খাদ্য পিরামিড বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো খাদ্য পিরামিড বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের খাদ্য পিরামিড বলতে কি বুঝায়

খাদ্য পিরামিড বলতে কি বুঝায়
খাদ্য পিরামিড বলতে কি বুঝায়

সীমা ও সুমন দুই ভাইবোন। তারা খুবই ভালো ছাত্র-ছাত্রী। কিন্তু তাদের BMI এর মান ১৮.৫ এর নিচে। তাদের আব্বা তাদের দাঁত-এর অবস্থা নিয়েও খুব চিন্তিত। কারণ তাদের দাঁতে বড় বড় ছিদ্র হয়েছে। 

ক. পেরিস্টালসিস কী?

খ. খাদ্য পিরামিড বলতে কি বুঝায়?

গ. উদ্দীপকে উল্লিখিত অঙ্গটির গঠন চিত্রসহ বর্ণনা করো।

ঘ. সীমা ও সুমনের BMI এর মান আদর্শ হওয়া জরুরি-ব্যাখ্যা করো।

প্রশ্নের উত্তর

. পৌষ্টিকনালির পেশির পর্যায়ক্রমিক সংকোচন ও প্রসারণের ফলে খাদ্যদ্রব্য পৌষ্টিকনালির সামনের দিকে অগ্রসর হওয়ার প্রক্রিয়াই হলো পেরিস্টালসিস।

. ত্রিকোণাকার ভূমির উপর অবস্থিত ত্রিমাত্রিক বস্তু যেটির শীর্ষদেশ সরু তাকে পিরামিড বলে। বিভিন্ন খাদ্য উপাদানের পরিমাণকে পিরামিড আকারে দেখানো যায় একে খাদ্য পিরামিড বলে। 

একটি খাদ্য তালিকায় শর্করার পরিমাণ বেশি রেখে এবং শর্করাকে নিচু স্তরে রেখে পর্যায়ক্রমে পরিমাণগত দিক বিবেচনা করে শাকসবজি, ফলমূল, আমিষ, স্নেহ ও চর্বি জাতীয় খাদ্যকে সাজালে যে কাল্পনিক পিরামিড তৈরি হয় তাকে আদর্শ খাদ্য পিরামিড বলে। আমাদের প্রত্যেকেরই উচিত আদর্শ খাদ্য পিরামিড অনুযায়ী খাদ্য গ্রহণ করা ।

. উদ্দীপকের উল্লিখিত অঙ্গটি হলো দাঁত। নিচে দাঁতের গঠন চিত্রসহ বর্ণনা করা হলো-

দাঁতের গঠন: দাঁতের প্রধানত তিনটি অংশ থাকে। যথা- মুকুট, মূল, গ্রীবা । 

প্রতিটি দাঁত ডেন্টিন, এনামেল, দন্তমজ্জা ও সিমেন্ট নিয়ে গঠিত। দাঁত প্রধানত ডেন্টিন নামক শক্ত উপাদান দ্বারা গঠিত। দাতের মুকুট অংশে ডেন্টিনের উপরিভাগে এনামেল নামক কঠিন উপাদান থাকে। 

ডেন্টিনের ভিতরের ফাঁপা নরম অংশ হলো দন্তমজ্জা এর ভিতরে ধমনি, শিরা, স্নায়ু ও নরম কোষ থাকে। দন্তমজ্জার মাধ্যমে ডেন্টিন অংশে পুষ্টি ও অক্সিজেন সরবরাহ করে। 

দাঁতের মূল অংশ ডেন্টিনকে আবৃতকারী পাতলা আবরণ হলো সিমেন্ট। এই সিমেন্টের সাহায্যে দাঁত মাড়ির সাথেআটকে থাকে।

. সীমা ও সুমনের বিএমআই মান ১৮.৫ এর নিচে, যা স্বাভাবিকের তুলনায় কম। বিএমআই মান থেকে বোঝা যায় যে, তাদের শরীরের ওজন উচ্চতার তুলনায় অনেক কম। 

এ অবস্থা তাদের কম ওজনজনিত শারীরিক সমস্যায় ফেলে দিতে পারে। BMI এর আদর্শ মান সুস্বাস্থ্যের সূচক। আদর্শ BMI ধারী একজন ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা - অধিক। এছাড়াও BMI এর মান আদর্শ হলে ডায়াবেটিস, হৃদরোগ ক্যান্সার ইত্যাদি হতে পরিত্রাণ পাওয়া যায়। 

সর্বোপরি সুস্থ-সবল এবং দীর্ঘ জীবন লাভের জন্য উদ্দীপকের সীমা ও সুমনের BMI মান আদর্শ হওয়া জরুরি।

আর্টিকেলের শেষকথাঃ খাদ্য পিরামিড বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম খাদ্য পিরামিড বলতে কি বুঝায় যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ