স্টোমা ও স্ট্রোমা বলতে কী বোঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্টোমা ও স্ট্রোমা বলতে কী বোঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্টোমা ও স্ট্রোমা বলতে কী বোঝ

স্টোমা ও স্ট্রোমা বলতে কী বোঝ
স্টোমা ও স্ট্রোমা বলতে কী বোঝ

কনক বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা করে থাকে। একদিন সে বড় কাঁচের বোতলে দুটি মাছ, কিছু সবুজ উদ্ভিদ ও পানি নিয়ে বোতলটিকে কর্ক দিয়ে বন্ধ করে দিল। তারপর বোতলটিকে পর্যন্ত সূর্যালোকে রেখে দিল ।

ক. ক্লোরোফিল কী?

খ. স্টোমা ও স্ট্রোমা বলতে কী বোঝ?

গ. উল্লিখিত অবস্থায় উদ্ভিদ ও মাছগুলো কার্বন ডাইঅক্সাইড উৎপন্ন করবে কি? ব্যাখ্যা করো।

ঘ. বোতলটিকে সূর্যালোকে রাখার যৌক্তিকতা বিশ্লেষণ করো।  

প্রশ্নের উত্তর

. ক্লোরোফিল হলো এক ধরনের সবুজ বর্ণকণিকা যা উদ্ভিদের সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

. কচি কাণ্ড ও পাতার ত্বকে বিশেষ আকৃতির রক্ষীকোষ দ্বারা বেষ্টিত অতিক্ষুদ্র ছিদ্রকে বলা হয় স্টোমা। স্টোমা উদ্ভিদদেহ ও পরিবেশের মধ্যে গ্যাসীয় আদান-প্রদান ঘটায়। এটি প্রস্বেদন প্রক্রিয়ায় উদ্ভিদদেহ থেকে প্রয়োজনের অতিরিক্ত পানি বাষ্পাকারে বের করে দেয়। অন্যদিকে, ক্লোরোপ্লাস্টের পর্দার মধ্যে স্বচ্ছ, দানাদার, প্রোটিন ও স্টার্চ জাতীয় জলীয় পদার্থ হলো স্ট্রোমা। এটি পানিগ্রাহী দ্রবণ এবং এতে ভিটামিন, বিভিন্ন ধরনের এনজাইম ও খনিজ আয়ন থাকে।

. উদ্দীপকের কাঁচের বোতলটিকে একটি ছোট্ট জলজ বাস্তুতন্ত্রের সাথে তুলনা করা যায়। সূর্যালোকের উপস্থিতিতে সবুজ জলজ উদ্ভিদ সালোকসংশ্লেষণের মাধ্যমে খাদ্য তৈরি করে এবং এ খাদ্যের উপর নির্ভর করে মাছ দুটি বেঁচে থাকবে। 

অর্থাৎ উদ্ভিদ ও মাছ জীবিত থাকবে। সালোকসংশ্লেষণের সময় O, নির্গত হয়। আবার, আমরা জানি জীবের সকল সজীব কোষে দিন-রাত ২৪ ঘণ্টা শ্বসন ক্রিয়া চলতে থাকে। এ শ্বসন ক্রিয়ার প্রয়োজনীয় উপকরণ গ্লুকোজ ও 02 সালোকসংশ্লেষণের সময় তৈরি হয়, 

যা উদ্ভিদ ও প্রাণীর শ্বসনে ব্যবহৃত হয়। অক্সিজেনের উপস্থিতিতে সংঘটিত সবাত শ্বসনের ফলে উৎপন্ন শক্তি উদ্ভিদ ও প্রাণীর বিভিন্ন জৈবিক ও শারীরবৃত্তীয় কাজ সম্পাদনের মাধ্যমে তাদের স্বাভাবিক জীবনধারাকে অব্যাহত রাখে বা তাদের বাঁচিয়ে রাখে। 

শ্বসনের এ সময় উপজাত হিসেবে নির্গত হয় কার্বন ডাইঅক্সাইড। সুতরাং বলা যায়, উল্লিখিত অবস্থায় বা উক্ত পরিবেশে উদ্ভিদ ও মাছগুলো বেঁচে থাকার জন্য শ্বসন ক্রিয়ার মাধ্যমে শক্তি তৈরির পাশাপাশি কার্বন ডাইঅক্সাইড উৎপন্ন করবে।

. কাঁচের বোতলটিকে সূর্যালোকে রাখার যথেষ্ট যৌক্তিক কারণ রয়েছে। কনক বোতলটিতে রাখা মাছ ও গাছগুলোকে দীর্ঘদিন ধরে বাঁচিয়ে রাখতে চায়। গাছ ও মাছের বেঁচে থাকার জন্য খাদ্য প্রয়োজন । মাছ নিজের খাদ্য নিজে তৈরি করতে পারে না, 

তাই তাকে বোতলে রক্ষিত জলজ উদ্ভিদের উপর নির্ভর করতে হয়। উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় খাদ্য তৈরি করে থাকে। সালোকসংশ্লেষণের জন্য ক্লোরোপ্লাস্ট, CO2, পানি ও সূর্যালোক অপরিহার্য। এর কোনো একটি উপকরণের অনুপস্থিতিতে সবুজ উদ্ভিদে সালোকসংশ্লেষণ ঘটা সম্ভব নয়। 

আবার, সালোকসংশ্লেষণ না ঘটলে খাদ্য তৈরিও অসম্ভব। খাদ্য তৈরি না হলে উদ্ভিদ এবং মাছ বোতলের জলজ পরিবেশে বেঁচে থাকতে পারবে না। এছাড়া সালোকসংশ্লেষণের সময় যে O, নির্গত হয় তা মাছগুলোকে বাঁচিয়ে রাখতে সাহায্য করে।

সুতরাং উপরের আলোচনা থেকে সহজেই বোঝা যায়, বোতলের সবুজ জলজ উদ্ভিদে সালোকসংশ্লেষণ ঘটানোর উদ্দেশ্যেই বোতলটিকে সূর্যালোকে রাখা হয়েছিল।

আর্টিকেলের শেষকথাঃ স্টোমা ও স্ট্রোমা বলতে কী বোঝ 

আমরা এতক্ষন জেনে নিলাম স্টোমা ও স্ট্রোমা বলতে কী বোঝ যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ