিয়া হলো ডায়ালাইসিস। 

ডায়ালাইসিস মেশিনের সাহায্যে রক্ত পরিশোধিত করা হয়। ফলে নাইট্রোজেনঘটিত ক্ষতিকর বর্জ্য পদার্থ দেহের বাইরে নিষ্কাশিত হয়। তবে এটি একটি ব্যয়বহুল ও সময় সাপেক্ষ প্রক্রিয়া।

এছাড়া কোনো ব্যক্তির বৃক্ক যদি বিকল বা অকোজো হয়ে পড়ে তখন কোনো সুস্থ ব্যক্তির বৃদ্ধ তার দেহে প্রতিস্থাপনের প্রক্রিয়াকে, বৃক্ক প্রতিস্থাপন বলে। এটি দু'ভাবে সম্পন্ন করা যায়— 

কোনো নিকট আত্মীয়ের বৃক্ক রোগীর দেহে প্রতিস্থাপন করা অথবা কোনো মৃত ব্যক্তির বৃক্ক নিয়ে রোগীর দেহে প্রতিস্থাপন করা । মৃত ব্যক্তি বলতে “ব্রেন ডেড” বোঝানো হয়েছে। 

তবে দু'ক্ষেত্রেই দেখতে হবে টিস্যু এবং রক্তের গ্রুপ ম্যাচ করে কীনা। এভাবে একটি সুস্থ বৃদ্ধ প্রতিস্থাপনের মাধ্যমে বৃক্ক বিকল হওয়া রোগীর টেকসই চিকিৎসা করা যায় ।

আর্টিকেলের শেষকথাঃ বৃক্কে পাথর বলতে কি বোঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম বৃক্কে পাথর বলতে কি বোঝায় যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ