দ্বিপদ নামকরণ বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো দ্বিপদ নামকরণ বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের দ্বিপদ নামকরণ বলতে কি বুঝায়

দ্বিপদ নামকরণ বলতে কি বুঝায়
দ্বিপদ নামকরণ বলতে কি বুঝায়

অনেক দিন ধরেই রাহাতের বাবার পা দুটি ফুলা এবং প্রস্রাবের পরিমাণও খুব কম। ডাক্তারের কাছে গেলে ডাক্তার বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে বললেন- আপনার ক্রিয়েটিনিন এর মাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি এবং আপনার কিডনিটি বিকল হয়ে গেছে, তাই আপনাকে মেশিনের সাহায্য রক্ত পরিশোধন করে অথবা কিডনি সংযোজন করে ভাল থাকতে হবে। 

ক. আত্তীকরণ শক্তি কী?

খ. দ্বিপদ নামকরণ বলতে কী বোঝ?

গ. উদ্দীপকে অঙ্গটির কার্যিক এককের গঠন ব্যাখ্যা করো ।

ঘ. উদ্দীপকে রাহাতের বাবা কোন চিকিৎসা পদ্ধতিটি অবলম্বন করে অধিক সুবিধা পাবে? বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. CO2 আত্তীকরণের মাধ্যমে শর্করা তৈরিতে ব্যবহৃত শক্তিই আত্তীকরণ শক্তি।

. গণ ও প্রজাতির নামের দুটি পদ নিয়ে গঠিত জীবের বৈজ্ঞানিক নামকে দ্বিপদ নাম বলে। আর নামকরণের এ প্রক্রিয়াকে দ্বিপদ নামকরণ বলে। 

আন্তর্জাতিক কিছু সুনির্দিষ্ট নিয়ম-নীতি মেনে জীবের বৈজ্ঞানিক নাম নির্ধারণ করা হয়। এক্ষেত্রে ICBN ও ICZN কর্তৃক স্বীকৃত নিয়মাবলি যথাক্রমে উদ্ভিদ ও প্রাণীর দ্বিপদ নামকরণের ক্ষেত্রে অনুসরণ করা হয়। যেমন- বাঘের বৈজ্ঞানিক নাম Panthera tigris এবং ধানের বৈজ্ঞানিক নাম Oryza sativa 

. উদ্দীপকের অঙ্গটি হলো বৃত্ত । বৃত্তের কার্যকরী একক নেফ্রন। নিচে এর গঠন ব্যাখ্যা করা হলো-

প্রতিটি নেফ্রন একটি রেনাল করপাসল বা মালপিজিয়ান অঙ্গ এবং রেনাল টিউব্যুল নিয়ে গঠিত। প্রতিটি রেনাল করপাসল আবার, গ্লোমেরুলাস এবং বোম্যান্স ক্যাপসুল-এ দু'টি অংশে বিভক্ত। 

বোম্যান্স 'ক্যাপসুল গ্লোমেরুলাসকে বেষ্টন করে থাকে। বোম্যান্স ক্যাপসুল দ্বিস্তরবিশিষ্ট পেয়ালার মতো প্রসারিত একটি অংশ। গ্লোমেরুলাস একগুচ্ছ কৈশিক জালিকা দিয়ে তৈরি। 

বোম্যান্স ক্যাপসুলের অঙ্কীয় দেশ থেকে সংগ্রাহী নালি পর্যন্ত বিস্তৃত চওড়া নালিটি হলো রেনাল টিউব্যুল। প্রতিটি রেনাল টিউব্যুল ৩টি অংশে বিভক্ত, যথা— গোড়াদেশীয় প্যাচানো নালিকা, হেনলির লুপ এবং প্রান্তীয় প্যাচানো নালিকা ।

. উদ্দীপকে রাহাতের বাবা কিডনি সংযোজন করলে অধিক সুবিধা পাবেন। নিম্নে তা বিশ্লেষণ করা হলো-

কিডনি বিকল হওয়ায় প্রতিদিন ডায়ালাইসিস মেশিনের সাহায্যে রক্ত পরিশোধনের জন্য ডায়ালাইসিস করতে হয়। এক্ষেত্রে তার এক হাতের ধমনির সাথে ডায়ালাইসিস টিউবের এক প্রান্ত এবং 

একই হাতের শিরার সাথে ডায়ালাইসিস টিউবের অপর প্রান্ত সংযুক্ত করে ধমনি থেকে রক্ত ডায়ালাইসিস টিউবের অপর প্রান্ত সংযুক্ত করে ধমনি থেকে রক্ত ডায়ালাইসিস টিউবের মধ্য দিয়ে প্রবাহিত করে শিরার মধ্য দিয়ে দেহে প্রবেশ করানো হয়। 

ধমনি থেকে রক্ত ডায়ালাইসিস টিউবের মধ্য দিয়ে প্রবাহিত হওয়ার সময় এর আংশিক বৈষম্যভেদ্য প্রাচীর কর্তৃক রক্তের ক্ষতিকর ইউরিয়া, ইউরিক এসিড, ক্রিয়েটিনিন ইত্যাদি গৃহীত হয়। এ প্রক্রিয়ার মাধ্যমে রক্ত পরিশোধন ততটা নিখুঁত হয় না। 

তাছাড়া এটি ব্যয়বহুল ও সময় সাপেক্ষ প্রক্রিয়া। এটি কোনো স্থায়ী চিকিৎসা নয় বরং প্রতিদিন এ করে প্রক্রিয়ার মাধ্যমে রক্ত পরিশোধনের জন্য তাকে একটান সময় ক্ষেপণ করে প্রক্রিয়াধীন অবস্থায় অপেক্ষা করতে হয়। 

অপরদিকে কিডনি প্রতিস্থাপন চিকিৎসা পদ্ধতি অনেক ফলপ্রসূ, কারণ দুটি কিডনির পরিবর্তে একটি কিডনিও যথেষ্ঠ দক্ষতার সাথে রক্ত পরিশোধনে সক্ষম।

আর্টিকেলের শেষকথাঃ দ্বিপদ নামকরণ বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম দ্বিপদ নামকরণ বলতে কি বুঝায় যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ