মধ্য আমেরিকায় কোয়েল পাখি বিলুপ্ত হয়ে যাওয়ার কারণ ব্যাখ্যা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মধ্য আমেরিকায় কোয়েল পাখি বিলুপ্ত হয়ে যাওয়ার কারণ ব্যাখ্যা করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মধ্য আমেরিকায় কোয়েল পাখি বিলুপ্ত হয়ে যাওয়ার কারণ ব্যাখ্যা করো

মধ্য আমেরিকায় কোয়েল পাখি বিলুপ্ত হয়ে যাওয়ার কারণ ব্যাখ্যা করো
মধ্য আমেরিকায় কোয়েল পাখি বিলুপ্ত হয়ে যাওয়ার কারণ ব্যাখ্যা করো
মধ্য আমেরিকায় কোয়েল পাখি বিলুপ্ত হয়ে যাওয়ার কারণ ব্যাখ্যা করো

ক. প্রকরণ কাকে বলে?

খ. মধ্য আমেরিকায় কোয়েল পাখি বিলুপ্ত হয়ে যাওয়ার কারণ ব্যাখ্যা করো।

গ. চিত্র : ১ এর আলোকে মটরশুঁটি গাছ নিয়ে মেন্ডেলের তত্ত্বটি ব্যাখ্যা করো।

ঘ. মানুষের লিঙ্গ নির্ধারণে P ও Q এর মধ্যে কোনটি ভূমিকা রাখে? চিত্র : ২ এর আলোকে বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. দুটি জীবের মধ্যে বৈশিষ্ট্যগত পরিবর্তনকেই একে অপরের প্রকরণ বলে।

. মধ্য আমেরিকায় প্রচন্ড ঠাণ্ডা ও তুষারপাতের জন্য কোয়েল পাখি বিলুপ্ত হয়ে গেছে। জীবজগতে প্রাণীকুলকে বেঁচে থাকার জন্য অনেক ধরনের প্রতিকূল পরবেশের সাথে সংগ্রাম করতে হয়। 

যারা লড়াই করে টিকে থাকতে পারে তাদের অস্তিত্বই বজায় তাকে বাকীরা বিলুপ্ত হয়ে যায়। মধ্য আমেরিকায় কোয়েল পাখি প্রচণ্ড ঠাণ্ডা ও তুষারপাতের সাথে লড়াই করতে না পারায় তারা বিলুপ্ত হয়ে গেছে।

. মেন্ডেলের তত্ত্ব অনুযায়ী পিতামাতার বৈশিষ্ট্যগুলো বংশধরের মধ্যে বিরাজ করে এবং প্রকট বৈশিষ্ট্যটি প্রকাশ পায়। কিন্তু প্রচ্ছন্ন বৈশিষ্ট্যটি নষ্ট না হয়ে পরবর্তী বংশধরে প্রকাশিত হয়।

উদ্দীপক অনুযায়ী ধরি,

লম্বা মটর গাছের অ্যালিল=TT

খাটো মটর গাছের অ্যালিল=tt

অর্থাৎ ৩টি লম্বা ও ১টি খাটো মটর গাছ পাওয়া যায়। যেখানে, প্রথম | বংশধরে শুধু প্রকট বৈশিষ্ট্য প্রকাশ ঘটেছে। তবে প্রচ্ছন্ন বৈশিষ্ট্য নষ্ট না হয়ে পরবর্তী বংশধরে প্রকাশ পেয়েছে।

. উদ্দীপকের চেকারবোর্ডে P হলো পিতা ও Q হলো মাতা। পিতার জিনোটাইপে X ও Y এবং মাতার জিনোটাইপে ২টি X ক্রোমোসোম রয়েছে। মানুষের লিঙ্গ নির্ধারণে পিতার দেহের ক্রোমোসোম মুখ্য ভূমিকা পালন করে । নিচে তা বিশ্লেষণ করা হলো-

নিষেকের সময় ডিম্বাণু পুরুষের X বা Y বহনকারী যেকোনো একটি শুক্রাণু দিয়ে নিষিক্ত হতে পারে। গর্ভধারণকালে কোন ধরনের শুক্রাণু মাতার X বহনকারী ডিম্বাণুর সাথে মিলিত হবে তার উপর সন্তানের লিঙ্গ নির্ভর করে। 

যদি X বহনকারী শুক্রাণু নিষেক ঘটায়, তাহলে জাইগোট হবে XX, অর্থাৎ সন্তান হবে কন্যা। আর যদি Y বহনকারী শুক্রাণু নিষেকে অংশগ্রহণ করে। সেক্ষেত্রে জাইগোট হবে XY, অর্থাৎ সন্তান হবে পুত্র। 

উদ্দীপকে লক্ষ করলে দেখতে পাই মাতার X ক্রোমোজোমের সাথে পিতার X ক্রোমোজোম মিলিত হলে F জনুতে কন্যা সন্তানের জন্ম হচ্ছে, আবার, মাতার X ক্রোমোজোমের সাথে পিতার Y ক্রোমোজোম মিলিত হলে F, জনুতে পুত্র সন্তানের জন্ম হচ্ছে। 

তাই, উপরিউক্ত আলোচনা সাপেক্ষে বলা যায় মানুষের লিঙ্গ নির্ধারণে পিতার (XY) ভূমিকাই মুখ্য ।

আর্টিকেলের শেষকথাঃ মধ্য আমেরিকায় কোয়েল পাখি বিলুপ্ত হয়ে যাওয়ার কারণ ব্যাখ্যা করো

আমরা এতক্ষন জেনে নিলাম মধ্য আমেরিকায় কোয়েল পাখি বিলুপ্ত হয়ে যাওয়ার কারণ ব্যাখ্যা করো যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ