উদ্ভিদে পরিবহন বলতে কী বোঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উদ্ভিদে পরিবহন বলতে কী বোঝ  জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উদ্ভিদে পরিবহন বলতে কী বোঝ

উদ্ভিদে পরিবহন বলতে কী বোঝ
উদ্ভিদে পরিবহন বলতে কী বোঝ

উদ্ভিদ তার দেহের বিভিন্ন শারীরবৃত্তীয় কাজের জন্য মাটি থেকে প্রচুর পরিমাণ পানি সংগ্রহ করে। কিন্তু উদ্ভিদ তার শোষণকৃত পানির অল্প পরিমাণ ব্যবহার করে অধিকাংশই একটি প্রক্রিয়া দ্বারা পাতা বা অন্যান্য অঙ্গের মাধ্যমে বের করে দেয়।

ক. প্রজাতি কী?

খ. উদ্ভিদে পরিবহন বলতে কী বোঝ?

গ. উপরে উল্লিখিত প্রক্রিয়াটি কীভাবে উদ্ভিদের পানি শোষণে সাহায্য করে?

ঘ. 'উল্লিখিত প্রক্রিয়াটি উদ্ভিদদেহে সংঘটিত হয়'- বিশ্লেষণ করো। 

প্রশ্নের উত্তর

. প্রজাতি হলো শ্রেণিবিন্যাসের একটি মৌলিক এবং সর্বনিম্ন একক, যা দ্বিপদ নামকরণের মাধ্যমে প্রকাশ করা হয়।

. উদ্ভিদে পরিবহন বলতে মাটি থেকে শোষিত পানি ও খনিজ লবণ এবং পাতায় প্রস্তুতকৃত খাদ্যের চলাচলকে বোঝায়। উদ্ভিদে পানি ও খনিজ লবণ পরিবহন যেমন গুরুত্বপূর্ণ তেমনি সালোকসংশ্লেষণে তৈরিকৃত খাদ্য উদ্ভিদের বিভিন্ন অঙ্গে পরিবহনও জরুরি।

. উদ্দীপকে উল্লিখিত প্রক্রিয়াটি হলো প্রস্বেদন। প্রস্বেদন প্রক্রিয়ার মাধ্যমে উদ্ভিদ অতিরিক্ত পানি বাষ্পাকারে দেহের বাইরে বের করে দেয়। উদ্ভিদ মূলরোমের মাধ্যমে মাটির কৈশিক পানি পরিশোষণ করে থাকে। 

প্রস্বেদনের ফলে পাতার কোষে ব্যাপন চাপ ঘাটতির সৃষ্টি হয় এবং তা কোষ থেকে কোষান্তরে পর্যায়ক্রমে মূলরোম পর্যন্ত বিস্তৃত হয়ে একটি চোষক শক্তির সৃষ্টি হয়। এ চোষক শক্তির টানে মাটির কৈশিক পানি মূলরোমে ঢুকে পড়ে। 

অভিস্রবণ ও ব্যাপন প্রক্রিয়ায় মাটি থেকে মূলরোমে এই পানি প্রবেশ করে। একইভাবে পানি অন্তঃত্বক হয়ে পরিবহন কলাগুচ্ছে পৌঁছে যায়। 

পানি একবার পরিবহন কলাগুচ্ছে পৌঁছে গেলে তা জাইলেম কলার মাধ্যমে উপরের দিকে ও পাশের দিকে প্রবাহিত হতে থাকে। এভাবে প্রস্বেদন প্রক্রিয়া উদ্ভিদের পানি শোষণে সাহায্য করে।

. উদ্দীপকে বর্ণিত প্রক্রিয়াটি হলো প্রস্বেদন। এ প্রক্রিয়ার উপরে সজীব উদ্ভিদকোষের বিপাকীয় কার্যক্রম অনেকাংশে নির্ভরশীল।

প্রস্বেদনের ফলে উদ্ভিদের জাইলেম বাহিকায় টান পড়ে। এই টানের ফলে উদ্ভিদের মূলরোম কর্তৃক শোষিত পানি ও খনিজ লবণ পাতায় পরিবাহিত হয়। 

এ টানের ঘাটতি হলে পানি শোষণ কমে যায় এবং খাদ্য প্রস্তুতসহ অনেক বিপাকীয় কার্যক্রম শ্লথ হয়ে পড়ে। 

প্রস্বেদনের ফলে পাতার মেসোফিল টিস্যুতে ব্যাপন চাপ ঘাটতি সৃষ্টি হয় যা পানি শোষণে সাহায্য করে। উদ্ভিদ প্রস্বেদনের মাধ্যমে প্রতিনিয়ত পত্রফলক কর্তৃক শোষিত তাপশক্তি হ্রাস করে পাতার কোষগুলোর তাপমাত্রা সহনশীল পর্যায়ে রাখে। 

তাই, উদ্ভিদের জৈবনিক ক্রিয়া সচল রাখতে উদ্ভিদদেহে প্রস্বেদন সংঘটিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ উদ্ভিদে পরিবহন বলতে কী বোঝ

আমরা এতক্ষন জেনে নিলাম উদ্ভিদে পরিবহন বলতে কী বোঝ যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ