সেন্ট্রিওলের কাজ কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সেন্ট্রিওলের কাজ কি? জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সেন্ট্রিওলের কাজ কি?

সেন্ট্রিওলের কাজ কি
সেন্ট্রিওলের কাজ কি
সেন্ট্রিওলের কাজ কি

ক. জাইগোট কী?

খ. সেন্ট্রিওলের কাজ কি?

গ. উপরের 'Q' চিত্রের গঠন বৈশিষ্ট্য ব্যাখ্যা করো।

ঘ. চিত্র-P অঙ্গাণুটি জীবের জন্য অপরিহার্য — বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. নিষেকের পর শুক্রাণু ও ডিম্বাণুর মিলিত রূপই হলো জাইগোট ।

. সেন্ট্রিওলের দুইটি কাজ হলো-

i. কোষ বিভাজনের সময় অ্যাস্টার-রে উৎপাদন করে।

ii. বিভিন্ন ধরনের ফ্লাজেলা সৃষ্টিতে অংশগ্রহণ করে।

. উদ্দীপকে চিত্র Q দ্বারা প্যারেনকাইমা টিস্যুকে বোঝানো হয়েছে। নিচে এ টিস্যুর গঠন বৈশিষ্ট্য ব্যাখ্যা করা হলো—

উদ্ভিদদেহের সব অংশে প্যারেনকাইমা টিস্যুর উপস্থিতি লক্ষ করা যায়। এ টিস্যুর কোষগুলো জীবিত, সমব্যাসীয়, পাতলা প্রাচীরযুক্ত ও প্রোটোপ্লাজমপূর্ণ। এই টিস্যুতে আন্তঃকোষীয় ফাঁক দেখা যায়। এদের কোষপ্রাচীর পাতলা ও সেলুলোজ দ্বারা গঠিত। 

এসব কোষে যখন ক্লোরোপ্লাস্ট থাকে তখন তাকে ক্লোরেনকাইমা বলে। আবার জলজ উদ্ভিদের বড় বড় বায়ুকুঠুরিযুক্ত প্যারেনকাইমাকে অ্যারেনকাইমা বলে। দেহ গঠন, খাদ্য প্রস্তুত, খাদ্য সঞ্চয় ও খাদ্যদ্রব্য পরিবহন করাই প্যারেনকাইমা টিস্যুর প্রধান কাজ।

. উদ্দীপকের 'P' চিত্রের অঙ্গাণুটি হলো ক্লোরোপ্লাস্ট। ক্লোরোপ্লাস্ট জীবজগতের জন্য অপরিহার্য। নিচে তা বিশ্লেষণ করো হলো- সবুজ উদ্ভিদে ক্লোরোপ্লাস্ট থাকায় এরা নিজেই নিজের খাদ্য সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় প্রস্তুত করে থাকে। 

প্রাণীরা খাদ্যের জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সবুজ উদ্ভিদের ওপর নির্ভরশীল। আমরা খাদ্য হিসেবে যা কিছু খাই না কেন তার সবই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সবুজ উদ্ভিদ থেকে আসে। আবার সালোকসংশ্লেষণের ফলে নির্গত O2 প্রাণিজগতের শ্বসনের জন্য অপরিহার্য। 

সবুজ উদ্ভিদের তৈরি খাদ্য তার নিজের বিভিন্ন জৈবনিক কাজে শক্তি যোগায় ফলে উদ্ভিদ বৃদ্ধিপ্রাপ্ত হয়, এতে ফুল ফোটে। 

পরাগায়ন ও নিষেকের ফলে ফুল থেকে ফল ও বীজ উৎপন্ন হয়ে প্রজাতির ধারা অব্যাহত থাকে। এসবই সম্ভব হচ্ছে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার কারণে, যা উদ্দীপকের অঙ্গাণুটির ভেতরেই সম্পন্ন হয়। 

ক্লোরোপ্লাস্ট না থাকলে সবুজ উদ্ভিদে খাদ্য তৈরি হতো না, তার জৈবিক প্রক্রিয়া ব্যাহত হতো এবং এক সময় মারা যেত। ফলে সবুজ উদ্ভিদের ওপর নির্ভরশীল প্রাণিজগতও বিলীন হয়ে যেত। তাই বলা যায়, উদ্দীপকের P চিহ্নিত অঙ্গাণুটি জীবের জন্য অপরিহার্য।

আর্টিকেলের শেষকথাঃ সেন্ট্রিওলের কাজ কি?

আমরা এতক্ষন জেনে নিলাম সেন্ট্রিওলের কাজ কি যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ