bangla data

দেহে কীভাবে পানির ভারসাম্য রক্ষিত হয়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো দেহে কীভাবে পানির ভারসাম্য রক্ষিত হয়  জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের দেহে কীভাবে পানির ভারসাম্য রক্ষিত হয়

দেহে কীভাবে পানির ভারসাম্য রক্ষিত হয়
দেহে কীভাবে পানির ভারসাম্য রক্ষিত হয়

দেহে কীভাবে পানির ভারসাম্য রক্ষিত হয়

ক. পেলভিস কী?

খ. দেহে কীভাবে পানির ভারসাম্য রক্ষিত হয়? ব্যাখ্যা করো।

গ. 'A' অঙ্গের কার্যকরী এককের চিহ্নিত চিত্র অঙ্কন করো।

ঘ. উদ্দীপকের চিত্র: P এর 'A' অংশ বিকল বা অকেজো হলে এর প্রতিকার ব্যবস্থা সম্পর্কে তোমার মতামত দাও ।

প্রশ্নের উত্তর

. বৃক্কের হাইলাসে অবস্থিত ফানেল আকৃতির প্রশস্ত অংশই হলো পেলভিস।

. অসমোরেগুলেশন প্রক্রিয়ায় দেহে পানির ভারসাম্য রক্ষিত হয়। সকল শারীরবৃত্তীয় কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য দেহে পরিমিত পানি থাকা প্রয়োজন। 

পানিসাম্যতা নিয়ন্ত্রণে বৃদ্ধ প্রধান ভূমিকা পালন করে। মূলত বৃক্কের নেফ্রন পুনঃশোষণ প্রক্রিয়ায় দেহে পানির সমতা বজায় রাখে।

. উদ্দীপকে উল্লিখিত A চিহ্নিত অঙ্গটি হলো বৃক্ক। বৃক্কের কার্যকরী একক হলো নেফ্রন । নিচে নেফ্রনের চিহ্নিত চিত্র অঙ্কন করা হলো-

চিত্র; নেফ্রনের চিহ্নিত চিত্রচিত্র; নেফ্রনের চিহ্নিত চিত্র

. উদ্দীপকের চিত্র:P এর 'A' অংশটি হলো বৃদ্ধ। বৃক্ক বিকল বা অকেজো হলে দু'ধরনের ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে। প্রথম ব্যবস্থাটি হলো ডায়ালাইসিস। 

বৃক্ক সম্পূর্ণ অকেজো হওয়ার পর বৈজ্ঞানিক উপায়ে রক্ত পরিশোধিত করার প্রক্রিয়া হলো ডায়ালাইসিস । 

ডায়ালাইসিস মেশিনের সাহায্যে রক্ত পরিশোধিত করা হয়। ফলে নাইট্রোজেনঘটিত ক্ষতিকর বর্জ্য পদার্থ দেহের বাইরে নিষ্কাশিত হয় । 

দ্বিতীয় ব্যবস্থাটি হলো বৃক্ক প্রতিস্থাপন। কোনো ব্যক্তির বৃদ্ধ অকেজো হয়ে পড়লে তখন কোনো সুস্থ ব্যক্তির বৃদ্ধ তার দেহে প্রতিস্থাপনের প্রক্রিয়াকে বৃক্ক প্রতিস্থাপন বলে। এটি দুভাবে সম্পন্ন করা যায়। 

যেমন— কোনো নিকট আত্মীয়ের বৃক্ক রোগীর দেহে প্রতিস্থাপন করা। অন্যটি, মৃত ব্যক্তির বৃক্ক নিয়ে রোগীর দেহে প্রতিস্থাপন করা । মৃত ব্যক্তি বলতে “ব্রেন ডেড” বোঝানো হয়েছে, তবে দু'ক্ষেত্রেই দেখতে হবে টিস্যু ম্যাচ করে কী না।

সুতরাং, বৃক্ক বিকল বা অকেজো হলে উল্লিখিত ডায়ালাইসিস অথবা বৃক্ক প্রতিস্থাপন ব্যবস্থার যেকোনো একটি গ্রহণ করা যায় ।

আর্টিকেলের শেষকথাঃ দেহে কীভাবে পানির ভারসাম্য রক্ষিত হয়

আমরা এতক্ষন জেনে নিলাম দেহে কীভাবে পানির ভারসাম্য রক্ষিত হয় যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ