মরুকরণ কি | মরুকরণ কাকে বলে

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মরুকরণ কি | মরুকরণ কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মরুকরণ কি | মরুকরণ কাকে বলে ।

মরুকরণ কি  মরুকরণ কাকে বলে
মরুকরণ কি  মরুকরণ কাকে বলে

মরুকরণ কি | মরুকরণ কাকে বলে

উত্তর ভূমিকা : প্রাকৃতিক দুর্যোগ যেকোন দেশের জন্য একটি মারাত্মক ক্ষতির কারণ। মরুমতা যেকোনো দেশের জন্য মারাত্মক ক্ষতির কারণ। কারণ মরুমতার সৃষ্টি হলে চাষাবাদের ধরন পাল্টে যায়। সাধারণত অনাবৃষ্টি বা খরার প্রকোপের কারণ মরুমতার সৃষ্টি হয় ।

→ মরুকরণ : মরুকরণ একটি চলমান প্রক্রিয়া। এটি হলো এমন একটি বিষয় যেটা ফসলের জমিকে অনুর্বর করে দেয়। 

সুতরাং চাষযোগ্য ভূমিকে অনুর্বর ভূমিতে পরিণত করার নাম মরুকরণ। এটি মানুষের জন্য বেশ হুমকিস্বরূপ। তবে মানব সৃষ্টির কারণ মরুকরণ হয়ে থাকে। 

তবে বেশি ভাগ জলবায়ুর পরিমাণের উপর নির্ভর করে মরুমতা। মরুমতার ফলে স্বাভাবিকভাবে ফসল উৎপাদনের পরিমাণ কমে যায় ।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মতামত অনুসারে মরুকরণের ফলে জীববৈচিত্র্য ধ্বংস হয় এবং উৎপাদন হ্রাস পায়। মরুকরণ প্রক্রিয়ার মাধ্যমে অনেক গাছপালাসহ বিভিন্ন ধরনের প্রাণী মারা যায়। 

মানুষসহ সকল প্রাণীর জন্য তা ক্ষতিকর। মরুকরণের ফলে সবসময় মানুষের মাঝে হতাশা দেখা যায়। হতাশার ফলে মানুষ ঐ স্থান ত্যাগ করতে বাধ্য হয়। 

কারণ যেখানে মরুমতার সৃষ্টি ঐ হয় সেসব স্থানে কোন ধরনের উৎপাদন হয় না। তাই মানুষ অন্য স্থানে migration করতে বাধ্য হয় ।

মরুকরণ প্রক্রিয়ার মাধ্যমে মানুষ দরিদ্র হয়ে যায়। তখন এ এলাকায় দুর্ভিক্ষের সৃষ্টি হয়। মরুকরণ হলো সেই প্রক্রিয়া যার মাধ্যমে আবাদী জমি অনাবাদী হয়ে গিয়ে ফসল উৎপাদনে বাধা সৃষ্টি করে। 

মরুকরণ যেকোনো দেশের জন্য হুমকিস্বরূপ। কারণ সকল দেশের অর্থনৈতিক উৎসের মূল হলো কৃষি। আর কৃষিতে ব্যাপক ক্ষতি হয় মরুকরণ প্রক্রিয়ার কারণে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মরুকরণ প্রক্রিয়ার কারণে মানবসমাজ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। আর এজন্য মানুষ দায়ী। কারণ মানুষ পরিবেশের অনেক ক্ষতিসাধন করেছে। তাই মানুষের উচিত পরিবেশ বাঁচানোর জন্য মরুকরণরোধ করা ।

আর্টিকেলের শেষকথাঃ মরুকরণ কি | মরুকরণ কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম মরুকরণ কি | মরুকরণ কাকে বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ