গতিশীলতা এবং লিঙ্গ বৈষম্য কি | গতিশীলতা এবং লিঙ্গ বৈষম্য বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গতিশীলতা এবং লিঙ্গ বৈষম্য কি | গতিশীলতা এবং লিঙ্গ বৈষম্য বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গতিশীলতা এবং লিঙ্গ বৈষম্য কি | গতিশীলতা এবং লিঙ্গ বৈষম্য বলতে কি বুঝ ।

গতিশীলতা এবং লিঙ্গ বৈষম্য কি  গতিশীলতা এবং লিঙ্গ বৈষম্য বলতে কি বুঝ

গতিশীলতা এবং লিঙ্গ বৈষম্য কি | গতিশীলতা এবং লিঙ্গ বৈষম্য বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : উন্নত বিশ্বে সাধারণত গতিশীলতার সাথে আন্তঃপ্রজন্মীয় কিংবা প্রজন্মীয় গতিশীলতা যেমন এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের দিকে ভিন্নরূপে বা ভিন্ন গতিতে এগিয়ে যেতে থাকে তেমনি এই ধরনের গতিশীলতা একই প্রজন্মের ভিতরেও লক্ষ্য করা যায়।

→ গতিশীলতা এবং লিঙ্গ বৈষম্য : অতি সম্প্রতি সমাজবিজ্ঞানীরা উন্নয়নশীল বিশ্বে গতিশীলতা উপর লিঙ্গ বৈষম্যর প্রভাবগুলো নিয়ে গবেষণা পর্যালোচনা করেছেন। উন্নয়নের . অনেক প্রক্রিয়ার উপর আলোকপাত করা হয়। যেমন-নগর এলাকায় আধুনিকীকরণ এবং গ্রাম থেকে শহরমুখী অভিবাসন ইত্যাদি। 

এসব কর্মকাণ্ডের ফলে প্রথাগত সাংস্কৃতিক কর্মকাণ্ডে এমনকি বৈবাহিক ব্যবস্থার ও অনেক পরিবর্তন দেখা যায়। তবে এই ধরনের গতিশীলতার অর্থ এই নয় যে, নারীদের সামাজিক অবস্থান এবং গতিশীলতার ইতিবাচক পরিবর্তন আসা। 

একটি দেশ যতই উন্নতি এবং আধুনিক হতে থাকে। শস্য উৎপাদনের ক্ষেত্রে নারীদের ভূমিকা ততই কমতে থাকে। এতে কিন্তু শষ্য বা খাদ্য উৎপাদনের ক্ষেত্রে নারীদের ভূমিকার গুরুত্ব কমে যায়। এবং তাদের বৈষয়িক অবস্থানের ও অবনতি ঘটে। 

উপরিউক্ত পরিবারগুলো যখন গ্রাম ছেড়ে শহরের দিকে চলে আসে। সে সমস্ত আত্মীয়জনের সম্পর্কে অবনতি দেখা দেয় যারা তাদেরকে খাদ্য, অর্থনৈতিক এবং সামাজিক সাহায্য দিয়ে সমর্থন যোগাত।

ফিলিপাইনে দেখা যায় যে, আদিবাসীরা যখন বহিরাগতের খাবার থেকে নিজেদের জমি জমা রক্ষার আন্দোলন করতে থাকে তখন নারীরাই প্রথম কাতারে অবস্থান নিয়েছিল। 

তারা যখন জমিজমার মূল্যবান প্রাকৃতিক সম্পদ এবং বন সম্পদের উপর অধিকার গ্রহণ করল তখন তারা নিজেদের মধ্যে এই কৃষি সম্পদগুলোর উন্নয়ন ঘটানো যায়। এই ধরনের দ্বন্দ্ব নিরসনে United nations development programme. এগিয়ে আসেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্তরবিন্যাসের এই ধরনের বিশ্বজনীন দৃষ্টিভঙ্গির মধ্যে এবং গরিব জাতিসমূহের প্রকট বৈষম্যসমূহ প্রতিফলিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ গতিশীলতা এবং লিঙ্গ বৈষম্য কি | গতিশীলতা এবং লিঙ্গ বৈষম্য বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম গতিশীলতা এবং লিঙ্গ বৈষম্য কি | গতিশীলতা এবং লিঙ্গ বৈষম্য বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ