bangla data

পিপাসা পেলেই পানি পান করা উচিত কেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পিপাসা পেলেই পানি পান করা উচিত কেন  জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পিপাসা পেলেই পানি পান করা উচিত কেন 

পিপাসা পেলেই পানি পান করা উচিত কেন
পিপাসা পেলেই পানি পান করা উচিত কেন 

ক. রেনাল পেলভিস কাকে বলে?

খ. পিপাসা পেলেই পানি পান করা উচিত কেন ব্যাখ্যা করো।

গ. M এর কাজ করার এককের চিত্রসহ বর্ণনা করো।

ঘ. M অঙ্গ সম্পূর্ণ বিকল হলে তাৎক্ষণিকভাবে কী ব্যবস্থা গ্রহণ করতে হবে- বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. বৃত্তের ইউরেটারে অবস্থিত ফানেল আকৃতির প্রশস্ত অংশকে রেনাল পেলভিস বলে ।

. আগে ধারণা করা হতো সবার দৈনিক আট গ্লাস পানি পান করা উচিত, কিন্তু বর্তমান গবেষণায় দেখা যায় পানি পানের মাত্রা সবার এক রকম না। 

এটি ব্যক্তি, লিঙ্গ, কাজের ধরন, শারীরিক অসুস্থতা এমনকি আবহাওয়ার উপর নির্ভর করে। অতিরিক্ত বা অতি কম মাত্রায় পানি পান করা উচিত নয়। দেহে পানির চাহিদা তখনই অনুভব করা যায় যখন পিপাসা পায়। 

পিপাসার পূর্বে পানি পান করলে তা দেহের চাহিদার অতিরিক্ত হয়, আবার পিপাসার অনেক পরে পান করলে দেহে পানির ঘাটতি দেখা দেয়। এ কারণে দেহে পানি সাম্যতা বজায় রাখার জন্য পিপাসা পেলেই পানি পান করা উচিত।

. উদ্দীপকে M দ্বারা বৃক্ককে নির্দেশ করা হয়েছে। বৃক্কের কার্যকরী একক হলো নেফ্রন । নিচে নেফ্রনের গঠন চিত্রসহ বর্ণনা করা হলো-

মানবদেহের প্রতিটি বৃক্কে প্রায় ১০-১২ লক্ষ নেফ্রন থাকে। প্রতিটি নেফ্রনের দুটি অংশ। যথা- রেনাল করপাসল বা মালপিজিয়ান অঙ্গ এবং রেনাল টিউব্যুল । গ্লোমেরুলাস এবং বোম্যান্স ক্যাপসুল নিয়ে প্রতিটি রেনাল করপাসল গঠিত হয়। বোম্যান্স ক্যাপসুল দ্বারা গ্লোমেরুলাস বেষ্টিত থাকে। বোম্যান্স ক্যাপসুল দ্বিস্তর বিশিষ্ট এবং দেখতে পেয়ালার মতো। 

আবার গ্লোমেরুলাস একগুচ্ছ কৈশিক জালিকা দিয়ে গঠিত। অপরদিকে প্রতিটি রেনাল টিউব্যুল তিনটি অংশ নিয়ে গঠিত হয়, যেমন— নিকটবর্তী প্যাচানো নালিকা, হেনলির লুপ এবং প্রান্তীয় প্যাচানো নালিকা ।

. উদ্দীপকের M অঙ্গটি হলো মানবদেহের রেচন অঙ্গ বৃদ্ধ। নেফ্রাইটিস, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনিতে পাথর ইত্যাদির কারণে বৃক্ক ধীরে ধীরে বিকল হয়ে যায়। 

বৃত্ত সম্পূর্ণ বিকলে দু'ধরনের করণীয় দিক রয়েছে। যথা— ডায়ালাইসিস ও বৃক্ক প্রতিস্থাপন। তবেতাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণে ডায়ালাইসিসের মাধ্যমে রক্ত পরিশোধন করাযায়। নিচে তা বিশ্লেষণ করা হলো—

মেশিনের' সাহায্যে রক্ত পরিশোধিত করা হয়। এ মেশিনটির বৃক্ক সম্পূর্ণ অকেজো বা বিকল হবার পর বৈজ্ঞানিক উপায়ে পরিশোধিত করার নাম ডায়ালাইসিস। সাধারণত 'ডায়ালাইসিস ডায়ালাইসিস টিউবটির এক প্রান্ত রোগীর হাতের কব্জির ধমনির সাথে অন্য প্রান্ত ঐ হাতের কব্জির শিরার সাথে সংযোজন করা হয়। 

ধর্মনি থেকে টিউবের মধ্য দিয়ে রক্ত ডায়ালাইসিস টিউবের মধ্য দিয়ে প্রবাহিত এসিড ও অন্যান্য ক্ষতিকর পদার্থ বাইরে বেরিয়ে আসে। পরিশোধিত রক্ত রোগীর দেহের শিরার মধ্য দিয়ে দেহের ভিতর পুনরায় প্রবেশ করে। 

ডায়ালাইসিস টিউবটি এমন একটি তরলের মধ্যে ডুবানো থাকে সাহায্যে নাইট্রোজেনঘটিত ক্ষতিকর বর্জ্য পদার্থ বাইরে নিষ্কাশিত হয়। যার গঠন রক্তের প্লাজমার অনুরূপ হয়। এভাবে ডায়ালাইসিস মেশিনের

আর্টিকেলের শেষকথাঃ পিপাসা পেলেই পানি পান করা উচিত কেন 

আমরা এতক্ষন জেনে নিলাম পিপাসা পেলেই পানি পান করা উচিত কেন  যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ