বৃক্ককে ছাঁকন যন্ত্র বলা হয় কেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো  বৃক্ককে ছাঁকন যন্ত্র বলা হয় কেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের  বৃক্ককে ছাঁকন যন্ত্র বলা হয় কেন

বৃক্ককে ছাঁকন যন্ত্র বলা হয় কেন
 বৃক্ককে ছাঁকন যন্ত্র বলা হয় কেন

আছিয়া বেগম দীর্ঘদিন ধরে ডায়াবেটিস এ আক্রান্ত। বর্তমানে তার দুটো কিডনি অকেজো। ডাক্তারের পরামর্শ অনুযায়ী তিনি কিছু দিন পর পর কৃত্রিমভাবে রক্ত পরিশোধন করান ।

ক. ডায়ালাইসিস কী?

খ. বৃক্ককে ছাঁকন যন্ত্র বলা হয় কেন?

গ. উদ্দীপকে যে চিকিৎসা ব্যবস্থাটির কথা বলা হয়েছে তার কৌশল চিত্রসহ বর্ণনা করো।

ঘ. উদ্দীপকে উল্লিখিত চিকিৎসা ব্যবস্থাটি কিডনির কাজের অনুরূপ বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. বৃত্ত সম্পূর্ণ বিকল হওয়ার পর বৈজ্ঞানিক উপায়ে রক্ত পরিশোধিত করার নামই হলো ডায়ালাইসিস।

. বৃক্ক হলো দেহের প্রধান রেচন অঙ্গ। এ অঙ্গের মাধ্যমে মূত্রের দ্বারা ইউরিয়া, ইউরিক এসিড, অ্যামোনিয়া, ক্রিয়েটিনিন প্রভৃতি নাইট্রোজেনঘটিত বর্জ্য পদার্থ নিষ্কাশিত হয় এবং রক্ত পরিশোধিত হয়। এজন্যই বৃক্ককে ছাঁকন যন্ত্র বলা হয় ।

. উদ্দীপকে উল্লিখিত রক্ত পরিশোধন প্রক্রিয়াটি হলো ডায়ালাইসিস। নিচে ডায়ালাইসিস প্রক্রিয়ার কৌশল চিত্রসহ বর্ণনা করা হলো-

চিত্র: ডায়ালাইসিস প্রক্রিয়ায় রক্ত পরিশোধন

বৃক্ক সম্পূর্ণ অকেজো বা বিকল হবার পর বৈজ্ঞানিক উপায়ে রক্ত পরিশোধিত করার নাম ডায়ালাইসিস। সাধারণত 'ডায়ালাইসিস মেশিনের' সাহায্যে রক্ত পরিশোধিত করা হয়। 

এ মেশিনটির ডায়ালাইসিস টিউবটির এক প্রান্ত রোগীর হাতের কব্জির ধমনির সাথে ও অন্য প্রান্ত ঐ হাতের কব্জির শিরার সাথে সংযোজন করা হয়। 

ধমনি থেকে টিউবের মধ্য দিয়ে রক্ত ডায়ালাইসিস টিউবের মধ্য দিয়ে প্রবাহিত করানো হয়। এর প্রাচীর আংশিক বৈষম্যভেদ্য হওয়ায় ইউরিয়া, ইউরিক এসিড ও অন্যান্য ক্ষতিকর পদার্থ বাইরে বেরিয়ে আসে। 

পরিশোধিত রক্ত রোগীর দেহের শিরার মধ্য দিয়ে দেহের ভিতর পুনরায় প্রবেশ করে। ডায়ালাইসিস টিউবটি এমন একটি তরলের মধ্যে ডুবানো থাকে যার গঠন রক্তের প্লাজমার অনুরূপ হয়। 

এভাবে ডায়ালাইসিস মেশিনের সাহায্যে নাইট্রোজেনঘটিত ক্ষতিকর বর্জ্য পদার্থ বাইরে নিষ্কাশিত হয় । 

. উদ্দীপকে উল্লিখিত চিকিৎসা ব্যবস্থাটি হলো ডায়ালাইসিস যার কার্যক্রম কিডনির কাজের অনুরূপে সংঘটিত হয় । নিচে তা বিশ্লেষণ করা হলো- 

কিডনির মাধ্যমে রেচন প্রক্রিয়ায় মানবদেহের রক্ত পরিশোধিত হয় এবং দূষিত পদার্থ রক্ত থেকে বের হয়ে মূত্রের সাথে দেহের বাইরে নির্গত হয়। অনুরূপভাবে ডায়ালাইসিস প্রক্রিয়ায় মেশিনের সাহায্যে দেহের রক্ত পরিশোধিত করে দূষিত পদার্থ দেহের বাইরে বের করা হয়। 

রেচনে অ্যাফারেন্ট ধমনি দিয়ে রক্ত কিডনিতে প্রবেশ করে এবং দূষিত বর্জ্য ও অপ্রয়োজনীয় পদার্থসমূহ ছাঁকনের মাধ্যমে রক্ত থেকে বের হয়ে যায় এবং পরিশেষে রক্ত কৈশিক জালিকা ও ইফারেন্ট ধমনি দিয়ে কিডনি থেকে দেহে ফিরে যায় । 

ডায়ালাইসিস পদ্ধতিতেও এমনটি লক্ষ করা যায়। এ পদ্ধতিতে ডায়ালাইসিস মেশিনের ডায়ালাইসিস টিউবটির এক প্রান্ত রোগীর হাতের কব্জির ধমনির সাথে ও অন্য প্রান্ত ঐ হাতে কব্জির শিরার সাথে সংযোজন করা হয়। 

ধমনি থেকে টিউবের মধ্য দিয়ে রক্ত ডায়ালাইসিস টিউবের মধ্য দিয়ে রক্ত ডায়ালাইসিস টিউবের মধ্য দিয়ে প্রবাহিত করানো হয় । 

এর প্রাচীর আংশিক বৈষম্যভেদ্য হওয়ায় ইউরিয়া, ইউরিক এসিড ও অন্যান্য ক্ষতিকর পদার্থ বাইরে বেরিয়ে আসে। 

পরিশোধিত রক্ত রোগীর দেহের শিরার মধ্য দিয়ে দেহের ভিতর পুনরায় প্রবেশ করে। ডায়ালাইসিস টিউবটি এমন একটি তরলের মধ্যে ডুবানো থাকে যার গঠন রক্তের প্লাজমার অনুরূপ হয় ।

সুতরাং, উদ্দীপকে উল্লিখিত চিকিৎসা ব্যবস্থাটি কিডনির কাজের অনুরূপে সংঘটিত হয় ।

আর্টিকেলের শেষকথাঃ  বৃক্ককে ছাঁকন যন্ত্র বলা হয় কেন

আমরা এতক্ষন জেনে নিলাম  বৃক্ককে ছাঁকন যন্ত্র বলা হয় কেন  যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ