তোমার দেহে বৃক্ক কীভাবে কাজ করে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তোমার দেহে বৃক্ক কীভাবে কাজ করে? ব্যাখ্যা করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তোমার দেহে বৃক্ক কীভাবে কাজ করে? ব্যাখ্যা করো

তোমার দেহে বৃক্ক কীভাবে কাজ করে
তোমার দেহে বৃক্ক কীভাবে কাজ করে

তপন হঠাৎ করে ডায়রিয়ায় আক্রান্ত হয়। এরপর ওর মূত্রত্যাগে সমস্যা রাজশাহী বোর্ড ২০১৯ দেখা দেয়। রক্ত পরীক্ষার পর তার রক্তের একটি রেচন বর্জ্য অধিক পরিমাণে পাওয়া যায়। কারণ, ওর একটি বিশেষ অঙ্গ অকেজো হয়েছে।

ক. রেচন পদার্থ কী?

খ. তোমার দেহে বৃক্ক কীভাবে কাজ করে? ব্যাখ্যা করো।

গ. তপনের বিশেষ অঙ্গের চিহ্নিত চিত্র অঙ্কন করো।

ঘ. তপনের রক্ত হতে বর্জ্য পদার্থটি দ্রুত অপসারণ করতে কোন পদ্ধতিটি যথাযথ? মূল্যায়ন করো।

প্রশ্নের উত্তর

. রেচন ক্রিয়ায় সৃষ্ট নাইট্রোজেনঘটিত বর্জ্য পদার্থই হলো রেচন পদার্থ

. আমার দেহের প্রধান রেচন অঙ্গ হলো বৃক্ক। মূত্র তৈরির মাধ্যমে আমার দেহের ক্ষতিকর বর্জ্য পদার্থ অপসারণে বৃদ্ধ কার্যকরী ভূমিকা রাখে। 

বৃক্ক আমার দেহে সোডিয়াম, পটাশিয়াম, ক্লোরাইড ইত্যাদির পরিমাণ নিয়ন্ত্রণ করে। এছাড়াও এটি আমার রক্তচাপ নিয়ন্ত্রণ, পানি, অল্প ও ক্ষারের ভারসাম্য রক্ষা করে।

. উদ্দীপকে উল্লিখিত তপনের বিশেষ অঙ্গটি হলো বৃক্ক। বৃক্কের চিহ্নিত চিত্র নিচে অঙ্কন করা হলো—

বৃক্কের চিহ্নিত চিত্র


. তপনের দেহের বর্জ্য অপসারণকারী প্রধান অঙ্গ অর্থাৎ বৃদ্ধ অকেজো হয়ে গেছে। তাই রক্ত থেকে বর্জ্য অপসারণ করার জন্য তাকে বিকল্প উপায় গ্রহণ করতে হবে। 

এক্ষেত্রে দুটি উপায় হলো ডায়ালাইসিস এবং বৃক্ক সংযোজন। এ দুটি পদ্ধতির মধ্যে দ্রুত বর্জ্য অপসারণের ক্ষেত্রে ডায়ালাইসিস অধিক উপযোগী। নিম্নে তা বিশ্লেষণ করা হলো-

কিডনি বিকল হওয়ায় প্রতিদিন ডায়ালাইসিস মেশিনের সাহায্যে রক্ত পরিশোধনের জন্য ডায়ালাইসিস করতে হয়। 

এক্ষেত্রে তার এক হাতের ধমনির সাথে ডায়ালাইসিস টিউবের এক প্রান্ত এবং একই হাতের শিরার সাথে ডায়ালাইসিস টিউবের অপর প্রান্ত সংযুক্ত করে ধমনি থেকে রক্ত ডায়ালাইসিস টিউবের মধ্য দিয়ে প্রবাহিত করে শিরার মধ্য দিয়ে দেহে প্রবেশ করানো হয়। 

ধমনি থেকে রক্ত ডায়ালাইসিস টিউবের মধ্য দিয়ে প্রবাহিত হওয়ার সময় এর আংশিক বৈষম্যভেদ্য প্রাচীর কর্তৃক রক্তের ক্ষতিকর ইউরিয়া, ইউরিক এসিড, ক্রিয়েটিনিন ইত্যাদি গৃহীত হয়। 

যদিও এ প্রক্রিয়ার মাধ্যমে রক্ত পরিশোধন ততটা নিখুঁত হয় না । তাছাড়া এটি ব্যয়বহুল ও সময় সাপেক্ষ প্রক্রিয়া। তারপরও দ্রুত বর্জ্য অপসারণের জন্য ডায়ালাইসিস পদ্ধতিই যথাযথ।

আর্টিকেলের শেষকথাঃ তোমার দেহে বৃক্ক কীভাবে কাজ করে? ব্যাখ্যা করো

আমরা এতক্ষন জেনে নিলাম তোমার দেহে বৃক্ক কীভাবে কাজ করে? ব্যাখ্যা করো যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ