সামাজিক অসমতার উপাদান কি কি | সামাজিক অসমতার উপাদান সমূহ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সামাজিক অসমতার উপাদান কি কি | সামাজিক অসমতার উপাদান সমূহ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সামাজিক অসমতার উপাদান সমূহ আলোচনা কর ।

সামাজিক অসমতার উপাদান সমূহ আলোচনা কর
সামাজিক অসমতার উপাদান সমূহ আলোচনা কর

সামাজিক অসমতার উপাদান কি কি | সামাজিক অসমতার উপাদান সমূহ

উত্তর: ভূমিকা : অসমতার সামাজিক উপাদান মূলত মানুষের সৃষ্টি। সাধারণভাবে সামাজিক নিয়মনীতির ফলে এই উপাদান সৃষ্টি। এগুলো আমাদের সামাজিক ব্যবস্থারই অনিবার্য ফল। শ্রেণি, ক্ষমতা, মর্যাদা Class, power, prestige এর উপাদানের অত্যন্ত গুরুত্বপূর্ণ সামাজিক বিষয়।

→ অসমতার সামাজিক উপাদানসমূহ : নিম্নে অসমতার সামাজিক উপাদানসমূহ বর্ণিত হলো :

(ক) শ্রম বিভাজন;

(খ) বর্ণ প্রথা ; 

(গ) শ্রেণি;

(ঘ) ক্ষমতা;

(ঙ) প্রতিষ্ঠানের সদস্য ও

(চ) সামাজিক ভূমিকা ।

১. সমাজ মনস্তাত্ত্বিক উপাদান : সমাজ মনস্তাত্ত্বিক উপাদান কতিপয় সমাজ মনস্তাত্ত্বিক কারণ ও অসমতার জন্য দায়ী। এক্ষেত্রে ব্যক্তিত্বের পার্থক্যের কারণে সামাজিক অসমতা সৃষ্টি হতে পারে ।

২. সমাজে জনকল্যাণমূলক বিভিন্নক : বিশেষ প্রতিষ্ঠানের সদস্য হওয়ার কারণে সমাজের সদস্যরা বিশেষ ধরনের মর্যাদা ও সুবিধা ভোগ করতে পারে যা সমাজে অসমতা সৃষ্টি করে। যেমন আদিম সমাজের Culf association secnet society ইত্যাদি।

৩. সামাজিক নিয়মনীতি : সামাজিক নিয়মনীতি সামাজিক অসমতা সৃষ্টিতে ব্যাপক ভূমিকা পালন করে। মানব আচরণকে নিয়মনীতি দ্বারা নিয়ন্ত্রণ ও বিচার করার ফলে সামাজিক মর্যাদা ও অন্যান্য ক্ষেত্রে অসমতা সৃষ্টি হয় ।

৪. ব্যক্তিগত মালিকানার উদ্ভব : ব্যক্তিগত মালিকানা সামাজিক অসমতার জন্য দায়ী। কাল মার্কস বলেন, সামাজিক অসমতার মূল কারণ সম্পত্তির ব্যক্তিগত মালিকানার মধ্যেই নিহিত । কেননা সামাজিক অসমতার প্রধানতম ভিত্তি অর্থনীতি

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক জীবন ব্যবস্থারই একটি অবিচ্ছেদ্য অস্তিত্ব বিদ্যমান। অসমতাহীন সম্ভব নয় বলেই সমাজবিজ্ঞানীদের ধারণা। কেননা, তা সমাজের গতিশীলতা বজায় রাখে, যা সমাজের ধর্ম, আর দার্শনিক কান্ট এর মত হলো, সমাজের ভালো মন্দ উভয় দিকের একটি সমৃদ্ধ উৎস হলো সামাজিক অসমতা ।

আর্টিকেলের শেষকথাঃ সামাজিক অসমতার উপাদান সমূহ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সামাজিক অসমতার উপাদান কি কি | সামাজিক অসমতার উপাদান সমূহ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ