নদীভাঙন কি | নদীভাঙন কাকে বলে

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নদীভাঙন কি | নদীভাঙন কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নদীভাঙন কি | নদীভাঙন কাকে বলে ।

নদীভাঙন কি  নদীভাঙন কাকে বলে
নদীভাঙন কি  নদীভাঙন কাকে বলে

নদীভাঙন কি | নদীভাঙন কাকে বলে

উত্তর : ভূমিকা : বর্তমান বিজ্ঞানের এতো সাফল্য থাকা সত্ত্বেও প্রতিবছরে নদী ভাঙন আমাদের দেশের বিরাট সম্পদ নদী গর্ভে নিয়ে নেয়। 

মূলত উদার দৃষ্টিভঙ্গি সুপরিকল্পনার অভাবে এ দুর্যোগ সংঘটিত হয়। নদী ভাঙনের ফলে দেশের উল্লেখযোগ্য লোক দরিদ্র হয়ে যায়। সুতরাং নদী ভাঙন একটি অন্যতম প্রাকৃতিক দুর্যোগ।

→ নদী ভাঙন : সাধারণত নদী এলাকার মানুষের ঘরবাড়ি নদী গর্ভে বিলীন হওয়াকে নদী ভাঙন বলা হয়। নদীর কূল ভেঙে জনপদের অনেক অংশ নদীর মধ্যে তলিয়ে যায়। 

মূলত এটি বর্ষাকালে বেশি হয়। নদীর পানি প্রবাহের বিশেষ কারণে নদী ভাঙন হয়ে থাকে। ঘরবাড়ি থেকে শুরু করে প্রায় সব ধরনের সম্পদ নদীগর্ভে হারিয়ে যায় । বহু উদাহরণ আছে নদী ভাঙনের ।

নদী ভাঙনের ফলে মানুষের মাঝে হতাশা ও দারিদ্র্য নেমে আসে। নদী ভাঙনের ফলে এক স্থান থেকে অন্য স্থানে migration করে। 

নদী ভাঙনের ফলে এসব এলাকায় বেকার সমস্যা দেয় ৷ ফলে চুরি, ছিনতাই, ডাকাতির মত সমস্যা দেখা দেয়। নদী গর্ভে সব বিলীন হয়ে যাওয়ার পর এলাকার মানুষ বেশ খাদ্য সংকটে পড়ে।

বিশ্বে নদী ভাঙন একটি অন্যতম প্রাকৃতিক দুর্যোগ হিসেবে পরিচিত । প্রতিবছর হাজার হাজার মানুষ নদী ভাঙনের ফলে নিঃস্ব হয়ে যাচ্ছে। নদী ভাঙন একটা দেশের জন্য অভিশাপ। 

তবে নদী ভাঙন এমন একটি প্রাকৃতিক দুর্যোগ যা মানব সৃষ্টির কবলে বেশি হয়। নদীর কূল বা তীর ঘেষে রাস্তাঘাট নির্মাণ, নদীতে ময়লা আবর্জনা ফেলে নদীর ভরাট করা, উপযুক্ত বাঁধ নির্মাণের অভাবে নদীর ভাঙন হয়ে থাকে । 

বর্ষা মৌসুমে যখন বৃষ্টিপাত শুরু হয় তখন নদীভাঙন শুরু হয়। সাধারণত নদীর পানি বৃদ্ধি নদীর গতিপথ পরিবর্তন নদীতে পলিজমা ইত্যাদি কারণে নদী ভাঙনের সূত্রপাত হয় । আরো বড় কথা হলো নদীভাঙন এলাকায় যে বাঁধ দেয়া হয় তা এ ভাঙন প্রতিরোধ যথেষ্ট না ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নদী ভাঙনের কবলে পড়ে দেশে হাজার হাজার মানুষ migrated হচ্ছে। তাদের মাঝে ক্ষুধা দারিদ্র্য বাসা বাঁধছে। তারা সকল দিক থেকে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই নদী ভাঙন প্রতিরোধ করা দরকার। এজন্য সরকারের যথাযথ পদক্ষেপ নিতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ নদীভাঙন কি | নদীভাঙন কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম নদীভাঙন কি | নদীভাঙন কাকে বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ