সামাজিক সমস্যা কি | সামাজিক সমস্যা কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সামাজিক সমস্যা কি | সামাজিক সমস্যা কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সামাজিক সমস্যার সংজ্ঞা দাও ।

সামাজিক সমস্যা কি  সামাজিক সমস্যা কাকে বলে
সামাজিক সমস্যা কি  সামাজিক সমস্যা কাকে বলে

সামাজিক সমস্যা কি | সামাজিক সমস্যা কাকে বলে

উত্তর : ভূমিকা : সামাজিক সমস্যা সামাজিক বিজ্ঞানের গুরুত্বপূর্ণ আলোচনার বিষয়। সমাজবদ্ধ মানুষের সাথে সামাজিক সমস্যা ওতপ্রোতভাবে জড়িত। 

সামাজিক সমস্যা সমাজ থেকে উদ্ভূত হয় এবং সমাজের মানুষের স্বাভাবিক জীবনযাপনের ক্ষেত্রে অন্তরায় সৃষ্টি করে এবং অনেক সময় সমাজের অস্তিত্বের জন্য হুমকি হয়ে দেখা দেয়। 

আবার স্থান, কাল, পাত্রভেদে কোনটি সমস্যা আবার কোনটি সমস্যা নয়, তা মোটামুটি চিহ্নিত করা যায়। আজ যেটিকে সামাজিক সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়, অতীতে তা কোনো সমস্যাই ছিল না। আবার এ সমস্যাটি ভবিষ্যতে সমস্যা বলে চিহ্নিত নাও হতে পারে ।

→ সামাজিক সমস্যা : সমস্যার ইংরেজি প্রতিশব্দ “Problem”, শব্দটি গ্রিক শব্দ “Problema” হতে উদ্ভব যার অর্থ হচ্ছে এমন একটি নিক্ষেপিত ঘটনা যা সমাজস্থ মানুষের চিন্তা-ভাবনা বা মনোযোগ আকর্ষণের মারাত্মক চাপ সৃষ্টি করে। 

সামাজিক সমস্যা এমন একটি সামাজিক অবস্থা যা অনভিপ্রেত, অনাকাঙ্ক্ষিত ও অবাঞ্ছিত। যা সমাজে ক্ষতিকর প্রভাব বিস্তার করে এবং সমাজ উন্নয়ন ব্যাহত করে। 

যা সমাজের প্রতিষ্ঠিত রীতি-নীতি, মূল্যবোধ ও কল্যাণবিরোধী। যা মানুষের সামাজিক ভূমিকা পালন ব্যাহত করে । সামাজিক অশান্তি, বিশৃঙ্খলা অসামঞ্জস্যতার নামান্তর ।

প্রামাণ্য সংজ্ঞা : সামাজিক সমস্যাকে বিভিন্ন মনীষী বিভিন্ন দৃষ্টিতে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে তাদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজনের সংজ্ঞা দেয়া হলো :

Nisbert এবং Morton বলেন, “যে সমস্ত বিশৃঙ্খলা সামাজিক প্রতিষ্ঠান, মূল্যবোধ এবং ব্যক্তিগত ও দলীয় গতিশীলতার দ্বন্দ্ব হতে উত্থিত হয়ে এদের মাঝে অসঙ্গতি নিয়ে আসে এবং প্রচলিত সামাজিক মূল্যবোধ ও আদর্শের স্বাভাবিক বিকাশের বিরুদ্ধে পরিবেশ সৃষ্টি করে তাই হলো সামাজিক সমস্যা।”

সমাজবিজ্ঞানী পি. বি, হর্টনের মতে, “সামাজিক সমস্যা বলতে এমন অবস্থাকে বুঝায়, যা সমাজের অধিকাংশ লোকের উপর ক্ষতিকর প্রভাব বিস্তার করে এবং যা সমষ্টিগতভাবে মোকাবিলা করার প্রয়োজন হয়।”

Arnold Rose সামাজিক সমস্যার সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “সামাজিক সমস্যা এমন একটি অবস্থা যা সমাজের বেশির ভাগ মানুষের উপর প্রভাব বিস্তার করে, যাদের উপর সামাজিক সমস্যা প্রভাব বিস্তার করে তারা তাদের কঠিন ।

সমাজকর্ম অভিধানের সংজ্ঞানুযায়ী, “সামাজিক সমস্যা হলো কোনো সমাজের আর্থিক সংখ্যক লোকের অবাঞ্চিত ও আপত্তিজনক আচরণ, যে আচরণ পরিবর্তনের প্রয়োজন জনগণ অনুভব করে ।

উপসংহার : যন্ত্রণাদায়ক, অপ্রত্যাশিত, অনাকাঙ্ক্ষিত ও অবাঞ্ছিত, অবাস্তব পরিস্থিতি যা সমাজের বহুসংখ্যক অধিকাংশ মানুষের উপর প্রভাব বিস্তার করে সমাজের উন্নয়ন ও অগ্রগতির পথে বাধা হয়ে দাঁড়ায় এবং যা সমাজের প্রচলিত রীতিনীতি ও মূল্যবোধকে উপেক্ষা করে সমাজে বিশৃঙ্খল পরিস্থিতির জন্ম দেয় এবং যার প্রতিকার তথা উক্ত অবস্থা হতে উদ্ধার পাওয়ার জন্য সমাজের মানুষ যৌথ ও সমঝোতা গ্রহণের প্রয়োজনীয়তা অনুভব করে ।

আর্টিকেলের শেষকথাঃ সামাজিক সমস্যা কি | সামাজিক সমস্যা কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম সামাজিক সমস্যা কি | সামাজিক সমস্যা কাকে বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ