টুরসের যুদ্ধের সম্পর্কে যা জান সংক্ষেপে লিখ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো টুরসের যুদ্ধের সম্পর্কে যা জান সংক্ষেপে লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের টুরসের যুদ্ধের সম্পর্কে যা জান সংক্ষেপে লিখ ।

টুরসের যুদ্ধের সম্পর্কে যা জান সংক্ষেপে লিখ
টুরসের যুদ্ধের সম্পর্কে যা জান সংক্ষেপে লিখ

টুরসের যুদ্ধের সম্পর্কে যা জান সংক্ষেপে লিখ

  • টুরসের যুদ্ধের উপর টীকা লিখ 
  • টুরসের যুদ্ধ কি

উত্তর : ভূমিকা : মুসলমান ও খ্রিস্টানদের মধ্যে ৭৩২ খ্রিস্টাব্দে টুরস ও পয়টিয়াস এর মধ্যবর্তী স্থানে যে যুদ্ধ সংঘটিত হয় তা ইতিহাসে টুরসের যুদ্ধ নামে পরিচিত। এটি ছিল ইউরোপের ভাগ্য নির্ধারণকারী যুদ্ধ।

→ টুরসের যুদ্ধ : আব্দুর রহমান আল গাফেকী ৭৩০ খ্রিস্টাব্দে স্পেনের শাসন ক্ষমতায় অধিষ্ঠিত হন। তিনি স্পেনে শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠা করে সমগ্র ইউরোপ জয়ের পরিকল্পনা করেন। এর অংশ হিসেবে আব্দুর রহমান আল গাফেকী ফ্রান্স দখলের পরিকল্পনা হাতে নেয়। 

তার নেতৃত্বে মুসলিম বাহিনী পিরেনীজ পর্বতমালা অতিক্রম করে অ্যাকুইটেনের বিরুদ্ধে অভিযান করেন। তিনি বর্ডোর ডিউক ইউডিসকে বশ্যতা স্বীকারে বাধ্য করেন। 

অতঃপর আনবাসার হত্যার প্রতিশোধ নেওয়ার জন্য টুরসে শিবির স্থাপন করেন। এতে ভীত হয়ে ইউডিস ফ্রান্সের রাজা চার্লস মাটেলের সাহায্যে কামনা করেন। 

টুরস ও পয়টিয়াস এর মধ্যে ক্লেন ও ভিয়েন এর সংযোগস্থলে চার্লস মাটেল বাহিনীর সাথে দেখা। সাতদিন ধরে উভয় বাহিনীর মধ্যে খণ্ড যুদ্ধ হয়। ৭৩২ খ্রিস্টাব্দে যুদ্ধ আরম্ভ হয়। এ যুদ্ধে আব্দুল রহমান খ্রিস্টান বাহিনীর নিকট পরাজয় বরণ করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, টুরসের যুদ্ধ ছিল ইউরোপের ভাগ্য নির্ধারণকারী একটি যুদ্ধ। টুরসের যুদ্ধে মুসলমানদের পরাজয়ের ফলে ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন অঞ্চলে মুসলিম আধিপত্য বিস্তারের ফাদ রুদ্ধ হয়েছিল ।

আর্টিকেলের শেষকথাঃ টুরসের যুদ্ধের সম্পর্কে যা জান সংক্ষেপে লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম টুরসের যুদ্ধের সম্পর্কে যা জান সংক্ষেপে লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ