বোরন উদ্ভিদের জন্য গুরুত্বপূর্ণ কেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বোরন উদ্ভিদের জন্য গুরুত্বপূর্ণ কেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বোরন উদ্ভিদের জন্য গুরুত্বপূর্ণ কেন 

বোরন উদ্ভিদের জন্য গুরুত্বপূর্ণ কেন
বোরন উদ্ভিদের জন্য গুরুত্বপূর্ণ কেন

ক. ক্লোরোসিস কী?

খ. বোরন উদ্ভিদের জন্য গুরুত্বপূর্ণ কেন?

গ. উদ্দীপকের 'X' অংশে কীভাবে খাদ্য পরিপাক হয়? ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকের খাদ্যগুলোর পরিপাক সম্পন্নকরণে 'Y' ও 'Z' গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে— মূল্যায়ন করো।

প্রশ্নের উত্তর

. বিভিন্ন পুষ্টি উপাদানের অভাবজনিত কারণে উদ্ভিদের পাতা হলুদ। হয়ে যাওয়ার প্রক্রিয়াই হলো ক্লোরোসিস।

. উদ্ভিদের সক্রিয়ভাবে বর্ধনশীল অঞ্চলের জন্য বোরন অতীব প্রয়োজনীয় । বোরন কোষপ্রাচীরের কাঠামোর মধ্যে অবস্থান করে প্রাচীর তথা কোষটিকে দৃঢ়তা দেয়। বিপাক ক্রিয়ার বিভিন্ন বিক্রিয়ায় এটি নিয়ন্ত্রকের ভূমিকা পালন করে। এছাড়া চিনি পরিবহনে বোরন পরোক্ষ প্রভাব বিস্তার করে। এসব কারণেই বোরন উদ্ভিদের জন্য গুরুত্বপূর্ণ। 

. চিত্রের X চিহ্নিত অঙ্গটি হলো পাকস্থলি। পরিপাকতন্ত্রের এ অঙ্গটি খাদ্য পরিপাকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। নিচে পাকস্থলিতে খাদ্য পরিপাকক্রিয়া বর্ণনা করা হলো-

খাদ্য মুখগহ্বর থেকে অন্ননালির মধ্য দিয়ে পাকস্থলিতে প্রবেশ করে। পাকস্থলিতে খাদ্য আসার পর অন্তঃপ্রাচীরের গ্যাস্ট্রিকগ্রন্থি থেকে গ্যাস্ট্রিক রস ক্ষরিত হয়। এই রস খাদ্য পরিপাকে সাহায্য করে। গ্যাস্ট্রিক রসে প্রধানত হাইড্রোক্লোরিক এসিড ও পেপসিনোজেন নামক এনজাইম থাকে।

হাইড্রোক্লোরিক এসিড খাদ্যের ক্ষতিকর অণুজীবকে ধ্বংস করে এবং অ নিষ্ক্রিয় পেপসিনোজেনকে সক্রিয় পেপসিনে পরিণত করে। এই সক্রিয় পেপসিন আমিষজাতীয় খাবারকে ভেঙ্গে দুই বা ততোধিক অ্যামাইনো এসিড দ্বারা গঠিত যৌগ-পলিপেপটাইডে (প্রোটিওজ ও পেপটোন) রূপান্তরিত করে। পাকস্থলিতে মূলত আমিষজাতীয় খাবারই পরিপাক হয়, কিন্তু শর্করা ও স্নেহজাতীয় খাবার পরিপাক হয় না। 

কারণ শর্করা ও মেজাতীয় খাবার পরিপাকের জন্য প্রয়োজনীয় এনজাইমগুলো পাকস্থলিতে । অনুপস্থিত। উপরিউক্ত এনজাইমের ক্রিয়া ছাড়াও পাকস্থলির অনবরত। 

সংকোচন ও প্রসারণের কারণে খাদ্য অর্ধতরল মিশ্রমণ্ডে পরিণত হয়। এটি পরবর্তীতে একটু একটু করে ডিওডেনামে প্রবেশ করে।..

. উদ্দীপকের চিত্রে Y ও Z অংশ হলো যথাক্রমে অগ্ন্যাশয় ও যকৃত। খাদ্য পরিপাকে এ অঙ্গ দুটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যকৃতে | খাদ্য পরিপাককারী কোনো এনজাইম থাকে না। এটি খাদ্য পরিপাকে প্রত্যক্ষভাবে ভূমিকা রাখে না, পরোক্ষভাবে ভূমিকা রাখে। 

যকৃতে পিত্তরস তৈরি হয়। এটি খাদ্যকে ক্ষারীয় করে পরিপাকের উপযোগী করে তোলে । পিত্তরসের পিত্তলবণ স্নেহ পদার্থের ক্ষুদ্র কণাগুলোকে পানির সাথে মিশতে সাহায্য করে এবং লাইপেজের কাজ সঠিকভাবে সম্পাদনে সাহায্য করে। অন্যদিকে অগ্ন্যাশয় থেকে অগ্ন্যাশয় রস নিঃসৃত হয়।

অগ্ন্যাশয় রসে লাইপেজ, ট্রিপসিন ও অ্যামাইলেজ নামক এনজাইম থাকে। এসব এনজাইম যথাক্রমে স্নেহ, আমিষ এবং শর্করা পরিপাকে প্রত্যক্ষভাবে ভূমিকা রাখে। 

এসকল এনজাইমের অনুপস্থিতিতে স্নেহ, আমিষ এমনকি শর্করা পরিপাক সম্পূর্ণরূপে অসম্ভব। অগ্ন্যাশয় থেকে কিছু হরমোন নিঃসৃত হয়, যেমন- গ্লুকাগন ও ইনসুলিন। এরা দেহে গ্লুকোজ নিয়ন্ত্রণ ও অন্যান্য শারীরবৃত্তীয় কাজে বিশেষ ভূমিকা রাখে ।

আর্টিকেলের শেষকথাঃ বোরন উদ্ভিদের জন্য গুরুত্বপূর্ণ কেন

আমরা এতক্ষন জেনে নিলাম বোরন উদ্ভিদের জন্য গুরুত্বপূর্ণ কেন যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ