তুলুসের যুদ্ধ বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তুলুসের যুদ্ধ বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তুলুসের যুদ্ধ বলতে কি বুঝ ।

তুলুসের যুদ্ধ বলতে কি বুঝ
তুলুসের যুদ্ধ বলতে কি বুঝ

তুলুসের যুদ্ধ সম্পর্কে যা জান লিখ

  • অথবা, তুলুসের যুদ্ধ বলতে কি বুঝ?
  • অথবা, তুলুসের যুদ্ধ কি?

উত্তর : ভূমিকা : দামেস্কের উমাইয়া খলিফা আব্দুল আজিজ কর্তৃক স্পেনের আমির হিসেবে নিয়োগ প্রাপ্ত হয়ে আল সামাহ স্পেনে আসেন। আল সামাহ দক্ষ, যোগ্য ও সমরকুশলী হিসেবে যথেষ্ট সুনামের অধিকারী ছিলেন। 

আমির আল সামাহের শাসনামলের উল্লেখযোগ্য ঘটনা ছিল তুলুসের যুদ্ধ। মুসলমান কর্তৃক ফ্রান্স দখলের এটি ছিল দ্বিতীয় প্রচেষ্টা। তুলুসের যুদ্ধে আমির আল সামাহ প্রাণ বিসর্জন দেন।

→ তুলুসের যুদ্ধ : আল সামাহ শুধু শাসক হিসেবেই নয়, সেনাধ্যক্ষ হিসেবে তিনি বিশেষ কৃতিত্ব প্রদর্শন করেন। তিনি মুসার মত পিরিনিজ পর্বত শ্রেণি অতিক্রম করে ফ্রান্সে গমন করেন। আল সামাহ বার্সিলোনা ও নারবোনকে সংযুক্তকারী রোমান সড়ক ধরে ফ্রান্সে পৌঁছান। 

তিনি বড় কোনো বাধা ব্যতিরেকেই নারবোন অধিকার করেন এবং এখানে একটি সামরিক ঘাঁটি স্থাপন করেন। সামাহ বিন মালিকের নেতৃত্বে মুসলিম বাহিনী ফ্রান্সের সাত শহর বিশিষ্ট নগরী সেপটেমানিয়া দখল করেন। 

এই সাতটি শহর হচ্ছে নারবোন, আগদে, বেজিয়ার্স, লোডিভে, কারকাসোনে, নিমেস এবং মাগ্রলোন। অতঃপর তিনি সম্প্রসারণ নীতির প্রেক্ষিতে অ্যাকুইটেনের রাজধানী তুলুস এর দিকে অভিযান পরিচালনা করেন। 

৭২১ খ্রিস্টাব্দে মে মাসে তুলুস অবরোধ করেন এবং অ্যাকুইটেনের ডিউক এক বিশাল বাহিনীসহ প্রতিরোধ গড়ে তোলেন। তিনি প্রচণ্ড বিক্রমে যুদ্ধ করেন কিন্তু সংখ্যাধিক্য খ্রিস্টান বাহিনীর নিকট তিনি পরাজিত ও নিহত হন। 

পরাজিত ও বিধ্বস্ত মুসলিম বাহিনী আব্দুর রহমান আল গাফিকির নেতৃত্বে যুদ্ধ চালিয়ে যায়। পরবর্তীতে জয় অসম্ভব দেখে তার নেতৃত্বে অ্যাকুইটেন থেকে অবরোধ তুলে নেন। মুসলিম বাহিনী পশ্চাৎপসারণ করে কিন্তু নারবোন তাদের হাতেই থেকে যায়। আসাসামাহর মৃত্যুর পর ছত্রভঙ্গ বাহিনীতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে তিনি অসাধারণ ধৈর্য ও প্রত্যুৎপন্নমতিত্বের পরিচয় দেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, তুলুসের যুদ্ধে মুসলমানদের পরাজয় হয় এবং গভর্নর আল সামাহ নিহত হন। তথাপি এই যুদ্ধ স্পেনের মুসলমানদের ফ্রান্স অভিযানের একটি উল্লেখযোগ্য মাইলফলক। 

আল সামাহর কৃতিত্বের ফলে সেপটিমানিয়া শহর দখল করা সম্ভব হয়েছিল। আল সামাহ একজন দক্ষ সামরিক নেতা ছিলেন কিন্তু অ্যাকুইটেনের ডিউকের বিশাল বাহিনীর সাথে সংখ্যালঘিষ্ঠ মুসলমানরা প্রচণ্ড বিক্রমে যুদ্ধ করেও পরাজিত হয় ।

আর্টিকেলের শেষকথাঃ তুলুসের যুদ্ধ বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম তুলুসের যুদ্ধ বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ