রুটি তৈরিতে একটি ছত্রাক বেশ কার্যকর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রুটি তৈরিতে একটি ছত্রাক বেশ কার্যকর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রুটি তৈরিতে একটি ছত্রাক বেশ কার্যকর

রুটি তৈরিতে একটি ছত্রাক বেশ কার্যকর
রুটি তৈরিতে একটি ছত্রাক বেশ কার্যকর

দীর্ঘদিন ডায়াবেটিস অনিয়ন্ত্রিত থাকায় রাকিব সাহেবের বৃক্ক অকেজো হয়ে গিয়েছে। তাকে সুস্থ থাকার জন্য এক ধরনের মেশিনের সাহায্যে

রক্ত পরিশোধন করতে হয়।

ক. লসিকা কাকে বলে ?

খ. “রুটি তৈরিতে একটি ছত্রাক বেশ কার্যকর”-ব্যাখ্যা করো। 

গ. উদ্দীপকের অঙ্গটির কার্যকরী এককের গঠন ব্যাখ্যা করো। 

ঘ. উদ্দীপকের শেষে উল্লিখিত বাক্যটির তাৎপর্য বিশ্লেষণ করো। 

প্রশ্নের উত্তর

. লসিকা নালিতে অবস্থিত ঈষৎ ক্ষারীয় স্বচ্ছ হলুদ বর্ণের তরল যোজক কলাকে লসিকা বলে।

. রুটি তৈরিতে ইস্ট নামক এক ধরনের এককোষী ছত্রাক বেশ কার্যকরী ভূমিকা পালন করে। ইস্টের অবাত শ্বসনের ফলে অ্যালকোহল ও CO2 গ্যাস তৈরি হয়। 

যার ফলে রুটি ধীরে ধীরে ফুলে উঠে ও ফাঁপাযুক্ত হয়। পরবর্তীতে ইস্ট কোষ মারা যায় ও অ্যালকোহল বাষ্পাকারে উড়ে যায়। এ জন্য ফুলে ওঠা রুটি নরম ও ফাঁপা হয়।

. উদ্দীপকের অঙ্গটি হলো বৃক্ক, যার কার্যকরী একক হলো নেফ্রন। প্রতিটি নেফ্রন একটি রেনাল করপাসল বা মালপিজিয়ান অঙ্গ এবং রেনাল টিউব্যুল নিয়ে গঠিত। 

প্রতিটি রেনাল করপাসল আবার গ্লোমেরুলাস এবং বোম্যান্স ক্যাপসুল-এ দু'টি অংশে বিভক্ত। বোম্যান্স ক্যাপসুল গ্লোমেরুলাসকে বেষ্টন করে থাকে। বোম্যান্স ক্যাপসুল দ্বিস্তরবিশিষ্ট পেয়ালার মতো প্রসারিত একটি অংশ। 

গ্লোমেরুলাস একগুচ্ছ কৈশিক জালিকা দিয়ে তৈরি। বোম্যান্স ক্যাপসুলের অঙ্কীয় দেশ থেকে সংগ্রাহী নালি পর্যন্ত বিস্তৃত চওড়া নালিটি হলো রেনাল টিউব্যুল। 

প্রতিটি রেনাল টিউব্যুল ৩টি অংশে বিভক্ত, যথা- গোড়াদেশীয় প্যাচানো নালিকা, হেনলির লুপ এবং প্রান্তীয় প্যাচানো নালিকা ।

. উদ্দীপকে উল্লিখিত শেষ বাক্যটি হলো— বৃক্ক অকেজো রোগীকে সুস্থ থাকার জন্য এক ধরনের মেশিনের সাহায্যে রক্ত পরিশোধন করতে হয় । নিচে তা বিশ্লেষণ করা হলো-

বৃদ্ধ সম্পূর্ণ অকেজো বা বিকল হবার পর বৈজ্ঞানিক উপায়ে 'ডায়ালাইসিস মেশিনের' সাহায্যে রক্ত পরিশোধিত করা হয়। এ মেশিনটির ডায়ালাইসিস টিউবটির এক প্রান্ত রোগীর হাতের কব্জির ধমনির সাথে ও অন্য প্রান্ত ঐ হাতের কব্জির শিরার সাথে সংযোজন করা হয়। 

ধমনি থেকে টিউবের মধ্য দিয়ে রক্ত ডায়ালাইসিস টিউবের মধ্য দিয়ে প্রবাহিত করানো হয়। এর প্রাচীর আংশিক বৈষম্যভেদ্য হওয়ায় ইউরিয়া, ইউরিক এসিড ও অন্যান্য ক্ষতিকর পদার্থ বাইরে বেরিয়ে আসে। পরিশোধিত রক্ত রোগীর দেহের শিরার মধ্য দিয়ে দেহের ভিতর পুনরায় প্রবেশ করে। 

ডায়ালাইসিস টিউবটি এমন একটি তরলের মধ্যে ডুবানো থাকে যার গঠন রক্তের প্লাজমার অনুরূপ হয়। এভাবে ডায়ালাইসিস মেশিনের সাহায্যে নাইট্রোজেনঘটিত ক্ষতিকর বর্জ্য পদার্থ বাইরে নিষ্কাশিত হয়।

সুতরাং, উপরের আলোচনা থেকে বোঝা যায় যে, রক্ত পরিশোধনে বৃদ্ধ অকার্যকর হলে রোগীকে সুস্থ রাখতে ডায়ালাইসিস মেশিনের সাহায্যে কৃত্রিমভাবে রক্ত পরিশোধন করতে হয়।

আর্টিকেলের শেষকথাঃ রুটি তৈরিতে একটি ছত্রাক বেশ কার্যকর

আমরা এতক্ষন জেনে নিলাম রুটি তৈরিতে একটি ছত্রাক বেশ কার্যকর যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ