জাতি বর্ণ ব্যবস্থা কি | জাতি বর্ণ ব্যবস্থা বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জাতি বর্ণ ব্যবস্থা কি | জাতি বর্ণ ব্যবস্থা বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জাতি বর্ণ ব্যবস্থা কি | জাতি বর্ণ ব্যবস্থা বলতে কি বুঝ ।

জাতি বর্ণ ব্যবস্থা কি  জাতি বর্ণ ব্যবস্থা বলতে কি বুঝ
জাতি বর্ণ ব্যবস্থা কি  জাতি বর্ণ ব্যবস্থা বলতে কি বুঝ

জাতি বর্ণ ব্যবস্থা কি | জাতি বর্ণ ব্যবস্থা বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : ভারতীয় সমাজে জাতিবর্ণ প্রথার আদি রূপ এবং বর্তমান রূপ একেবারে অভিন্ন প্রতিপন্ন হয় না। জাতিবর্ণ প্রথা ভারতীয় সমাজ জীবনে সুপ্রাচীন কাল থেকে দীর্ঘকাল যাবৎ প্রচলিত আছে। 

এই দীর্ঘকাল প্রচলিত থাকার ফলশ্রুতি হিসেবে জাতি বর্ণ প্রথার মধ্যে বহুবিধ পরিবর্তন ঘটা স্বাভাবিক। এ রকম অনুমান অনস্বীকার্য ।

→ জাতি-বর্ণ ব্যবস্থা : জাতি-বর্ণ হলো ভারতবর্ষের অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রথা। সুপ্রাচীনকাল থেকেই এ প্রথা এদেশে প্রচলিত আছে। জাতি-বর্ণ প্রথা ভারতের এক নিজস্ব সামাজিক বৈশিষ্ট্য ভারতের প্রাচীন ও জটিল সভ্যতার এক বৈশিষ্ট্যপূর্ণ হলো অভিব্যক্তি হলো এই জাতি-বর্ণ প্রথা । 

এই হলো ভারতীয় সভ্যতা সংস্কৃতির সমন্বয়ের বিভিন্ন সামাজিক কাঠামো ও ধর্মাচরণের সঙ্গে জাতি-বর্ণ প্রথা গভীরভাবে সম্পর্কযুক্ত। 

ভারতবর্ষে হিন্দু সমাজ ছাড়াও মুসলমানদের মতো কিছু অ-হিন্দু গোষ্ঠীর মধ্যেও জাতি-বর্ণ প্রথা প্রচলিত আছে। তাছাড়া ভারতের বাইরে বসবাসকারী হিন্দুদের মধ্যে জাতি-বর্ণ প্রথা প্রচলিত দেখা যায়।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্নভাবে জাতি-বর্ণ প্রথার সংজ্ঞা দিয়েছেন । আঁদ্রে বেটেইলি বলেন, সনাতন সমাজগুলোতে দেখা যায় যে, ৫০ বছরের আগে ও শ্রেণি কাঠামোর ভিত্তিতে সামাজিক ব্যবস্থা নির্মিত হয়। 

অর্থাৎ মালিকানা বিশেষ করে জমির মালিকানা এবং উৎপাদন মাধ্যমের সাথে সম্পর্কের উপর নির্ভর করে জাতি-বর্ণ প্রথা পরিচালিত হয়।

বটোমোর বলেছেন, জাতি-বর্ণ প্রথার ভিত্তিতে সমাজবিজ্ঞানীরা সামাজিক স্তরবিন্যাসের কিছু সূত্র বের করেন। এটা একটা হিন্দু ধর্মীয় ব্যবস্থা হলে ও এর সাথে ভারতীয় সমাজের শ্রেণি বিভাগের সম্পর্ক রয়েছে। তাছাড়া সনাতন অর্থনীতিতে বর্ণ প্রথার ছিল একটি গুরুত্বপূর্ণ চালিকাশক্তি ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বর্ণব্যবস্থা হচ্ছে নির্দিষ্ট কোন একটি দল যার রয়েছে অভিন্ন পরিচয় এবং দলের সদস্যপদ হচ্ছে বংশানুক্রমিক এবং অন্যান্যদের সাথে মেলামেশার ক্ষেত্রে যাদের রয়েছে বিভিন্ন সামাজিক বিধিনিষেধ। 1

আর্টিকেলের শেষকথাঃ জাতি বর্ণ ব্যবস্থা কি  জাতি বর্ণ ব্যবস্থা বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম জাতি বর্ণ ব্যবস্থা কি  জাতি বর্ণ ব্যবস্থা বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ