হেনলির লুপ বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হেনলির লুপ বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের হেনলির লুপ বলতে কি বুঝায়

হেনলির লুপ বলতে কি বুঝায়
হেনলির লুপ বলতে কি বুঝায়

দীর্ঘদীন ডায়াবেটিসের কারণে হান্নান সাহেবের কিডনি সম্পূর্ণ অকেজে হয়ে গেছে। তাকে সুস্থ রাখতে মেশিনের সাহায্যে তার রক্ত পরিশোধন করতে হয়।

ক. নেফ্রন কী?

খ. হেনলির লুপ বলতে কী বোঝ?

গ. হান্নান সাহেবকে সুস্থ রাখার গৃহীত পদ্ধতিটি ব্যাখ্যা করো। 

ঘ. উক্ত প্রক্রিয়া ব্যাহত হলে সুস্থ জীবনযাপন অসম্ভব - মুক্তিসহ বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. বৃক্কের গঠন ও কার্যগত একক হলো নেফ্রন ।

. নালিকার শেষ প্রান্ত সোজা হয়ে বৃক্কের মেডুলা অঞ্চলে প্রবেশ করে এবং খ নেফ্রনের গঠন বিশ্লেষণ করলে দেখা যায়, নিকটবর্তী প্যাচানো একটি U আকৃতির ফাঁস বা লুপ গঠন করে পুনরায় কর্টেক্স অঞ্চলে ফিরে আসে। 

আবিষ্কারক ফ্রেডরিখ হেনলির নামানুসারে একে হেনলির বলা হয়। এটি প্রকৃতপক্ষে রেনাল টিউব্যুলেরই একটি অংশ, যা পুনঃশোষণে সহায়ক ভূমিকা পালন করে।

. হান্নান সাহেবের কিডনি সম্পূর্ণ অকেজো হয়ে গেছে। ফলে তার রক্তে ক্রিয়েটিনিন তথা বর্জ্য দ্রব্যাদির মাত্রা বেড়ে যাওয়াতে, মেশিনের সাহায্যে তার রক্ত পরিশোধন করতে হয়। 

কৃত্রিম উপায়ে রক্ত পরিশোধনের এই প্রক্রিয়ার নাম ডায়ালাইসিস, যাতে বৈজ্ঞানিক উপায়ে ডায়ালাইসিস মেশিনের সাহায্যে রক্ত পরিশোধন করা হয়। 

এ মেশিনটির ডায়ালাইসিস টিউবের একপ্রান্ত রোগীর হাতের কব্জির ধমনির সাথে এবং অন্য প্রান্ত শিরার সাথে সংযোজন করা হয়। 

ধমনি থেকে টিউবের মধ্য দিয়ে রক্ত ডায়ালাইসিস টিউবের মধ্যে প্রবাহিত করানো হয়। এর প্রাচীর আংশিক বৈষম্যভেদ্য হওয়ায় ইউরিয়া, ইউরিক এসিডও অন্যান্য ক্ষতিকর পদার্থ বাইরে বেরিয়ে আসে। 

পরিশোধিত রক্ত রোগীর দেহের শিরার মধ্য দিয়ে দেহের ভিতর পুনরায় প্রবেশ করানো হয়। । ডায়ালাইসিস টিউবটি এমন একটি তরলের মধ্যে ডুবানো থাকে যার গঠন রক্তের প্লাজমার অনুরূপ হয়। এভাবেই, হান্নান সাহেবকে সুস্থ রাখার জন্য গৃহিত পদ্ধতিটি অর্থাৎ, ডায়ালাইসিস সম্পন্ন হয়।

. এখানে উক্ত প্রক্রিয়া বলতে রক্ত পরিশোধন প্রক্রিয়ার কথা বলা হয়েছে। মানবদেহে শারীরবৃত্তীয় কার্যে যেসব রাসায়নিক বিক্রিয়া সম্পন্ন হয় সেসব বিক্রিয়ায় বিভিন্ন ধরনের পদার্থ উৎপন্ন হয়, যার মধ্যে বেশ কিছু দেহের জন্য অতীব জরুরি।

আবার, বেশ কিছু পদার্থ আছে সেগুলো দেহের জন্য ক্ষতিকর। এসব ক্ষতিকর পদার্থের মধ্যে রয়েছে ইউরিয়া, ইউরিক এসিড, অ্যামোনিয়া, সিরাম ক্রিয়েটিনিন, সিরাম বিলিরুবিন ইত্যাদি বর্জ্য। বিভিন্ন বিপাক ক্রিয়ায় উৎপন্ন এসব বর্জ্য দেহ থেকে নিষ্কাশন হওয়া জরুরি। 

এগুলো কোনো কারণে শরীরে জমতে থাকলে নানা রকম অসুখ দেখা দেয়, পরবর্তীতে যা মৃত্যুর কারণ হতে পারে। 

আমাদের কিডনি, রক্ত থেকে এসব বর্জ্য অপসারণ করার মাধ্যমে রক্ত পরিশোধন করে এবং দেহকে বিষমুক্ত করে। এছাড়া কিডনি শরীরের অতিরিক্ত পানি, লবণ ও বিভিন্ন জৈব পদার্থ দেহ হতে বের করে দিয়ে দেহের শারীরবৃত্তীয় ভারসাম্য রক্ষা করে। 

কিডনির মাধ্যমে এই রক্তের পরিশোধন প্রক্রিয়া যদি কোনো কারণে ব্যাহত হয় তবে আমাদের দেহ নিশ্চিতভাবে নানা রোগে আক্রান্ত হবে। তাই, “উক্ত প্রক্রিয়া অর্থাৎ পরিশোধন প্রক্রিয়া ব্যাহত হলে সুস্থ জীবনযাপন অসম্ভব”—কথাটি যুক্তিযুক্ত।

আর্টিকেলের শেষকথাঃ হেনলির লুপ বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম হেনলির লুপ বলতে কি বুঝায় যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ