স্পেনের আব্দুর রহমান আল গাফিকির পরিচয় দাও

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্পেনের আব্দুর রহমান আল গাফিকির পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্পেনের আব্দুর রহমান আল গাফিকির পরিচয় দাও ।

স্পেনের আব্দুর রহমান আল গাফিকির পরিচয় দাও
স্পেনের আব্দুর রহমান আল গাফিকির পরিচয় দাও

স্পেনের আব্দুর রহমান আল গাফিকির পরিচয় দাও

আব্দুর রহমান আল গাফিকি সম্পর্কে যা জান লিখ । 

উত্তর : ভূমিকা : স্পেনের অধীনস্ত আমিরদের মধ্যে যে কয়জনের নাম চিরস্মরণীয় তাদের মধ্যে আমির আব্দুর রহমান আল গাফিকি অন্যতম । তিনি সকল বীর গাঁথা ও বীর সেনাপতিদের মধ্যে শ্রেষ্ঠ। 

আব্দুর রহমান আল গাফিকি ছিলেন একজন যোগ্য প্রশাসক এবং নির্ভীক সৈনিক ও দক্ষ সমরনেতা। তিনি ফ্রান্সে যে অভিযান পরিচালনা করেন তা টুরসের যুদ্ধ নামে পরিচিত এবং এই যুদ্ধে মুসলিম বাহিনী পরাজিত ও সেনাধ্যক্ষ আব্দুর রহমান নিহত হয় ।

→ সিংহাসনে আরোহণ : আল সামাহের মৃত্যুর পর সাময়িকভাবে আব্দুর রহমান আল গাফিকি স্পেনের গভর্নর নিযুক্ত হন। 

অতঃপর খলিফা হিশাম বিন আব্দুল মালিক স্বয়ং স্পেনের প্রশাসনিক ক্ষমতা গ্রহণ করেন এবং আব্দুর রহমান বিন আব্দুল্লাহ আল গাফিকিকে স্পেনের গভর্নর নিযুক্ত করেন। আব্দুর রহমান আল গাফিকি ৭৩০ খ্রিস্টাব্দে স্পেনের গভর্নর নিযুক্ত হন।

রাজ্য জয় : ওসমান বিন নিসা অ্যাকুইটেনের ডিউকের কন্যা ল্যাম্পোজীকে বিবাহ করে ফরাসি নেতৃবৃন্দের সাথে সখ্যতা স্থাপন করেন এবং ইন্ধনের কারণেই তিনি বিদ্রোহ করেন। 

আব্দুর রহমান আল গাফিকি তাকে উপযুক্ত শাস্তি প্রদান করে তার বিদ্রোহ দমন করেন। মুসলিম বাহিনী বোর্দোর উপর প্রচণ্ড আক্রমণ চালান। 

অতঃপর উত্তর দিকে অগ্রসর হয়ে বার্গান্ডি অঞ্চলে উপনীত হন এবং নিউ বেসানকোন (Besancon) এবং সেনস (Sens) অধিকার করেন। আব্দুর রহমান ফ্রান্সে স্বীয় অবস্থান সুদৃঢ় করে উত্তরাঞ্চলে পয়টিয়ার্সের নিকট উপনীত হন।

টুরসের যুদ্ধ : আব্দুর রহমান ফ্রান্সে স্বীয় অবস্থান সুদৃঢ় করে উত্তরাঞ্চলে পয়টিয়ার্সের নিকট উপনীত হলেন এবং প্রচণ্ড বিক্রমে সেনাবাহিনীসহ টুরসে আগমন করে তাবু ফেললেন। 

আব্দুর রহমানের আগমনে খ্রিস্টধর্ম বিপন্ন হওয়ার উপক্রম হলে চার্লস মার্টেল অ্যাকুইটেনের ডিউকের সাহায্যে দক্ষিণ দিকে এক বিশাল বাহিনীসহ অগ্রসর হলেন। 

ফলে পয়টিয়ার্স বা টুরসের মধ্যবর্তী স্থলে আব্দুর রহমান ও চার্লস মার্টেলের সংঘবদ্ধ ও সুশৃঙ্খল বাহিনীর মোকাবিলা করেন। ৭৩২ খ্রিস্টাব্দের অক্টোবর মাসে সংঘটিত যুদ্ধে প্রাথমিকভাবে মুসলমানরা সাফল্য লাভ করে। 

অবশেষে দ্বাদশ দিবসে ফ্রাঙ্কিস বাহিনী মুসলিম শিবিরে প্রচণ্ড আক্রমণ পরিচালনা করে। মুসলিম বাহিনী শোচনীয়ভাবে পরাজয়বরণ করে এবং আব্দুর রহমান আল গাফিকি ঐতিহাসিক ও যুগান্তকারী যুদ্ধে শাহাদাতবরণ করেন ।

শাসনব্যবস্থা : দক্ষিণ আরব ও উত্তর আরবের হিমারীয় ও মুদারীয় নামক পরস্পর বিরোধী উভয় গোত্রের নিকটেই তিনি ছিলেন জনপ্রিয় শাসক। তিনি রাজ্যের এক প্রান্ত হতে অপর প্রান্ত পর্যন্ত ভ্রমণ করে দেশের ভগ্ন প্রশাসন যন্ত্র ও বিচার ব্যবস্থাকে পুনর্গঠন করেন । তিনি জনগণের অভিযোগের সুবিচার করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আল গাফিকি ছিলেন একজন মহান সেনাপতি। তিনি ইতালি, জার্মানি ও গ্রিক সাম্রাজ্যকে ইউরোপের মুসলিম দখলকৃত বিস্তীর্ণ অঞ্চলের সহিত একত্রিত করার অসম্পূর্ণ কাজকে সম্পূর্ণ করার এবং পুরো ইউরোপ অভিযানে তাদের উত্তরসূরী হিসেবে নিজেকে মনে করতেন। 

টুরসের যুদ্ধে তিনি বীরের মতো যুদ্ধ করে মৃত্যুবরণ করেন। কাজেই বলা যায় যে, আব্দুর রহমান আল গাফিকি ছিলেন এক শ্রেষ্ঠ সেনাপতি কিন্তু তার স্বল্প সেনাবাহিনী দিয়ে খ্রিস্টানদের বিশাল বাহিনীর মোকাবিলা ছিল অসম্ভব। 

মুসলিম বাহিনীর লোভ ও বিশৃঙ্খল মুসলমানদের পরাজয়ের অন্যতম কারণ। তিনি ফ্রান্সে যে অভিযান পরিচালনা করেন তা যদি সফল হতো তাহলে আজ হয়তো ইউরোপের গির্জাগুলো থেকে আজানের ধ্বনি বের হতো ।

আর্টিকেলের শেষকথাঃ স্পেনের আব্দুর রহমান আল গাফিকির পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম স্পেনের আব্দুর রহমান আল গাফিকির পরিচয় দাও । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ