শার্লিমেন কে ছিলেন | প্রথম আব্দুর রহমানের সাথে তার যুদ্ধের বর্ণনা দাও

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো শার্লিমেন কে ছিলেন | প্রথম আব্দুর রহমানের সাথে তার যুদ্ধের বর্ণনা দাও  জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের শার্লিমেন কে ছিলেন | প্রথম আব্দুর রহমানের সাথে তার যুদ্ধের বর্ণনা দাও  ।

শার্লিমেন কে ছিলেন | প্রথম আব্দুর রহমানের সাথে তার যুদ্ধের বর্ণনা দাও
শার্লিমেন কে ছিলেন | প্রথম আব্দুর রহমানের সাথে তার যুদ্ধের বর্ণনা দাও 

শার্লিমেন কে ছিলেন | প্রথম আব্দুর রহমানের সাথে তার যুদ্ধের বর্ণনা দাও 

শার্লিমেন এর পরিচয় দাও। প্রথম আব্দুর রহমানের সাথে শার্লিমেনের যুদ্ধ সম্পর্কে আলোচনা কর ।

উত্তর : ভূমিকা : স্পেনে প্রথম আব্দুর রহমান উমাইয়া বংশের প্রতিষ্ঠা করলে পার্শ্ববর্তী উত্তরাঞ্চলের ফ্রান্সের রাজারা কখনো ভালো দৃষ্টিতে বরদাস্ত করতে পারেনি। তারা সুযোগ পেলেই মুসলিম স্পেনের উপর হামলা, লুটতরাজ ও দখল করতে তৎপর থাকতো। 

প্রথম আব্দুর রহমান রাজ্য প্রতিষ্ঠা করলে ফ্রান্সের রাজা শার্লিমেনের সাথে তার দ্বন্দ্ব ও সংঘর্ষ অনিবার্য হয়। আব্দুর রহমান শার্লিমেনকে সমুচিত শিক্ষা প্রদান করেন ।

→ শার্লিমেনের পরিচয় : শার্লিমেন ছিলেন তৎকালীন সময়ের ফ্রান্সের বিখ্যাত খ্রিস্টান রাজা। তিনি ছিলেন রাজা চার্লস মার্টেলের পৌত্র। প্রথম আব্দুর রহমানের সাথে ফ্রান্সের রাজা শার্লিমেনের কয়েকবার যুদ্ধ হয় । যুদ্ধে শার্লিমেন পরাজিত হয়।

→ আব্দুর রহমানের সাথে শার্লিমেনের যুদ্ধ : আব্দুর রহমান যখন অভ্যন্তরীণ বিদ্রোহ দমনে ব্যস্ত ছিলেন, তখন উত্তর স্পেনের কতিপয় আরব গোত্রপতি তার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়ে ফ্রান্সের রাজা শার্লিমেনকে স্পেন আক্রমণের জন্য আমন্ত্রণ জানায়। 

এদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন আবুল আসওয়াদ, আব্দুর রহমান বিন হাবিব ও সুলায়মান বিন ইয়াকজান। তাদের আমন্ত্রণে সাড়া দিয়ে ফ্রান্সের রাজা শার্লিমেন ৭৭৭ খ্রিস্টাব্দে পীরেনীজ পর্বতশ্রেণি অতিক্রম করে স্পেনে আক্রমণ করেন। 

অভ্যন্তরীণ মতবাদের কারণে তাদের মৈত্রিবন্ধন ব্যর্থতায় পর্যবসিত হয় এবং শার্লিমেনের প্রচেষ্টা ব্যর্থ হয়। ৭৭৮ খ্রিস্টাব্দে সারাগোসায় শার্লিমেন মুসলিম বাহিনী কর্তৃক চূড়ান্তভাবে পরাজিত হয়, শার্লিমেনের প্রায় অর্ধেক সৈন্য নিহত হয় এবং পরাজয়ের গানিনিয়ে ফ্রান্সে ফিরে যান। 

পি কে. হিট্টি বলেন, “বাস্তবে আব্দুর রহমান যেমন নিজেকে পূর্বাঞ্চলের শ্রেষ্ঠ শাসক বলে প্রমাণ করেছিলেন, তেমনি পশ্চিমাঞ্চলেরও সবচেয়ে শক্তিশালী সার্বভৌম শাসক বলে নিজেকে প্রমাণ করলেন।” এরপর আব্দুর রহমান বিদ্রোহী ও আরব গোত্র প্রধানদের ষড়যন্ত্র নির্মূল করেন ।

উপসংহার পরিশেষে বলা যায় যে, ফ্রান্সের রাজা শার্লিমেনের পরাজয়ে স্পেন খ্রিস্টান আক্রমণের হাত থেকে -- আপতত পরিত্রাণ লাভ করে। শার্লিমেনের দম্ভ স্তমিত হয় এবং আব্দুর রহমানের শক্তি সম্পর্কে তার ধারণা হয়। 

এই যুদ্ধে শার্লিমেনের সাথে বিদ্রোহী আরব নেতাদের যে মৈত্রী বন্ধন হয় তা যদি অভ্যন্তরীণ মতভেদের কারণে ব্যর্থ না হতো তাহলে হয়ত আব্দুর রহমানের পক্ষে শার্লিমেনকে ঠেকানো সম্ভব হতো না ।

আর্টিকেলের শেষকথাঃ শার্লিমেন কে ছিলেন | প্রথম আব্দুর রহমানের সাথে তার যুদ্ধের বর্ণনা দাও 

আমরা এতক্ষন জেনে নিলাম শার্লিমেন কে ছিলেন | প্রথম আব্দুর রহমানের সাথে তার যুদ্ধের বর্ণনা দাও  । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ