স্পেনে মুজারবদের সম্পর্কে যা জান লিখ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্পেনে মুজারবদের সম্পর্কে যা জান লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্পেনে মুজারবদের সম্পর্কে যা জান লিখ ।

স্পেনে মুজারবদের সম্পর্কে যা জান লিখ
স্পেনে মুজারবদের সম্পর্কে যা জান লিখ

স্পেনে মুজারবদের সম্পর্কে যা জান লিখ

স্পেনে মুজারবদের পরিচয় দাও

উত্তর : ভূমিকা : মুসলমান স্পেনের মুসলমানদের ইতিহাসে মুজারব একটি নতুন সম্প্রদায় এবং আলোচিত অধ্যায়। স্পেনের কিছু খ্রিস্টান মুসলমানদের সংস্পর্শে এসে তাদের রীতি নীতি ও আচার আচরণকে গ্রহণ করে আরবি ভাষার ও সংস্কৃতির প্রতি আকৃষ্ট হয়ে তা গ্রহণ করে। 

তাদের মুজারব বলে। মুজারবগণ স্পেনে মুসলমানদের জন্য অনেক ভূমিকা রাখতে সক্ষম হয়েছিল, আবার তাদের জন্য ইসলামের অনেক ক্ষতিও হয়েছিল ।

→ মুজারবগণের পরিচয় : স্পেনে মুসলিম শাসন প্রতিষ্ঠিত হলে সেখানে ইসলামি ভাবধারায় উজ্জিবিত আরবদের শিক্ষা সংস্কৃতি দ্রুত প্রসারিত হয়। এ সময় কিছু কিছু খ্রিস্টান, যারা ইসলাম ধর্ম গ্রহণ না করেও আরবি শিক্ষা, সংস্কৃতি, রীতি-নীতি ও ভাবধারায় অনুপ্রাণিত আকৃষ্ট হয়। 

এই সমস্ত সংস্কৃতিবান শিক্ষিত খ্রিস্টানদের দ্বারা বিশেষ গোষ্ঠি গড়ে ওঠে এবং আরকি মুস্তারিবের বিকল্প ‘মস্তারাবস' নামে অভিহিত হয়। স্পেনের ইতিহাসে এ গরকে মুজারাব বলা হতো। 

আরবিয় ভাবধারায় অনুপ্রাণিত হওয়ার পাশাপাশি তাদের অনেকে ইসলাম ধর্মে দীক্ষিত হয়েছিল । তারা তাদের নিজেদের শিল্প, সাহিত্য ও জ্ঞানবিজ্ঞানে খুশি ছিল না । 

তারা আরবিয় জ্ঞানবিজ্ঞানের স্পর্শ এতটাই মুগ্ধ হয় যে, ধর্মীয় বিশ্বাসে ইসলাম ধর্মের প্রতি অনুরাগী না হলেও রীতিনীতি ও আচার-অনুষ্ঠানের দিক থেকে আরবিয় হয়ে গিয়েছিল। তারা আরবি ভাষার মাধ্যমে আরবিয় দর্শন, সাহিত্য ও ইসলাম ধর্মের সাথে সুপরিচিত হয়ে উঠেছিল। 

আরবিয় রীতি নীতি, জীবনধারা ও ইসলামি অনুশাসনের প্রতি উদারপন্থি মুজারাবদের ঝুকে পড়ার কারণে ধর্মান্ধ খ্রিস্টানগণ দিন দিন অসহিষ্ণু হয়ে ওঠে এবং ধর্মান্ধ আন্দোলন গড়ে তোলে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইসলামের আদর্শ, সমাজব্যবস্থা, রীতি-নীতি এবং আরবি ভাষা, সাহিত্য ছিল উন্নত। সভ্যতার কেন্দ্র বিন্দু ছিল তখন আরবি ভাষা কেন্দ্রিক। 

তাই মুজারবগণ আরবি ভাষা সাহিত্যকে ভালোবেসেছিল। তাদের অনেকে মুসলমান হয়ে ইসলামের পতাকা তলে আসে এবং ইসলামের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখতে সক্ষম হয়। 

আবার তাদের আগমনে খ্রিস্টানগণ উদ্বিগ্ন হয়ে যে ধর্মান্ধ আন্দোলন করে তাতে মুসলমানদের প্রভূত ক্ষতি সাধিত হয়। তথাপি মুজারবগণ ইসলামের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয় ।

আর্টিকেলের শেষকথাঃ স্পেনে মুজারবদের সম্পর্কে যা জান লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম স্পেনে মুজারবদের সম্পর্কে যা জান লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ