আইনগত উপায়ে কিভাবে পানি দূষণ রোধ করা যায়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আমরা কিভাবে পানি দূষণ রোধ করতে পারি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কিভাবে পানি দূষণ রোধ করা যায় ।

আইনগত উপায়ে কিভাবে পানি দূষণ রোধ করা যায়
আইনগত উপায়ে কিভাবে পানি দূষণ রোধ করা যায়

আইনগত উপায়ে কিভাবে পানি দূষণ রোধ করা যায়

অথবা, পানি দূষণ রোধে আইনগত উপায়সমূহ সংক্ষেপে আলোচনা কর।

উত্তর : ভূমিকা : বর্তমানে বিভিন্ন দূষণের মধ্যে পানি দূষণ সবচেয়ে মারাত্মক দূষণ। পানি দূষণের ফলে আমাদের মধ্যে নানা ধরনের মারাত্মক সমস্যার সৃষ্টি হয়। পানি দূষণ একটি অঞ্চলের পরিবেশের জন্য হুমকি । বিভিন্নভাবে পানি দূষিত হয়ে থাকে ।

→ আইনগত উপায়ে পানি দূষণ রোধ : পৃথিবীতে যত কিছু ক্ষতিকর জিনিস রোধ করা যায় তার প্রায় প্রতিটি আইনগত উপায়ে করা যায় । নিম্নে তা আলোচনা করা হলো :

১. প্রতিটি মানুষকে পানি দূষণ সম্পর্কে জানাতে হবে ।

২. বাংলাদেশ সরকার কর্তৃক পানি দূষণের যেসব কারণ আছে তা জনগণের মাঝে তুলে ধরতে হবে ।

৩. প্রতিটি দেশের ভূ-অভ্যন্তরে পানি সংরক্ষণের জন্য অ্যাকুইফার ম্যাপিং আবশ্যক। এ অঞ্চলে শিল্পিয়ান নিষিদ্ধ করতে হবে।

৪. সরকার কর্তৃক ঘোষিত বিভিন্ন বন সৃষ্টি বিশেষ করে সামাজিক বন সৃষ্টিতে সকলের ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন ।

৫. আইন প্রয়োগের মাধ্যমে যেসব সংস্থা পানি সরবরাহ করে তাদের পানির উৎকৃষ্ট মান থাকা অবশ্যক। এজন্য সরকারকে নীতিমালা প্রণয়ন করা দরকার ।

৬. আইনের মাধ্যমে খাড়া পথ পার্শ্বস্থ অঞ্চলে ধাপ সৃষ্টি করে, অনাবৃত জমিতে অরণ্য সৃষ্টি করে। নতুন নির্মিত হওয়া হাইওয়ে বা হাউজিং সন্নিহিত থাকলে মৃত্তিকা সংরক্ষণকারী উদ্ভিদ সৃষ্টি করে ।

৭. যেসব পদার্থ পানি দূষণের জন্য দায়ী তার নিষিদ্ধ সরকার কর্তৃক করা দরকার। যেমন-পলিথিন ।

৮. যদি কোন প্রাণীর মৃতদেহ মাটিতে পড়ে থাকে তবে তা সাথে সাথে মাটিতে পুতে ফেলতে হবে, তা না হলে পানির সাথে মিশে তা পানিকে দূষিত করে থাকে ।

৯. আইন প্রয়োগের মাধ্যমে জমিতে কীটনাশক বা সার ব্যবহারের ফলে যে পানি দূষিত হয় তা রোধ করার জন্য ক্ষেতের জমির নালা যেন পুকুর বা খাল, বিল, নদীর পানির সাথে না মিশতে পারে সেজন্য সতর্ক থাকা ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পানি দূষণ একটি বড় সাম্প্রতিক সমস্যা। এ সমস্যা সমাধানের জন্য আইন প্রয়োগ করে দূষণ কিছু নিষিদ্ধ করা দরকার। তবে এ দূষণ রোধ করা সম্ভব।

আর্টিকেলের শেষকথাঃ কিভাবে পানি দূষণ রোধ করা যায়

আমরা এতক্ষন জেনে নিলাম আমরা কিভাবে পানি দূষণ রোধ করতে পারি । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ