তৃতীয় বিশ্বে অতি নগরায়ণের কারণ গুলো লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তৃতীয় বিশ্বে অতি নগরায়ণের কারণ গুলো লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তৃতীয় বিশ্বে অতি নগরায়ণের কারণ গুলো লিখ ।

তৃতীয় বিশ্বে অতি নগরায়ণের কারণ গুলো লিখ
তৃতীয় বিশ্বে অতি নগরায়ণের কারণ গুলো লিখ

তৃতীয় বিশ্বে অতি নগরায়ণের কারণ গুলো লিখ

উত্তর : ভূমিকা : আধুনিক সভ্যতা বিকাশের এক অনবদ্য ফলশ্রুতি হলো শহরায়ন। শহরায়ন মূলত একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোনো এলাকা নগর বা শহরে পরিণত হয়। 

কিন্তু তৃতীয় বিশ্বে নগরায়ণের একটি স্বাভাবিক পরিণতি হলো অতিশহরায়ন একটি শহরায়ন প্রক্রিয়া স্বাভাবিকভাবে যখন চলতে থাকে তখন অতিশহরায়ন তার বিপরীত দিক প্রদর্শন করে। 

অতিনগরায়ণের  কিছু কারণ বিদ্যমান রয়েছে যেগুলোর অপ্রত্যক্ষ ও প্রত্যক্ষ ভূমিকায় অতিশহরায়ন ভয়াবহ আকারধারণ করে।

নিম্নে অতি নগরায়ণের কারণগুলো আলোচনা করা হলো : 

১. প্রাকৃতিক দুর্যোগ ও মানবসৃষ্ট দুর্যোগের কারণে সামগ্রিকভাবে তৃতীয় বিশ্বে তথা বাংলাদেশের মতো দেশে অর্থনৈতিক অবস্থা ও দুরবস্থার কারণে অতিশহরায়ন হয় ।

২. বন্যা ও প্রাকৃতিক দুর্যোগের কারণেও অতিনগরায়ণের সৃষ্টি হয়। 

৩. শিল্প-ব্যবস্থা ও শিল্পপতিদের প্রতিনিধিত্বে যে শিল্প গড়ে উঠে সেখানে শ্রমিক শ্রেণি মানবেতর জীবনযাপন এবং বস্তি গড়ে তোলে।

৪. বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক কারণে নগরীতে বসবাসকারী জনসাধারণের বেকারত্ব ও জীবনযাত্রার নিম্নমানের জন্যও অতিশহরায়ন সৃষ্টি হয় ।

৫. বস্তি এলাকা সৃষ্টির ফলে অতিশহরায়ন হয় । 

৬. নগরীর আবাসিক সমস্যা অতিনগরায়ণের ফলে হয়ে থাকে । 

৭. কর্মসংস্থানের বৈচিত্র্যতা ও সহজলভ্যতার কারণে নগরায়ণের সৃষ্টি ।

৮. নগরায়ণের কারণে শহরে একদিকে যেমন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে, অন্যদিকে নগর জনসংখ্যা বৃদ্ধি ও বেকার দরিদ্রতা দেখা দেয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, অতি নগরায়ণের বিভিন্ন কারণ পরিলক্ষিত হলেও সুস্থ নগরায়ণ অর্থনৈতিক প্রবৃদ্ধি, জীবনযাত্রার মান উন্নয়ন এবং সামাজিক গতিশীলতাকে ত্বরান্বিত করে। তাই এই শহরায়ন হওয়া উচিত সুপরিকল্পিত ও টেকসই যাতে করে অতিশহরায়ন নিয়ন্ত্রণও দূর করা যায়।

আর্টিকেলের শেষকথাঃ তৃতীয় বিশ্বে অতি নগরায়ণের কারণ গুলো লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম তৃতীয় বিশ্বে অতি নগরায়ণের কারণ গুলো লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ