বাংলাদেশের সমাজে যৌতুকের কারণ গুলো কি কি

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাংলাদেশের সমাজে যৌতুকের কারণ গুলো কি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাংলাদেশের সমাজে যৌতুকের কারণ গুলো কি কি । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

বাংলাদেশের সমাজে যৌতুকের কারণ গুলো কি কি
বাংলাদেশের সমাজে যৌতুকের কারণ গুলো কি কি

বাংলাদেশের সমাজে যৌতুকের কারণ গুলো কি কি

উত্তর : ভূমিকা : বাংলাদেশে বিদ্যমান নানান সামাজিক সমস্যার মধ্যে যৌতুক একটি বড় সমস্যা। এই সমস্যার উদ্ভব হয়েছে মূলত হিন্দু সমাজের পণ প্রথা থেকে। 

কিন্তু ধীরে ধীরে যৌতুকের বিষবৃক্ষ আমাদের সমাজের এত গভীরে প্রোথিত হয়েছে যে, আজ তার বিষময় ফল সবাইকে ভোগ করতে হচ্ছে। নিম্নে প্রশ্নালোকে সমাজে যৌতুকের কারণসমূহ আলোচনা করা হলো ;

→ যৌতুকের কারণ : যৌতুক একটি ভয়াবহ সামাজিক ব্যাধি। এই যৌতুকের পেছনে কোন একটি নির্দিষ্ট কারণ দায়ী নয়, বরং এর পেছনে একাধিক কারণ বিদ্যমান আছে।

১. দারিদ্র্য : বাংলাদেশ তৃতীয় বিশ্বের অন্যতম দারিদ্র্য পীড়িত একটা দেশ। দেশের প্রায় ৪৫% মানুষ এখনো দারিদ্র্য সীমার নিচে বসবাস করে । আর এই দারিদ্র্য থেকে মুক্তির উপায় হিসেবে ছেলেরা বিয়ের সময় যৌতুক দাবি করে ।

২. কর্মসংস্থানের অভাব : আমাদের দেশে তীব্র দরিদ্রতার কারণে উপযুক্ত ও পর্যাপ্ত কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয় নি । ফলে লক্ষ লক্ষ লোক বেকার জীবনযাপন করেছে। গ্রাম বাংলায় অনেকে দারিদ্রতা থেকে মুক্তির জন্য স্বতন্ত্র ব্যবসা বাণিজ্যের জন্য পাত্রীপক্ষের কাছে যৌতুক দাবি করে।

৩. ছেলেদের প্রাধান্য : বাংলাদেশের সমাজব্যবস্থা মূলত কৃষিভিত্তিক অর্থনীতির উপর প্রতিষ্ঠিত। ফলে এখানে কর্মের যোগানদাতা হিসেবে ছেলেদের গ্রহণযোগ্যতা ও প্রাধান্য লক্ষ্য করা যায় । আর ছেলেদের এই শ্রেষ্ঠত্বও বাংলাদেশে যৌতুকের অন্যতম বড় কারণ ।

৪. নিরক্ষরতা : বাংলাদেশে এখনো শিক্ষার তথা স্বাক্ষরতার হার মাত্র ৬১%। ফলে দেশের একটা বড় অংকের জনগোষ্ঠী এখনো নিরক্ষরতার অভিশাপে আক্রান্ত । আর অক্ষর জ্ঞান না থাকায় এই দরিদ্র নিরক্ষর লোকেরা যৌতুকের ভয়াবহতা ও কুফল সম্পর্কে অবগত নয়। 

৫. ধর্মীয় অপব্যাখ্যা : যৌতুক যদিও হিন্দু সমাজের পণ প্রথা থেকে উদ্ভূত হয়েছে। কিন্তু মুসলিম সমাজে এর প্রসারে গ্রামাঞ্চলের মোল্লা শ্রেণি পরোক্ষভাবে দায়ী । বিয়ের সময় পাত্রকে উপহারদান শরিয়তসম্মত ফতোয়া জারির ফলে তা ক্রমান্বয়ে যৌতুকের রূপ ধারণ করে । 

৬. অন্যান্য কারণ : যৌতুকের পেছনে উপরিউক্ত কারণসমূহের পাশাপাশি অন্যান্য নানাবিধ কারণও সমানভাবে দায়ী আছে । সামাজিক মান সম্মান, বিয়ের ব্যয় নির্বাহ, লোক দেখানো মানসিকতা, চাকরি, ঘুষ প্রদান ইত্যাদি অনুষঙ্গ যৌতুকের প্রসারে প্রভাব বিস্তার করছে। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, যৌতুক বর্তমান বাংলাদেশের অন্যান্য সামাজিক সমস্যার মধ্যে অগ্রগণ্য একটি সমস্যা। এই সমস্যা আরো নানাবিধ সমস্যার তৈরি করছে। তাই যৌতুকের রাহু গ্রাস থেকে আমাদের সমাজব্যবস্থাকে রক্ষার জন্য প্রয়োজন সম্মিলিত সামাজিক আন্দোলন ।

আর্টিকেলের শেষকথাঃ বাংলাদেশের সমাজে যৌতুকের কারণ গুলো কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম বাংলাদেশের সমাজে যৌতুকের কারণ গুলো কি কি । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ