P এর কাজ সমূহ লেখো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো P এর কাজ সমূহ লেখো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের P এর কাজ সমূহ লেখো 

P এর কাজ সমূহ লেখো
P এর কাজ সমূহ লেখো 
P এর কাজ সমূহ লেখো

ক. পেরিকার্ডিয়াম কী?

খ. P এর কাজ সমূহ লেখো 

গ. মানবদেহের কাটা স্থানে B-এর কোনো ভূমিকা আছে কী? ব্যাখ্যা করো।

ঘ. দেহে A এর সংখ্যা কমে গেলে কী সমস্যা হবে— বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. হৃৎপিণ্ড যে পাতলা পর্দা দ্বারা আবৃত থাকে সেই পাতলা পর্দাই হলো পেরিকার্ডিয়াম ।

.  খ উদ্দীপকে P হলো রক্তের একটি উপাদান রক্তরস। এর কাজগুলো নিম্নে দেয়া হলো—

i.পরিপাকের পর খাদ্যসার রক্তরসে দ্রবীভূত হয়ে দেহের বিভিন্ন অঙ্গে ও টিস্যুতে বাহিত হয় 

ii. টিস্যু থেকে বিভিন্ন বর্জ্য পদার্থ রক্তরসের মাধ্যমে বাহিত হয়ে রেচন অঙ্গ বৃক্কে পৌঁছায় ।

iii. রক্তরসের মাধ্যমে হরমোন, এনজাইম, লিপিড, ভিটামিন, খনিজ লবণ ইত্যাদি বিভিন্ন অঙ্গে বাহিত হয়।

. চিত্র-B হলো রক্তের অণুচক্রিকা। মানবদেহের কোনো স্থান কেটে গেলে সে স্থানে রক্ত জমাট বাঁধতে উক্ত অণুচক্রিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মানবদেহের কোনো স্থান কেটে গেলে সে স্থান থেকে রক্ত বের হতে থাকে। এ রক্তের সাথে অণুচক্রিকাও বের হয়। 

এ সময় অণুচক্রিকা থ্রোম্বোপ্লাস্টিন নামক এক প্রকার রাসায়নিক দ্রব্য নিঃসরণ করে। এই থ্রোম্বোপ্লাস্টিন ক্যালসিয়াম আয়নের উপস্থিতিতে নিষ্ক্রিয় প্রোথ্রম্বিনকে সক্রিয় থ্রোম্বিনে পরিণত করে। পরবর্তীতে থ্রোম্বিন কেঁটে যাওয়া স্থানে ফাইব্রিন নামক জালের মতো গঠন সৃষ্টি করে। 

এই জালের মতো গঠনে লোহিত ও শ্বেতকণিকা এবং রক্তের অন্যান্য উপাদান আটকে জমাট বেধে যায়। রক্তে উপযুক্ত পরিমাণ অণুচক্রিকা না থাকলে রক্ত সহজে জমাট বাঁধে না এবং রক্ত পড়া বন্ধ হয় না। 

এভাবে চিত্রের B উপাদান মানবদেহের কাঁটা স্থানে রক্ত জমাট বাঁধতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

. মানবদেহে উদ্দীপকের A অর্থাৎ লোহিত রক্তকণিকার সংখ্যা কমে গেলে রক্তের ক্যান্সার বা লিউকেমিয়া সৃষ্টি হয়। শিশু জন্মের পর থেকে লাল অস্থিমজ্জা হতে লোহিত রক্তকণিকা তৈরি শুরু হয়। এগুলো প্রধানত দেহে O2 পরিবহণ করে। 

যদি কোনো কারণে লোহিত অস্থিমজ্জা লোহিত কণিকা উৎপাদনে ব্যর্থ হয় এবং পক্ষান্তরে অস্বাভাবিক শ্বেত কণিকার বৃদ্ধি ঘটে তাহলে রক্তের ক্যান্সার তথা লিউকেমিয়া রোগের লক্ষণ প্রকাশ পায়। এটি রক্তের একটি অস্বাভাবিকতাজনিত রোগ। 

সাধারণত অল্পবয়স্ক ছেলেমেয়েরা এ রোগে আক্রান্ত হয়। দীর্ঘমেয়াদী জ্বর, শ্বাসকষ্ট, বুকে ব্যথা, নাক দিয়ে রক্ত পড়া, পায়ের গিটে ব্যথা হয়ে ফুলে ওঠা, লসিকা গ্রন্থি ফুলে যাওয়া, রোগীর দুর্বল বোধ হওয়া, হাত বা পা কাঁপতে থাকা, দেহত্বকে ছোট ছোট লাল বর্ণের দাগ হওয়া ইত্যাদি এ রোগের লক্ষণ। 

দ্রুত সময়ে এ রোগের সঠিক চিকিৎসা না হলে রোগীর মৃত্যু ঘটে।

আর্টিকেলের শেষকথাঃ P এর কাজ সমূহ লেখো ।

আমরা এতক্ষন জেনে নিলাম P এর কাজ সমূহ লেখো যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ