ভাস্কুলার বান্ডল বলতে কি বুঝায়

কেন কোনো কোনো টিস্যু বিভাজিত হয় না - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভাস্কুলার বান্ডল বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভাস্কুলার বান্ডল বলতে কি বুঝায় 

ভাস্কুলার বান্ডল বলতে কি বুঝায়
ভাস্কুলার বান্ডল বলতে কি বুঝায়

পাতা → পরিবহন →জটিল টিস্যু→ সিডকোষ X →মূলরোম →পরিবহন → জটিল টিস্যু  →ভেসেল Y .

ক. টিস্যু কী?

খ. ভাস্কুলার বান্ডল বলতে কি বুঝায়?

গ. উদ্দীপকের প্রবাহ চিত্রে X কীভাবে পরিবহনের সাথে যুক্ত? ব্যাখ্যা করো ।

ঘ. প্রবাহ চিত্রে X ও Y উভয়ই পরিবহনের সাথে যুক্ত হলেও তাদের গঠনের ভিন্নতা রয়েছে— বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. একই গঠনবিশিষ্ট একগুচ্ছ কোষ একত্রিত হয়ে যদি একই কাজ করে এবং তাদের উৎপত্তিস্থলও একই হয় তাহলে সেই কোষগুচ্ছই। হলো টিস্যু।

. উদ্ভিদদেহের অভ্যন্তরে জাইলেম ও ফ্লোয়েম যুক্তভাবে বা পৃথকভাবে গুচ্ছাকারে অবস্থান করে। জাইলেম ও ফ্লোয়েমের এরূপ গুচ্ছ ভাস্কুলার বান্ডল নামে পরিচিত। ভাস্কুলার বান্ডল বা পরিবহন টিস্যুর প্রধান কাজ পানি, খনিজ লবণ এবং পাতায় প্রস্তুতকৃত খাদ্য উদ্ভিদের সকল অংশে পৌঁছে দেয়া ।

. উদ্দীপকে উল্লিখিত “X” চিহ্নিত কোষটি অর্থাৎ সিডকোষ সঙ্গীকোষের সহায়তায় উদ্ভিদদেহে খাদ্য পরিবহন করে। সিভকোষ দীর্ঘ, পাতলা কোষ প্রাচীর যুক্ত ও জীবিত। এ কোষগুলো লম্বালম্বিভাবে একটির উপর একটি সজ্জিত হয়ে সিভনল গঠন করে। 

এ কোষগুলো চালুনির মতো ছিদ্রযুক্ত সিভপ্লেট দ্বারা পরস্পর থেকে আলাদা থাকে। সিডকোষে প্রোটোপ্লাজম প্রাচীর ঘেঁষে থাকে ফলে একটি কেন্দ্রীয় ফাঁপা জায়গার সৃষ্টি হয়, যা খাদ্য পরিবহনে নল হিসেবে কাজ করে। এদের প্রাচীর লিগনিনযুক্ত। 

পরিণত সিভকোষে কোনো কেন্দ্রিকা থাকে না। প্রতিটি সিভকোষের সাথে প্যারেনকাইমা জাতীয় একটি করে সঙ্গীকোষ অবস্থান করে। সঙ্গীকোষের বড় কেন্দ্রিকা সিভকোষের কার্যাবলি কিছু পরিমাণ নিয়ন্ত্রণ করে। 

সঙ্গীকোষের সহায়তায় সিডকোষের কেন্দ্রীয় ফাঁপা জায়গায় সৃষ্ট নল দিয়েই পাতায় প্রস্তুত খাদ্য উদ্ভিদদেহের বিভিন্ন স্থানে পরিবাহিত হয়।

উদ্দীপকে উল্লিখিত “X” ও “Y” অর্থাৎ সিডকোষ ও ভেসেল উভয়ই পরিবহনের সাথে যুক্ত হলেও, এদের মধ্যে গঠনগত ভিন্নতা রয়েছে। সিডকোষ একধরনের ফ্লোয়েম টিস্যু কিন্তু ভেসেল জাইলেম টিস্যু। সিভকোষ দীর্ঘ ও পাতলা কোষপ্রাচীরযুক্ত জীবিত কোষ। 

অন্যদিকে ভেসেল কোষগুলো খাটো চোঙের ন্যায় মৃত কোষ। অনেকগুলো সিভকোষ লম্বালম্বিভাবে একটির উপর একটি পরপর সজ্জিত হয়। 

অপরদিকে ভেসেল কোষগুলো একটির মাথায় একটি সজ্জিত হয়ে এবং প্রান্তীয় প্রাচীর গলে একটি দীর্ঘ নলের ন্যায় অঙ্গ সৃষ্টি করে । 

সিভকোষে প্রোটোপ্লাজম প্রাচীর ঘেঁষে থাকে ফলে একটি কেন্দ্রীয় ফাঁপা জায়গার সৃষ্টি হয়, যা খাদ্য পরিবহনের নল হিসেবে কাজ করে। 

অন্যদিকে ভেসেলে সৃষ্ট মল পানি ও পরিবহন করে থাকে। সিডকোষে সকল অবস্থায় প্রোটোপ্লাজম পূর্ণ থাকলেও পরিণত বয়সে ভেসেল কোষ মৃত ও প্রোটোপ্লাজমনিধী। 

উপরের আলোচনা হতে বলা যায় যে, উদ্দীপকে উল্লিখিত X ও Y অর্থাৎ সিডকোষ ও ভেসেল উভয়েই পরিবহনের সাথে যুক্ত থাকলেও, এদের গঠনে ভিন্নতা রয়েছে।

আর্টিকেলের শেষকথাঃ ভাস্কুলার বান্ডল বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম ভাস্কুলার বান্ডল বলতে কি বুঝায় যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ