স্পেনের গভর্নর আব্দুল আজিজের শেষ পরিণতি কি হয়েছিল

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্পেনের গভর্নর আব্দুল আজিজের শেষ পরিণতি কি হয়েছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্পেনের গভর্নর আব্দুল আজিজের শেষ পরিণতি কি হয়েছিল ।

স্পেনের গভর্নর আব্দুল আজিজের শেষ পরিণতি কি হয়েছিল
স্পেনের গভর্নর আব্দুল আজিজের শেষ পরিণতি কি হয়েছিল

স্পেনের গভর্নর আব্দুল আজিজের শেষ পরিণতি কি হয়েছিল

অথবা, আব্দুল আজিজের শেষ পরিণতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর ।

উত্তর ভূমিকা : মুসা ও তারিকের স্পেন ত্যাগের পর থেকে ৭১৪-৭৫৬ খ্রিস্টাব্দ পর্যন্ত স্পেনের সময়কালকে অধীনস্থ আমিরাতের সময় কাল হিসেবে বিবেচিত। আব্দুল আজিজ ছিলেন স্পেনর প্রথম আমির। তিনি ছিলেন বিজয়ী বীর মুসা বিন নুসাইরের পুত্র। 

৭১৪-৭১৬ খ্রিস্টাব্দ পর্যন্ত মাত্র দুই বছর স্পেনের শাসনকার্য পরিচালনা করার সুযোগ পান। গভর্নর আব্দুল আজিজ ছিলেন একজন দক্ষ প্রশাসক ও সংগঠক। অতঃপর তাকে খলিফার নির্দেশে নিষ্ঠুর ও নির্মমভাবে হত্যা করা হয় ।

→ আব্দুল আজিজের শেষ পরিণতি : স্পেন বিজয়ী বীর মুসা বিন নুসাইরের পুত্র ও স্পেনবাসীর প্রাণপ্রিয় শাসক আব্দুল আজিজকে খলিফা মোটেই বরদাস্ত করতে পারতেন না। তাই নানান অভিযোগে তাকে হত্যা করা হয়। নিম্নে তার প্রতি অভিযোগ ও হত্যার ঘটনা আলোচনা করা হলো :

১. তার প্রতি অভিযোগ : ভারতের মহামান্য মুঘল সম্রাট আকবরের ন্যায় তিনি অসবর্ণ বিয়েকে উৎসাহিত করেন। রাজা রডারিকের বিধবা স্ত্রী এগিলোনকে বিবাহ করেন। তার নাম হয় উম্মে আসমা। তিনি তাকে নিজ ধর্মকর্ম পালনের অনুমতি দেন। 

আব্দুল আজিজের উল্লেখযোগ্য সহনশীলতা ও থিওডোমিরের মত গথ নেতাদের সাথে তার ব্যক্তিগত সম্পর্ক খ্রিস্টানদের মুসলিম শাসনের প্রতি আনুগত্য প্রদর্শন করার ইচ্ছে প্রকাশ করতে অনুপ্রাণিত করে। 

কিন্তু কিছুসংখ্যক হিংসাপরায়ণ লোক তার পেছনে লেগে ছিল । প্রচারিত হয় যে, তিনি খ্রিস্টধর্মে ধর্মান্তরিত হয়েছেন এবং তিনি নিজে একটি স্বাধীন রাজ্য প্রতিষ্ঠিত করার চেষ্টা করেছেন । 

এ মর্মে একটি গুজব রটে যে, তাকে এগিলোনার আগ্রহে তার জন্য নির্মিত একটি রাজমুকুট পরিহিত অবস্থায় দেখা গেছে। বাস্তবে তার বড় অপরাধ ছিল যে, তিনি স্পেন বিজয়ী বীর মুসা ইবনে নুসাইয়ের পুত্র ।

২. হত্যার পরিকল্পনা ও বাস্তবায়ন : আব্দুল আজিজ খ্রিস্টধর্ম গ্রহণ করলে ইসলামের মর্যাদাহানি হতে পারে সন্দেহে খলিফা তার বিরুদ্ধে মুসলমানদিগকে ক্ষিপ্ত করে তোলেন। তাকে হত্যা করার জন্য খলিফা পাঁচজন আরব নেতাকে নিয়োগ করেন। 

হাবিব বিন আবি উবায়দা আল ফিহরি ও যাইয়াদ বিন নালিগবাহ আল তামিমী এই ষড়যন্ত্রে অংশ গ্রহণ করেন। ৯ মার্চ ৭১৬ খ্রিস্টাব্দে খলিফার নির্দেশে আব্দুল আজিজকে ফজরের নামাজ আদায়রত অবস্থায় ছুরিকাঘাতে নিষ্ঠুর ও নৃশংসভাবে হত্যা করা হয় ।

৩. মস্তক ছিন্নের নির্মমতা : খলিফার ইচ্ছানুসারে নিহত আব্দুল আজিজের ছিন্ন মস্তক দামেস্কে প্রেরিত হয়। খলিফা নিহত পুত্রের ছিন্ন মস্তক ভাগ্যহত পিতা মুসাকে দেখান। 

মুসা বিন নুসাইর এই দৃশ্য দেখে দুঃখ ও ক্ষোভে খলিফার প্রতি অভিসম্পাত দিতে দিতে দরবার কক্ষ ত্যাগ করে মক্কা অভিমুখে যাত্রা করেন। অসহায় ও অজ্ঞাত অবস্থায় দীনহীন বেশে ওয়াদি উল কোরা নামক স্থানে স্পেন বিজয়ী বীর মুসা মৃত্যুমুখে পতিত হন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আব্দুল আজিজ ছিলেন যথার্থই একজন প্রজাহিতৈষী শাসক, প্রজাদের কল্যাণের জন্য দ্রুত সকল পদক্ষেপ গ্রহণে বদ্ধপরিকর ছিলেন। 

গথ রাজাদের জন বিচ্ছিন্ন শাসনপ্রণালির মূলে কুঠারাঘাত করে আব্দুল আজিজ স্পেনে এক গণমুখী শাসনব্যবস্থা কায়েম করতে যাচ্ছিলেন, কিন্তু তা আর বেশি দূর অগ্রসর হতে পারেনি উমাইয়া খলিফার নিষ্ঠুর হস্তক্ষেপের কারণে। 

অবশেষে তার অসাম্প্রদায়িক নীতি বা জনপ্রিয়তার জন্য তাকে প্রাণ দিতে হলো। সেই সাথে স্পেনে তার মত একজন সম্ভাবনাময়ী শাসকের অবসান ঘটল ।

আর্টিকেলের শেষকথাঃ স্পেনের গভর্নর আব্দুল আজিজের শেষ পরিণতি কি হয়েছিল

আমরা এতক্ষন জেনে নিলাম স্পেনের গভর্নর আব্দুল আজিজের শেষ পরিণতি কি হয়েছিল । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ