দুর্যোগ ব্যবস্থাপনা ও তার সমস্যাগুলো বর্ণনা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো দুর্যোগ ব্যবস্থাপনা ও তার সমস্যাগুলো বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের দুর্যোগ ব্যবস্থাপনা ও তার সমস্যাগুলো বর্ণনা কর ।

দুর্যোগ ব্যবস্থাপনা ও তার সমস্যাগুলো বর্ণনা কর
দুর্যোগ ব্যবস্থাপনা ও তার সমস্যাগুলো বর্ণনা কর

দুর্যোগ ব্যবস্থাপনা ও তার সমস্যাগুলো বর্ণনা কর

দুর্যোগ ব্যবস্থাপনা কি? দুর্যোগ ব্যবস্থাপনার ৪টি উৎস আলোচনা কর 

দুর্যোগ ব্যবস্থাপনা বলতে কী বোঝায় ? 

উত্তর : ভূমিকা : অনাকাঙ্ক্ষিত চরম এক দুর্বিষহ পরিস্থিতির মূলই হচ্ছে দুর্যোগ। প্রাকৃতিক দুর্যোগ সর্বময় একটি অভিশাপ। 

এ অভিশাপ থেকে মুক্তি পাওয়ার জন্য বিশ্বব্যাপী এক প্রস্তুতি চলছে যাকে আমরা বলে থাকি দুর্যোগ ব্যবস্থাপনা। কিন্তু বাংলাদেশের ন্যায় উন্নয়নশীল দেশে দুর্যোগ ব্যবস্থাপনায় নানাবিধ সমস্যা রয়েছে।

এ দুর্যোগ ব্যবস্থাপনা : দুর্যোগ ব্যবস্থাপনা বলতে আমরা প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পাওয়ার জন্য বা প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সহায়তা দেওয়ার জন্য পদক্ষেপ নেওয়া হয় তাকে বুঝে থাকি। 

বাংলাদেশ যেহেতু প্রাকৃতিক দুর্যোগপ্রবণ এলাকা সেহেতু বিশ্ববাসীর সাথে সাথে এদেশের মানুষ দুর্যোগব্যবস্থাপনার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে বাধ্য হচ্ছে।

দুর্যোগব্যবস্থাপনা সম্পর্কে দুর্যোগব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ ম্যানুয়ালে বলা হয়েছে, এমন কোনো চরম ঘটনা বা পরিস্থিতি যা মানুষ ও তার পারিপার্শ্বিকতাকে ক্ষতিগ্রস্ত করে এর স্বাভাবিক জীবনধারাকে ব্যাহত করে ঐ সকল সমস্যা মোকাবিলা করার জন্য যে ব্যবস্থা গ্রহণ করা হয় তাকে দুর্যোগ ব্যবস্থাপনা বলে ।

→ দুর্যোগব্যবস্থাপনার সমস্যা : বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে বেশ কিছু সমস্যা বিদ্যমান বাংলাদেশ একটি উন্নয়শীল দেশ। এখানকার দুর্যোগ ব্যবস্থাপনা উন্নত দেশের মতো নয় ৷

→ নিম্নে এ দেশের দুর্যোগ ব্যবস্থাপনার ৪টি সমস্যা তুলে ধরা হলো :

১. প্রযুক্তির অভাব : বাংলাদেশে দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান সমস্যা হচ্ছে প্রযুক্তি সম্পর্কে পূর্ব থেকে তেমন কোনো সতর্কতা প্রদান করা সম্ভব হয় না। 

উন্নত প্রযুক্তির অভাবে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত এলাকার উদ্ধার কার্য পরিচালনা ব্যাহত হয়। এমন কি বাইরের দেশের প্রযুক্তি ব্যবহার করে উদ্ধার কার্য চালানো হয়। ফলে আমরা বলতে পারি যে, দুর্যোগ ব্যবস্থার প্রধান সমস্যা হচ্ছে উন্নত প্রযুক্তির অভাব।

২. অর্থনৈতিক সমস্যা : বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। এখানে অর্থনৈতিক সংকট প্রবল। আর এই অর্থনৈতিক সংকট দুর্যোগ ব্যবস্থাপনা এটি অন্যতম সমস্যা অর্থনৈতিক সংকটের কারণে দুর্যোগে ব্যবস্থাপনার উন্নত প্রযুক্তি ব্যবহার করা যায় না। 

দুর্যোগ ব্যবস্থাপনার জন্য প্রয়োজন দুর্যোগ আশ্রয়কেন্দ্র । কিন্তু অর্থের অভাবে এই আশ্রয় কেন্দ্র স্থাপন সম্ভব হচ্ছে না। প্রাকৃতিক দুর্যোগ ক্ষতিগ্রস্তদের মধ্যে পূর্ণমাত্রার ত্রাণ সামগ্রী সরবরাহ করা সম্ভব হয় না।

৩. রাজনৈতিক সমস্যা : দুর্যোগ ব্যবস্থাপনার একটি অন্যতম প্রধান সমস্যা হচ্ছে রাজনৈতিক সমস্যা। রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে দুর্যোগব্যবস্থাপনা সরকারিভাবে যে ত্রাণসামগ্রী বিতরণের জন্য দেওয়া হয় তার এক কিঞ্চিৎ অংশ ভুক্তভোগী মানুষের কাছে পৌঁছে আর বাকি অংশ রাজনৈতিক নেতারা ভোগ করে ।

৪. সামাজিক অসচেতনতা : সামাজিক অসচেতনতা দুর্যোগ ব্যবস্থাপনার একটি অন্যতম প্রধান সমস্যা। সমাজের মানুষ দুর্যোগ সম্পর্কে সচেতন থাকে না। 

ফলে তারা দুর্যোগে বেশি ক্ষতিগ্রস্ত হয়। দুর্যোগ হতে রক্ষা পেতে হলে সমাজের মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। দুর্যোগের ভয়াবহতা এবং এ থেকে বাঁচার উপায়সমূহ সমাজের মানুষের মধ্যে প্রচার করতে হবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, এই চারটি সমস্যাই হচ্ছে দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান সমস্যা। তবে এই চারটি সমস্যা ছাড়া দুর্যোগ ব্যবস্থাপনার আরো অনেক সমস্যা রয়েছে। দুর্যোগ এর ক্ষয়ক্ষতি হতে মানুষকে রক্ষা করতে হলে এ সকল সমস্যা দূর করতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ দুর্যোগ ব্যবস্থাপনা ও তার সমস্যাগুলো বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম দুর্যোগ ব্যবস্থাপনা ও তার সমস্যাগুলো বর্ণনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ