প্রাকৃতিক নির্বাচন বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রাকৃতিক নির্বাচন বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রাকৃতিক নির্বাচন বলতে কি বুঝায়

প্রাকৃতিক নির্বাচন বলতে কি বুঝায়
প্রাকৃতিক নির্বাচন বলতে কি বুঝায়

কৃষক রহিম মিয়ার পরপর তিনটি কন্যা সন্তান জন্মগ্রহণ করে। তিনি ভুল বুঝে স্ত্রীকে চরম গালমন্দ করেন। তার পাশের বাড়ির শিক্ষক আব্দুল হামিদ একদিন তাকে ক্রোমোসোমের মাধ্যমে সন্তানের লিঙ্গ নির্ধারণের বিষয়টি বুঝিয়ে দিলেন। এতে তার ভুল ধারণার অবসান হয়। এবং স্ত্রীর কাছে দুঃখ প্রকাশ করেন ।

ক. লোকাস কী?

খ. প্রাকৃতিক নির্বাচন বলতে কি বুঝায়?

গ. উদ্দীপকে উল্লিখিত বংশগতি উপাদানকে বংশগতির ভৌত উপাদান বলা হয় কেন- ব্যাখ্যা করো।

ঘ. রহিম মিয়ার দুঃখ প্রকাশ করার কারণ ব্যাখ্যা করো।

প্রশ্নের উত্তর

. লোকাস হলো ক্রোমোসোমের একটি নির্দিষ্ট স্থান যেখানে জিন অবস্থান করে ।

. অনুকূল (বা অভিযোজনমূলক) প্রকরণ সমন্বিত জীবেরা অন্যদের সঙ্গে প্রতিযোগিতায় বেশি সুযোগ-সুবিধা ভোগ করার প্রক্রিয়াকে প্রাকৃতিক নির্বাচন বলে। 

এরা প্রকৃতি দ্বারা নির্বাচিত হয়ে তুলনামূলকভাবে বেশি সংখ্যায় বেঁচে থাকে এবং অত্যধিক হারে বংশবিস্তার করে। অপরদিকে প্রতিকূল প্রকরণসম্পন্ন জীবেরা প্রাকৃতিক পরিবেশের সাথে খাপ খাওয়াতে পারে না, ফলে বিলুপ্ত হয়ে যায়।

. উদ্দীপকে উল্লিখিত বংশগতির উপাদানটি হলো ক্রোমোসোম। বিজ্ঞানীরা ক্রোমোসোমকে বংশগতির ভৌত ভিত্তি হিসেবে আখ্যায়িত করেছেন। 

ক্রোমোসোম সূত্রাকার ক্রোমাটিন তন্তুর অংশ এবং এরা কোষ বিভাজনের সময়ে দৃশ্যমান হয়। ক্রোমোসোম বংশগতির প্রধান উপাদান, কারণ এতে অসংখ্য জিন থাকে, যারা জীবের বিভিন্ন বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করে থাকে। 

ক্রোমোসোমের কাজ হলো মাতা-পিতা হতে জিন সন্তান- সন্ততিতে বহন করে নিয়ে যাওয়া। মানুষের চোখের রং, চুলের প্রকৃতি, চামড়ার গঠন ইত্যাদি বৈশিষ্ট্য ক্রোমোসোম কর্তৃক বাহিত হয়ে বংশগতির ধারা অক্ষুণ্ণ রাখে। 

অর্থাৎ, জীবের বিভিন্ন বৈশিষ্ট্য বংশানুক্রমিক সঞ্চারণের কারণেই ক্রোমোসোমকে বংশগতির ভৌত ভিত্তি বলে ।

. উদ্দীপকের রহিম মিয়ার স্ত্রীর কাছে দুঃখ প্রকাশ করার কারণ নিচে ব্যাখ্যা করা হলো—

স্ত্রীলোকের ডিপ্লয়েড কোষে দুটি সেক্স ক্রোমোসোমই X ক্রোমোসোম অর্থাৎ XX । কিন্তু পুরুষদের ক্ষেত্রে দুটির মধ্যে একটি X অপরটি Y ক্রোমোসোম অর্থাৎ XY । 

মানুষের লিঙ্গ নির্ধারণ ভালোভাবে পর্যালোচনা করলে দেখা যায় যে, কন্যা বা পুত্র সন্তানের জন্ম হবার ব্যাপারে মায়ের আদৌ কোনো ভূমিকা নেই। কারণ মা সবসময় কেবলমাত্র X বহনকারী ডিম্বাণু বহন করে। অপরদিকে পিতা X এবং Y উভয় ধরনের শুক্রাণু বহন করে। 

গর্ভধারণকালে কোন ধরনের শুক্রাণু মাতার X বহনকারী ডিম্বাণুর সঙ্গে মিলিত হবে তার উপর নির্ভর করে ভবিষ্যৎ সন্তানের লিঙ্গ। যেহেতু নিষেকে কেবলমাত্র একটি শুক্রাণু ডিম্বাণুর সঙ্গে মিলিত হয় তাই পিতার X অথবা Y শুক্রাণুর কোনটির সাফল্যজনকভাবে নিষেক ঘটবে তার উপর নির্ভর করে সন্তানের লিঙ্গ। 

তাই কন্যা সন্তান হবার জন্য কোনোভাবেই রহিম মিয়ার স্ত্রী দায়ী নয়। এজন্যই নিজের ভুল বুঝতে পারার পর স্ত্রীর কাছে রহিম মিয়া দুঃখ প্রকাশ করেন।

আর্টিকেলের শেষকথাঃ প্রাকৃতিক নির্বাচন বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম প্রাকৃতিক নির্বাচন বলতে কি বুঝায় যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ