NADPH2 বলতে কী বোঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো NADPH2 বলতে কী বোঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের NADPH2 বলতে কী বোঝ

NADPH2 বলতে কী বোঝ
NADPH2 বলতে কী বোঝ

খাদ্য তৈরির জন্য উদ্ভিদকে বায়ু থেকে CO2 গ্রহণ করতে হয়। ফলে প্রাণীদের জন্য ক্ষতিকর গ্যাস ব্যবহৃত হয়। পক্ষান্তরে, উদ্ভিদ বায়ুতে O২ নির্গত করে। 

ক. শ্বসন কী?

খ. NADPH2 বলতে কী বোঝ?

গ. উদ্দীপকে উল্লিখিত গ্যাস উদ্ভিদের যে প্রক্রিয়ায় ব্যবহৃত হয় তা বর্ণনা করো।

ঘ. উদ্ভিদ যদি উদ্দীপকে উল্লিখিত গ্যাস গ্রহণ করতে না পারে তবে সমগ্র জীবজগত বড় সমস্যার সম্মুখীন হবে। বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. অক্সিজেন সহযোগে খাদ্যদ্রব্য জারিত হয়ে শক্তি ও CO2 উৎপন্ন করার প্রক্রিয়াই হলো শ্বসন।

. বিজারিত Nicotinamide Adenine Dinucleotide Phosphate কে সংক্ষেপে NADPH, বলা হয়। সালোকসংশ্লেষণের আলোক পর্যায়ে NADP বিজারিত হয়ে NADPH, তৈরি হয়। একে আত্মীকরণ শক্তিও বলা হয়ে থাকে। কারণ CO, আত্মীকরণের মাধ্যমে শর্করা তৈরির সময় এর শক্তি ব্যবহৃত হয়।

. উদ্দীপকে উল্লিখিত গ্যাস অর্থাৎ CO, উদ্ভিদের সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় ব্যবহৃত হয়। এ প্রক্রিয়ায় আলো ও ক্লোরোফিলের উপস্থিতিতে CO2 ও HO-র রাসায়নিক বিক্রিয়ায় শর্করা জাতীয় খাদ্য তৈরি হয় এবং O2 নির্গত হয়। প্রক্রিয়াটি আলোক ও অন্ধকার পর্যায়ে সম্পন্ন হয়। 

আলোক পর্যায়ে সৌর শক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়। এ পর্যায়ে ATP ও NADPH, তৈরি হয়। আলোর উপস্থিতিতে ক্লোরোফিল অণু হতে ইলেকট্রন (e) উৎক্ষিপ্ত হয় এবং বিভিন্ন বাহকের মধ্য দিয়ে পূর্বের ক্লোরোফিল অণুতে অথবা অন্য ক্লোরোফিল অণুতে পৌঁছায়। 

এ সময় পথিমধ্যে ATP তৈরি হয়। আবার অচক্রীয় পথে NADPH, তৈরি হয়। সালোকসংশ্লেষণের আলোক পর্যায়ের অচক্রীয় পথে H2O-র সালোক বিভাজন ঘটে এবং সেখান থেকে O, নির্গত হয়। অন্ধকার পর্যায়ে আলোর কোনো প্রয়োজন হয় না। 

এ পর্যায়ে আলোক পর্যায়ে উৎপন্ন ATP ও NADPH2 এর সহায়তায় CO, বিজারিত হয়ে শর্করা জাতীয় খাদ্য ও গ্লুকোজ তৈরি হয় ।

. উদ্ভিদ উল্লিখিত CO2 গ্যাস গ্রহণ করতে না পারলে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় খাদ্য তৈরি করতে পারবে না এবং CO2 নির্গত হবে না। এর ফলে জীবজগত বড় ধরনের সমস্যার সম্মুখীন হবে।

প্রকৃতিতে একমাত্র সবুজ উদ্ভিদই সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় খাদ্য তৈরি করতে পারে। কোনো প্রাণীই তার নিজের খাদ্য নিজে তৈরি করতে পারে না। 

খাদ্যের জন্য তাই সমগ্র প্রাণিকুলকে সম্পূর্ণভাবেই সবুজ উদ্ভিদের ওপর নির্ভর করতে হয়। কাজেই বলা যায়, পৃথিবীর সকল উদ্ভিদ ও প্রাণীর খাদ্য সালোকসংশ্লেষণের মাধ্যমে তৈরি হয়। পরিবেশের ভারসাম্য রক্ষায়, বিশেষ করে O2 ও CO2 এর সঠিক অনুপাত রক্ষায় সালোকসংশ্লেষণ প্রক্রিয়া এক বিশেষ ভূমিকা পালন করে থাকে। 

পরিবেশের ভারসাম্য নষ্ট হলে তা হবে জীবজগতের জন্য হুমকি স্বরূপ। সকল জীব শ্বসন প্রক্রিয়ায় O2 গ্রহণ করে এবং CO2 ত্যাগ করে। কেবলমাত্র শ্বসন প্রক্রিয়া চলতে থাকলে বায়ুমণ্ডলে O, গ্যাসের স্বল্পতা গ্যাসের আধিক্য দেখা দিত। 

কিন্তু সবুজ উদ্ভিদ এবং CO2 সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় CO2 গ্রহণ করে এবং O, ত্যাগ করে বলে

আর্টিকেলের শেষকথাঃ NADPH2 বলতে কী বোঝ

আমরা এতক্ষন জেনে নিলাম NADPH2 বলতে কী বোঝ যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ