মুসা ইবনে নুসাইর কি কারণে স্পেন ত্যাগ করেন

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুসা ইবনে নুসাইর কি কারণে স্পেন ত্যাগ করেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুসা ইবনে নুসাইর কি কারণে স্পেন ত্যাগ করেন ।

মুসা ইবনে নুসাইর কি কারণে স্পেন ত্যাগ করেন
মুসা ইবনে নুসাইর কি কারণে স্পেন ত্যাগ করেন

মুসা ইবনে নুসাইর কি কারণে স্পেন ত্যাগ করেন

মুসা ইবনে নুসাইর কেন স্পেন ত্যাগ করেছিলেন

উত্তর : ভূমিকা : মুসা ইবনে নুসাইর ইসলামের ইতিহাস এবং স্পেনে মুসলমানদের ইতিহাসে এক গৌরবোজ্জ্বল নাম। মুসা ইবনে নুসাইর ছিলেন উত্তর আফ্রিকার উমাইয়া খলিফার প্রাদেশিক শাসনকর্তা এবং স্পেন বিজয়ী বীর। 

মূসা বিন নুসাইর তার অধীনস্ত সেনাপতি তারিক বিন জিয়াদের মাধ্যমে স্পেন জয় করে প্রথম ইউরোপের মাটিতে মুসলিম পতাকা উত্তোলনের গৌরব অর্জন করেন । 

স্পেন জয়ের পর মুসা ও তারিক ক্রমান্বয়ে পিরেনিজ পর্বত অতিক্রম করে ইউরোপের ফ্রান্সের দিকে অগ্রসর হতে ছিলেন। ইতোমধ্যে তাদেরকে রাজধানী দামেস্কে ডেকে পাঠানো হলো ।

→ মুসার স্পেন ত্যাগ : ৭১৪ খ্রিস্টাব্দে সেপ্টেম্বর মাসে স্পেন বিজয়ী মুসা দামেস্কের পথে যাত্রা করেন। যাত্রার আগে মুসা তার পুত্র আব্দুল আজিজকে স্পেনের গভর্নর নিযুক্ত করে যান। ৭১৫ খ্রিস্টাব্দে দামেস্কে পৌছার পর তিনি খলিফা আল ওয়ালিদকে অসুস্থ দেখতে পান। 

রাজধানীতে আসার আগে খলিফার ভ্রাতা সোলায়মান তাকে খলিফার মৃত্যু না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে বলেন। তিনি সুলায়মানের কথা না শুনে রাজধানীতে প্রবেশ করেন। আল ওয়ালিদের মৃত্যুর পর ৭১৫ খ্রিস্টাব্দে তার ভাই সোলায়মান দামেস্কের উমাইয়া সিংহাসনে আরোহণ করেন। 

সিংহাসন আরোহণ করে পূর্ব আক্রোশ বশত খলিফা সোলায়মান স্পেন বিজয়ী বীর মুসার উপর চরম অন্যায় আচরণ করেন। মুসাকে বন্দি করেন। 

পরে তার পুত্র স্পেনের গভর্নর আব্দুল আজিজকে হত্যা করে তার মাথা মুসার সামনে হাজির করেন। পুত্রের এ করুণ পরিণতি দেখে মুসা অত্যন্ত ভেঙে পড়েন। স্পেন বিজয়ের গৌরবের অধিকারী মুসা ৭৮ বছর বয়সে ৭১৬ খ্রিস্টাব্দে অত্যন্ত নিগৃহীত হয়ে মৃত্যুবরণ করেন ।

→ স্পেন ত্যাগের কারণ : তারেক ও মুসার স্পেন ত্যাগের কারণ সম্পর্কে ঐতিহাসিকগণ নির্দিষ্ট কোনো কারণ উল্লেখ করতে পারেননি। তবে উপরোল্লিখিত ঘটনা পর্যালোচনা করে অনুমান করা যায় যে,

১. খলিফা ওয়ালিদ কর্তৃক আদিষ্ট হয়ে তারা স্পেন ত্যাগ করেন। কেননা, খলিফা চাননি যে তারা তাদের অভিযান এখনই ইউরোপের অন্যান্য দেশ বিশেষ করে ফ্রান্সে পরিচালিত হোক ।

২. অন্য মতে ধারণা করা হয় যে, স্পেন বিজয়ের মূল কাজ সম্পন্ন করেন তারিক বিন জিয়াদ। মুসা সেখানে পরবর্তীতে উপস্থিত হয়ে তার আদেশ অমান্য করার অজুহাতে তারিককে বেত্রাঘাত করেন বা মনোমালিন্য হয়। খলিফা তার নিজস্ব গোয়েন্দাদের মাধ্যমে এ ঘটনা অবগত হয়ে তাদের রাজধানীতে ডেকে পাঠান ।

৩. আবার অনেকে মনে করেন যে, খলিফার ভ্রাতা সোলায়মান মুসা বা তারেককে পছন্দ করতেন না। তিনি তাদের আক্রোশবশে নিজেই স্পেন ত্যাগ করে রাজধানী দামেস্কে প্রত্যাবর্তনের আদেশ দেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুসা ইবনে মুসাইর একজন সুদক্ষ, সমরকুশলী নেতা, সামরিক প্রতিভাসম্পন্ন বীরের জন্য ইসলাম ছোট গণ্ডি থেকে বৃহদাকার সীমানায় ছড়িয়ে পড়েছিল। আফ্রিকা ও ইউরোপের ইতিহাসে তার নাম স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ আছে। 

তিনি একজন দক্ষ প্রশাসকও ছিলেন। তার স্পেন ত্যাগের সঠিক কারণ নির্ণয় এখনো সম্ভব হয়নি। কিন্তু শেষ জীবনে তার করুণ পরিণতি সকলকে মর্মাহত করে তোলে ।

আর্টিকেলের শেষকথাঃ মুসা ইবনে নুসাইর কি কারণে স্পেন ত্যাগ করেন

আমরা এতক্ষন জেনে নিলাম মুসা ইবনে নুসাইর কি কারণে স্পেন ত্যাগ করেন । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ