bangla data

বস্তি কি | নগরীয় বস্তি কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বস্তি কি | নগরীয় বস্তি কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বস্তি কি | নগরীয় বস্তি কাকে বলে ।

বস্তি কি  নগরীয় বস্তি কাকে বলে
বস্তি কি | নগরীয় বস্তি কাকে বলে

বস্তি কি | নগরীয় বস্তি কাকে বলে

উত্তর : ভূমিকা : শহুরে জনসংখ্যার অস্বাভাবিক বৃদ্ধি, গ্রাম থেকে মানুষের শহরে ব্যাপক অভিগমন, ভূমিহীনতা, দারিদ্র্য, বেকারত্ব ও শহুরে জীবনের প্রতি মানুষের আগ্রহের কারণে নগর জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। 

নানা কারণে নগরে এ সকল মানুষ কাঙ্ক্ষিত সুযোগ-সুবিধা না পাওয়ায়, বিশেষ করে কর্মসংস্থান, আবাসন ইত্যাদি সংকটজনক অবস্থার কারণে গড়ে ওঠে বস্তি ও কোয়াটার্সের। 

বর্তমানে বিশ্বের মোট জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশই গৃহহীন। বাংলাদেশের মোট নগরীয় জনসংখ্যার ৫৫% বস্তিতে বসবাস করছে।

বস্তি : সাধারণভাবে বলা যায়, বস্তি হলো এলোমেলোভাবে অধিকৃত শৃঙ্খলাহীনভাবে গড়ে উঠা এবং সাধারণভাবে অবহেলিত এমন একটি এলাকা, যেখানে জনস্ফীতি আছে এবং সেখানকার বাসগৃহ দুর্বল ও ভঙ্গুর।

অন্যভাবে বলা যায়, শহর ব্যবস্থার একটি অন্যতম বৈশিষ্ট্য হলো বস্তি যা ব্যাপক শহরায়ন ও নগরায়ণের ফলে সৃষ্ট বিশ্বব্যাপী একটি সামাজিক সমস্যা। শব্দগত দিক থেকে Slum-কে বিশ্লেষণ করলে দেখা যায় :

S = Stands for sombre ;

L = Stands for life;

U = Stands for underpriviledged people and M = Stands for man kind.

অর্থাৎ, Slum stands for sombre life of underpriviledged mankind. অর্থাৎ, স্বল্প সুবিধাপ্রাপ্ত জনগণের নিরানন্দ জীবন ব্যবস্থা হলো বস্তি ।

নিম্নে বস্তি সম্পর্কিত কতিপয় জনপিয় সংজ্ঞা প্রদত্ত হলো :

The social work Dictionary-তে বলা হয়েছে, "Slum is a concentration of deteriorating buildings many of which are in-habited by people who are economically and socially deprived." অর্থাৎ, বস্তি নিম্নমানের বসবাস যারা অর্থনৈতিক ও সামাজিকভাবে বঞ্চিত জনগোষ্ঠী ।

Marshall B. Clinard -এর মতে, “বস্তি হলো শহর এলাকার এবং অনুন্নত বাসস্থান-যেখানে স্থানান্তরিত শ্রমজীবী এবং দরিদ্র লোকেরা অস্থায়ীভাবে মুক্ত জায়গায় ঘরবাড়ি তৈরি করে বসবাস করে এবং যাদের ভাড়া অত্যন্ত কম। 

বস্তি এলাকায় ঘরবাড়ির কাঠামো নিম্নমানের মেরামত সামগ্রী এবং অপর্যাপ্ত রক্ষণাবেক্ষণ যা সকল এলাকায় সম বৈশিষ্ট্যপূর্ণ লক্ষ করা যায়।”

সার্বিকভাবে বলা যায়, বস্তি হলো শহর বা শহরতলীতে অনিয়মতান্ত্রিক, বিশৃঙ্খল ও এলোমেলোভাবে গড়ে ওঠা এমন একটি অবহেলিত, জনবহুল, আবাসিক এলাকা সেখানে নির্মিত বাসগৃহ অত্যন্ত দুর্বল, শিক্ষা, সংস্কৃতি বঞ্চিত এবং যোগাযোগ ব্যবস্থা ও প্রয়োজনীয় সুযোগ-সুবিধার অভাব পরিলক্ষিত হয়।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বস্তি হলো আন্তর্জাতিক তথা জাতীয় একটি গুরুত্বপূর্ণ সমস্যা। আর এ সমস্যা সমাধানের জন্য পরিকল্পিতভাবে পরিকল্পনা মাফিক কার্যক্রম পরিচালনা করা দরকার ।

আর্টিকেলের শেষকথাঃ বস্তি কি | নগরীয় বস্তি কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম বস্তি কি | নগরীয় বস্তি কাকে বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ