আদর্শ খাদ্য পিরামিড কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আদর্শ খাদ্য পিরামিড কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আদর্শ খাদ্য পিরামিড কি 

আদর্শ খাদ্য পিরামিড কি
আদর্শ খাদ্য পিরামিড কি

ক. আম্বিলিকাল কর্ড কী?

খ. আদর্শ খাদ্য পিরামিড কী? ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকের (i) বিক্রিয়াটি প্রাণীর শ্বাসকার্যে কীভাবে সাহায্যে করে? ব্যাখ্যা করো।

ঘ. প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় উদ্দীপকে উল্লিখিত বিক্রিয়া দু'টির ভূমিকা বিশ্লেষণ করো ।

প্রশ্নের উত্তর

. মাতৃদেহের জরায়ুতে অবস্থিত অমরার সাথে যে নালির ভেতর দিয়ে স্তূণের বিভিন্ন পদার্থের বিনিময় ঘটে সেই নালিই হলো আম্বিলিকাল কার্ড। 

. একটি খাদ্য তালিকায় শর্করার পরিমাণ বেশি রেখে এবং শর্করাকে নিচের স্তরে রেখে পর্যায়ক্রমে পরিমাণগত দিক বিবেচনা করে শাকসবজি, ফলমূল, আমিষ, স্নেহ ও চর্বিজাতীয় খাদ্যকে সাজালে যে কাল্পনিক পিরামিড তৈরি হয় তাকে আদর্শ খাদ্য পিরামিড বলে। 

একটি আদর্শ খাদ্য পিরামিডের সর্বোচ্চ স্তরে থাকে স্নেহ বা চর্বিজাতীয় খাদ্য, আর সর্বনিম্ন স্তরে থাকে শর্করাজাতীয় খাদ্য। একটি আদর্শ খাদ্য পিরামিড অনুযায়ী আমাদের প্রত্যেকেরই প্রতিদিন খাদ্যগ্রহণ করা উচিত।

. উদ্দীপকের (i) নং বিক্রিয়াটি দ্বারা সালোকসংশ্লেষণকে বোঝানো হয়েছে। সালোকসংশ্লেষণে পরিবেশের CO; ব্যবহৃত হয় এবং শর্করা = তৈরির পাশাপাশি পরিবেশে O, নির্গত হয়। এ বিক্রিয়াটি প্রাণীর শ্বাসকার্যে প্রত্যক্ষভাবে সাহায্য করে। নিচে তা ব্যাখ্যা করা হলো-

প্রাণীর শ্বাসকার্থে গ্যাসীয় বিনিময় অর্থাৎ O, ও CO, এর বিনিময় ঘটে । শ্বাস গ্রহণের সময় নাসাপথের ভেতর দিয়ে পরিবেশ থেকে O, ফুসফুসে প্রবেশ করে এবং ফুসফুসের অ্যালভিওলাস থেকে O, কৈশিকনালির ভেতর দিয়ে রক্তের মাধ্যমে কোষে পৌঁছায়। কোষে শ্বসনক্রিয়ার ফলে | 

সৃষ্ট CO: একইভাবে রক্তের মাধ্যমে ফুসফুসে এসে পৌঁছায় এবং নাসারন্ধ্রের ভেতর দিয়ে শ্বাস ত্যাগের মাধ্যমে বাইরে নির্গত হয়। নির্গত CO2 উদ্দীপকের (i) নং সমীকরণ তথা সালোকসংশ্লেষণে অংশ নিয়ে তা গতিশীল রাখে। 

অক্সিজেনের অনুপস্থিতিতে প্রাণীর শ্বাসকার্য চালানো অসম্ভব। সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার মাধ্যমে উদ্ভিদ পরিবেশে অক্সিজেন সরবরাহ করে। সুতরাং প্রাণীর শ্বাসকার্য চালাতে (i)নং সমীকরণ O; উৎপাদনের মাধ্যমে বিশেষভাবে সাহায্য করে।

. উদ্দীপকের (i) ও (ii)নং বিক্রিয়া দু'টি যথাক্রমে সালোকসংশ্লেষণ ও শ্বসন প্রক্রিয়ার। এ বিক্রিয়া দু'টি প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নিচে তা বিশ্লেষণ করা হলো—

সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় উদ্ভিদ খাদ্য তৈরি করে এবং এ খাদ্যের উপর | সকল প্রাণিকুল প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নির্ভরশীল। এ প্রক্রিয়ায় খাদ্য তৈরি না হলে প্রকৃতি থেকে খাদ্যাভাবে প্রাণিকুল বিলীন হয়ে যেত। এতে প্রাকৃতিক ভারসাম্য ক্ষতিগ্রস্ত হত। 

আবার, প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় O: ও CO2 এর সাম্যতা বজায় থাকা অত্যাবশ্যক। উদ্দীপকের (i) নং সমীকরণ অর্থাৎ সালোকসংশ্লেষণে O, নির্গত হয় এবং CO- ব্যবহৃত হয়। 

প্রকৃতিতে শুধু (i) নং সমীকরণ চলতে থাকলে পরিবেশে CO2 এর ঘাটতি এবং O2 এর আধিক্য দেখা দিত,  এতে প্রকৃতি তার ভারসাম্য হারাতো। 

আরো পড়ুনঃ স্টোন সেল কি

প্রকৃতিতে (ii) নং সমীকরণ অর্থাৎ শ্বসন ক্রিয়ায় O, ব্যবহৃত হয় এবং CO2 উৎপন্ন হয়। ফলে প্রকৃতিতে (i) ও (ii) নং সমীকরণ চলতে থাকায় পরিবেশে গ্যাসীয় ভারসাম্য রক্ষিত হচ্ছে।

তাই বলা যায় যে, প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় উদ্দীপকে উল্লিখিত বিক্রিয়া দু'টি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

আর্টিকেলের শেষকথাঃ আদর্শ খাদ্য পিরামিড কি

আমরা এতক্ষন জেনে নিলাম আদর্শ খাদ্য পিরামিড কি যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ