প্রয়োজনের অতিরিক্ত খাদ্য মেদ হিসেবে জমা হয় কেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো  প্রয়োজনের অতিরিক্ত খাদ্য মেদ হিসেবে জমা হয় কেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের  প্রয়োজনের অতিরিক্ত খাদ্য মেদ হিসেবে জমা হয় কেন

প্রয়োজনের অতিরিক্ত খাদ্য মেদ হিসেবে জমা হয় কেন
 প্রয়োজনের অতিরিক্ত খাদ্য মেদ হিসেবে জমা হয় কেন

প্রয়োজনের অতিরিক্ত খাদ্য মেদ হিসেবে জমা হয় কেন

ক. BMI নির্ণয়ের সূত্রটি লেখো।

খ. প্রয়োজনের অতিরিক্ত খাদ্য মেদ হিসেবে জমা হয় কেন?

গ. R চিত্রের গঠন বর্ণনা করো।

ঘ. উদ্দীপকের q অংশে খাদ্য পরিপাকে p অংশের ভূমিকা ব্যাখ্যা করো।

প্রশ্নের উত্তর

. BMI নির্ণয়ের সূত্রটি হলো =দেহের ওজন (কেজি)/{দেহের উচ্চতা (মিটার) )

. একজন পূর্ণবয়স্ক মানুষের দিনে ২০০০ থেকে ২৫০০ ক্যালরি খাদ্যের প্রয়োজন হয়। তবে লিঙ্গ, বয়স খাদ্যাভাস এবং পরিশ্রমের মাত্রার উপর নির্ভর করে এই সংখ্যা একটু বাড়তে বা কমতে পারে। আমাদের শরীর খাদ্যগ্রহণের মাধ্যমে মাত্র ১০-২০ শতাংশ শক্তি পেয়ে থাকে। তাই প্রয়োজনের থেকে বেশি ক্যালরি গ্রহণ করলে সেটি মেদ হিসেবে শরীরে জমা হয়।

. উদ্দীপকের চিত্র-R হলো দাঁত । নিচে দাঁতের গঠন আলোচনা করা হলো-

প্রতিটি দাঁতের তিনটি অংশ থাকে। যথা-

১. মুকুট: মাড়ির উপরের অংশ 

২. মূল: মাড়ির ভিতরের অংশ

৩. গ্রীবা: দাঁতের মধ্যবর্তী অংশ

প্রতিটি দাঁত যেসব উপাদান দ্বারা গঠিত তা হলো- ডেন্টিন: দাঁত প্রধানত ডেন্টিন নামক শক্ত উপাদান দ্বারা গঠিত। এনামেল: দাঁতের মুকুট অংশে ডেন্টিনের উপরিভাগে এনামেল নামক কঠিন উপাদান থাকে। এনামেল ও ডেন্টিন ক্যালসিয়াম ফসফেট, ক্যালসিয়াম কার্বনেট ও ফ্লোরাইড দিয়ে তৈরি।

দন্তমজ্জা: ডোন্টনের ভেতরের ফাপা নরম অংশকে দন্তমজ্জা বলে। এর ভেতরে ধমনি, শিরা, স্নায়ু ও নরম কোষ থাকে। দন্তমজ্জার মাধ্যমে। ডেন্টিন অংশে পুষ্টি ও অক্সিজেন সরবরাহ হয়।

সিমেন্ট: সিমেন্ট নামক পাতলা আবরণ দাঁতের মূল অংশ ডেন্টিনকে আবৃত | করে রাখে। এই সিমেন্টের সাহায্যে দাঁত মাড়ির সাথে আটকানো থাকে।

. উদ্দীপকের ৭ দ্বারা ডিওডেনামকে নির্দেশিত করা হয়েছে, যা পরিপাকতন্ত্রের ক্ষুদ্রান্ত্রের একটি অংশ এবং p দ্বারা চিহ্নিত অঙ্গটি হলো যকৃত । নিচে ডিওডেনাম অংশে খাদ্য পরিপাকে যকৃতের ভূমিকা দেওয়া হলো-

যকৃতে উৎপন্ন পিত্তরস পিত্তথলিতে জমা হয়। পিত্তরসে কোন এনজাইম নেই তবে পিত্তলবণ থাকে। পিত্তথলির পিত্তনালির সাথে অগ্ন্যাশয় নালি মিলিত হয়ে পিত্ত-অগ্ন্যাশয় নালিরূপে ডিওডেনামে প্রবেশ করে । পিত্তথলি হতে পিত্তরস পিত্ত-অগ্ন্যাশয় নালির মাধ্যমে ডিওডেনামে আসে। 

পিত্তরস পাকস্থলি থেকে আগত খাদ্যের অম্লভাব প্রশমিত এবং পরিপাকের উপযোগী ক্ষারীয় পরিবেশ সৃষ্টি করে। পিত্ত লবণ হলো পিত্তরসের অন্যতম উপাদান। এই লবণের সংস্পর্শে স্নেহপদার্থ সাবানের ফেনার মতো ক্ষুদ্র ক্ষুদ্র দানায় পরিণত হয়। এছাড়া লাইপেজ এনজাইমের কাজ যথাযথ সম্পাদনের জন্য পিত্ত লবণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

অতএব, বলা যায়, ক্ষুদ্রান্তের ডিওডেনাম অংশে খাদ্য পরিপাকে যকৃত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আর্টিকেলের শেষকথাঃ  প্রয়োজনের অতিরিক্ত খাদ্য মেদ হিসেবে জমা হয় কেন

আমরা এতক্ষন জেনে নিলাম  প্রয়োজনের অতিরিক্ত খাদ্য মেদ হিসেবে জমা হয় কেন যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ