পিত্তথলির পাথর বলতে কী বোঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পিত্তথলির পাথর বলতে কী বোঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পিত্তথলির পাথর বলতে কী বোঝায়

পিত্তথলির পাথর বলতে কী বোঝায়
পিত্তথলির পাথর বলতে কী বোঝায়

পাম্পের মতো অঙ্গটি সংকোচন ও প্রসারণের মাধ্যমে সারা দেহে রক্ত সালন করে।

ক. রক্তচাপ কী?

খ. পিত্তথলির পাথর বলতে কী বোঝায়?

গ. উদ্দীপকে উল্লিখিত অঙ্গটির চিহ্নিত চিত্র অঙ্কন করো। 

ঘ. উদ্দীপকে উল্লিখিত অঙ্গটির ভূমিকা বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. রক্তপ্রবাহের সময় ধমনির গায়ে যে চাপ সৃষ্টি হয় তাই হলোরক্তচাপ ।

. কোলেস্টেরল হলো হাইড্রোকার্বন কোলেস্টেইন থেকে উৎপন্ন একটি যৌগ। পিত্তরসে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে তা তলানির মতো পিত্তথলিতে জমা হয়। 

কোলেস্টেরলের এ তলানি শক্ত হয়ে পিত্তথলির পাথর নামে পরিচিত হয়। কোলেস্টেরল ছাড়াও পিত্ত, ফসফেট, ক্যালসিয়াম প্রভৃতি জমেও পিত্তথলির পাথর হতে পারে।

. উদ্দীপকের উল্লিখিত অঙ্গটি হলো হৃৎপিণ্ড। নিচে হূৎপিণ্ডের চিহ্নিত চিত্র অঙ্কন করা হলো-

   

চিত্র: হূৎপিণ্ডের চিহ্নিত চিত্র

     চিত্র: হূৎপিণ্ডের চিহ্নিত চিত্র

. উদ্দীপকের উল্লিখিত অঙ্গটি হলো মানুষের রক্ত সংবহনতন্ত্রের প্রধান অঙ্গ হূৎপিণ্ড। নিচে হূৎপিণ্ডের ভূমিকা বিশ্লেষণ করা হলো- মানুষের হৃৎপিণ্ড চার প্রকোষ্ঠ বিশিষ্ট। এর সাথে ফুসফুসের সংযোগ থাকে। সমগ্রদেহ থেকে রক্ত বৃৎপিণ্ডে আসে। 

এই সময় রক্ত কোষীয় বিপাকের ফলে উৎপন্ন CO2 শোষিত খাদ্যপুষ্টি, বিভিন্ন হরমোন, রেচনে উৎপন্ন বর্জ্য পদার্থ বহন করে হূৎপিণ্ডে আনে। হূৎপিণ্ড এই রক্ত পাম্প করে সমগ্রদেহে ছড়িয়ে দেয়। 

এর পাশাপাশি CO2 যুক্ত রক্তকে ফুসফুসে প্রেরণ করে CO2 কে দেহ থেকে বের করে দেয় এবং O2 যুক্ত বায়ুকে দেহে প্রবেশ করিয়ে নিয়ে আসে। 

এই O, যুক্ত রক্ত হূৎপিণ্ডের সংকোচনে সমগ্রদেহে প্রতিটি কোষে পৌঁছে যায় এবং শর্করা বিপাকে সহায়তা করে শক্তি উৎপন্ন করে। 

যদি হৃৎপিণ্ড না থাকত, তবে সমগ্রদেহে রক্ত চলাচল করত না। কোনো কিছু পরিবাহিত হত না। আবার O2 এর অভাবে কোষীয় বিপাক সম্পন্ন হতো না। ফলে মানবদেহ মৃত্যুর সম্মুখীন হতো। 

বিশ্লেষণমূলক সংক্ষিপ্ত এ আলোচনা থেকে সহজেই বোঝা যায়, হৃৎপিণ্ড মানবদেহে অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

আর্টিকেলের শেষকথাঃ পিত্তথলির পাথর বলতে কী বোঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম পিত্তথলির পাথর বলতে কী বোঝায় যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ