মুসলমানদের আগমনের পূর্বে স্পেনের সামাজিক পরিবেশ কেমন ছিল

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুসলমানদের আগমনের পূর্বে স্পেনের সামাজিক পরিবেশ কেমন ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুসলমানদের আগমনের পূর্বে স্পেনের সামাজিক পরিবেশ কেমন ছিল ।

মুসলমানদের আগমনের পূর্বে স্পেনের সামাজিক পরিবেশ কেমন ছিল
মুসলমানদের আগমনের পূর্বে স্পেনের সামাজিক পরিবেশ কেমন ছিল

মুসলমানদের আগমনের পূর্বে স্পেনের সামাজিক পরিবেশ কেমন ছিল

প্রাক-মুসলিম আমলে স্পেনের সামাজিক অবস্থা সম্পর্কে লিখ।

উত্তর : ভূমিকা : প্রাক-মুসলিম যুগে স্পেনে অত্যন্ত শোচনীয় সামাজিক অবস্থা বিরাজমান ছিল। সামাজিক শ্রেণিপ্রথা স্পেনেকে প্রায় ধ্বংস করে ফেলেছিল । সামাজিক শোষণ ও নিপীড়ন অতিমাত্রায় বিরাজমান ছিল। গথিক স্পেনের সমাজব্যবস্থা ঘৃণ্য বৈষম্যমূলক শ্রেণিবিন্যাস ও বিভাজন প্রক্রিয়ায় জর্জরিত করে তুলে ছিল ।

→ প্রাক-মুসলিম আমলে স্পেনের সামাজিক অবস্থা : মুসলিম স্পেনের সমাজব্যবস্থায় তিন শ্রেণিতে বিভক্ত ছিল। যেমন- অভিজাত শ্রেণি, মধ্যবিত্ত শ্রেণি ও ক্রীতদাস শ্রেণি । ক্রীতদাস শ্রেণি ছিল সমাজে নির্যাতিত ও নিগৃহীত। তাদের কোনো সামাজিক অধিকার ছিল না । নিম্নে তিনটি শ্রেণি র তুলনামূলক পর্যালোচনা করা হলো :

১. অভিজাত শ্রেণি : স্পেনের সমাজব্যবস্থায় অভিজাত শ্রেণিভুক্ত ছিল রাজা, অমাত্যবর্গ, জোতদার, জমিদার ও সামন্ত রাজ। তারা বিলাসী জীবনযাপন করতো। তারা সুরম্য প্রাসাদে বসবাস করতো এবং জাঁকজমকপূর্ণ পোশাক পরিধান করতো।

২. মধ্যবিত্ত ভূ-স্বামী : স্পেনীয় সমাজ ব্যবস্থায় দ্বিতীয় শ্রেণিভুক্ত ছিল মধ্যবিত্ত ভূ-স্বামীবৃন্দ। মধ্যবিত্ত ভূ-স্বামীর শ্রেণি ভুক্তরা ২৫ একরের বেশি জমি ভোগ করতে পারতো না। 

তাদের প্রশাসনিক কর্মকাণ্ডে নিয়োজিত করা হলেও খরা, অনাবৃষ্টি বা প্রাকৃতিক দুর্যোগের কারণে শস্য উৎপাদন না হলেও তাদেরকে নিয়মিতভাবে কর দিতে হতো। এ কারণে তারা কৃষকদের কাছ থেকে জোর করে অর্থ আদায় করতো।

৩. ক্রীতদাসবর্গ : গথিক, স্পেনের সমাজ ব্যবস্থায় তৃতীয় শ্রেণিভুক্ত ছিল হতভাগ্য, সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত, নিপীড়িত, নির্যাতিত ও অবহেলিত ক্রীতদাসবর্গ (Serfs and Slaves)। সার্ফ ও ক্রীতদাস শ্রেণির মধ্যে পার্থক্য ছিল যে, সার্ফ (ভূমি দাস) গোষ্ঠীর সদস্যগণ ভূমি রক্ষণের সাথে জড়িত ছিল। 

তারা চাষবাসের জন্য কৃষক ও শ্রমিক সংগ্রহ করতো এবং জমির শস্য উৎপাদনের কর প্রদান করতো। সাধারণ দাস ও ভূ-স্বামীর মধ্যবর্তী স্থানে অবস্থিত এই সার্ফ শ্রেণির কোনো ব্যক্তি স্বাধীনতা ছিল না। তাদের জমির মালিকানা ছিল না এবং জমি বিক্রি হয়ে গেলে জমির সাথে তারাও বিক্রি হয়ে যেত। অনুমতি ব্যতিরেকে সাফগণ কখনো বিবাহবন্ধনে আবদ্ধ হতে পারতো না ।

ভূমিদাস ব্যতীত সর্বাপেক্ষা বঞ্চিত শ্রেণি ছিল সাধারণ দাস। সার্ফদের মতো তারাও সমাজে সর্বহারা, নিপীড়িত শ্রেণি ছিল। ক্রীতদাস প্রথা স্পেনের সমাজ জীবনকে কলুষিত করে দেয়। ক্রীতদাসদের উপর অনেক অত্যাচার করা হতো। 

তখনকার দাসদের কয়েকটি শ্রেণিতে ভাগ করা হয়েছে। যথা- (ক) কৃষক, (খ) মেষ পালক, (গ) জেলে ও (ঘ) কামার ইত্যাদি। এই শ্রেণির লোকেরা এমন উৎপীড়নের শিকার হতো যে, তারা পেশা ছেড়ে দিয়ে বনে জঙ্গলে চলে যেত এবং খুন-রাহাজানি করতে বাধ্য হতো ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেনের এহেন ঘৃণ্য সামাজিক বৈষম্য ও নিপীড়ন স্পেনবাসীর মধ্যে একটি ত্রাণকর্তা শ্রেণির আগমনের প্রতীক্ষা পরিলক্ষিত হয় এবং মুসলিম আগমনকে তারা স্বাগত জানায়। 

ঐতিহাসিক আমির আলী বলেন, “ইফ্রিকিয়া যখন মুসলিম শাসনাধীনে সহিষ্ণুতা ও সুবিচারের আশীর্বাদপুষ্ট হয়ে পার্থিব উন্নতির চরম শিখরে উন্নীত তখন আইবেরীয়ান উপদ্বীপ ভিজিগথ শাসনের কঠোর ও কঠিন যাতাকলে নিষ্পেষিত হচ্ছিল ।

আর্টিকেলের শেষকথাঃ মুসলমানদের আগমনের পূর্বে স্পেনের সামাজিক পরিবেশ কেমন ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম মুসলমানদের আগমনের পূর্বে স্পেনের সামাজিক পরিবেশ কেমন ছিল। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ