অমরা বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অমরা বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অমরা বলতে কি বুঝায়

অমরা বলতে কি বুঝায়
অমরা বলতে কি বুঝায়

অমরা বলতে কি বুঝায়

ক. অন্তঃনিষেক কী?

খ. অমরা বলতে কী বোঝায়?

গ. A থেকে শুক্রাণু সৃষ্টির প্রক্রিয়া চিত্রসহ ব্যাখ্যা করো। 

ঘ. A ও B একীভূত হওয়ার মাধ্যমে জীবের অস্তিত্ব টিকে থাকে— বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. স্ত্রীদেহের জননাঙ্গে সংঘটিত নিষেকই অন্তঃনিষেক।

. অমরা বলতে সেই বিশেষ অঙ্গকে বোঝায় যার মাধ্যমে মাতৃ জরায়ুতে ক্রমবর্ধমান ভ্রূণ এবং মাতৃ জরায়ু টিস্যুর মধ্যে সম্পর্ক স্থাপিত হয়। 

ভ্রূণের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় খাদ্য অমরার মাধ্যমে রক্ত থেকে ভ্রূণে প্রবেশ করে । নিষেকের বার সপ্তাহের মধ্যে অমরা গঠিত হয়। 

. উদ্দীপকে উল্লিখিত A হচ্ছে পরাগধানী। নিম্নে এটি থেকে শুক্রাণু সৃষ্টির প্রক্রিয়া চিত্রসহ ব্যাখ্যা করা হলো-

চিত্র: পরাগরেণুর বিকাশ

পরাগধানী বা পরাগথলির মধ্যে পরাগ উৎপন্ন হয়। পরাগরেণু পুংগ্যাটোফাইটের প্রথম কোষ। পরাগ মাতৃকোষটি ডিপ্লয়েড (2n)। এটি মিয়োসিস বিভাজনের মাধ্যমে চারটি অপত্য পরাগ কোষ (n) সৃষ্টি করে। পরাগরেণু নিউক্লিয়াস মাইটোটিক পদ্ধতিতে বিভাজিত হয়। 

এ বিভাজনে একটি বড় কোষ এবং একটি ক্ষুদ্র কোষ সৃষ্টি হয়। বড় কোষটিকে নালিকোষ এবং ক্ষুদ্র কোষটিকে জেনারেটিভ কোষ বলে। 

পরাগ নালিকোষ বৃদ্ধিপ্রাপ্ত হয়ে পরাগনালি এবং জেনারেটিভ কোষটি বিভাজিত হয়ে দুটি পুংজনন কোষ বা শুক্রাণু সৃষ্টি হয় ।

. উদ্দীপকে উল্লিখিত A অংশে উৎপন্ন হয় পুংজনন কোষ এবং B অংশে উৎপন্ন হয় ডিম্বাণু। A ও B একীভূত হওয়ার অর্থ নিষেক ঘটা। প্রধানত, নিষেকই জীবের অস্তিত্ব টিকিয়ে রাখে।

নিষেক ভ্রূণে ডিপ্লয়েড ক্রোমোসোম সংখ্যাকে পুনঃস্থাপিত করে, ডিম্বাণুকে পরিস্ফুটনের জন্য সক্রিয় করে তোলে, ক্রোমোসোম কর্তৃক বহনকৃত পিতা-মাতার বৈশিষ্ট্যসমূহকে একত্রিত করে ও ভ্রূণের লিঙ্গ নির্ধারণ করে। যৌন প্রজননের জন্য নিষেধ প্রয়োজন। 

এটি একটি জৈবিক প্রক্রিয়া। নিষেকে ডিম্বাণু ও শুক্রাণু মিলিত হয়ে জাইগোট উৎপন্ন করে । জাইগোট পরবর্তীতে পুনঃপুন বিভাজনের মাধ্যমে পরিণত জীবে রূপান্তরিত হয়। 

সপুষ্পক উদ্ভিদে নিষেকের পর ডিম্বক বীজে পরিণত হয়। অন্যদিকে নিষেকের পর পর গর্ভাশয়ে উদ্দীপনা সৃষ্টি হয়। এবং বিভিন্ন হরমোনের ক্রিয়ায় গর্ভাশয় ফলে পরিণত হয় ।

উদ্ভিদ ও প্রাণী উভয়ের অস্তিত্বের জন্যই নিষেকের প্রয়োজন হয়। নিষেকের ফলে উৎপন্ন বীজ দ্বারা (উদ্ভিদ) নতুন উদ্ভিদ উৎপন্ন হয় অথবা ভ্রূণ দ্বারা (প্রাণী) 'পরবর্তীতে শিশু সন্তানের জন্ম হয়। 

উৎপন্ন এই নতুন উদ্ভিদ ও শিশুই জীবের অস্তিত্ব রক্ষা করে । সুতরাং, উদ্দীপকে উল্লিখিত A ও B একীভূত হওয়ার মাধ্যমেই জীবের অস্তিত্ব টিকে থাকে ।

আর্টিকেলের শেষকথাঃ অমরা বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম অমরা বলতে কি বুঝায় যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ