নারী নির্যাতনে যৌতুক প্রথা সংক্ষেপে তুলে ধর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারী নির্যাতনে যৌতুক প্রথা সংক্ষেপে তুলে ধর  জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নারী নির্যাতনে যৌতুক প্রথা সংক্ষেপে তুলে ধর  । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

নারী নির্যাতনে যৌতুক প্রথা সংক্ষেপে তুলে ধর
নারী নির্যাতনে যৌতুক প্রথা সংক্ষেপে তুলে ধর 

নারী নির্যাতনে যৌতুক প্রথা সংক্ষেপে তুলে ধর 

  • নারী নির্যাতনে যৌতুক প্রথা সংক্ষেপে বর্ণনা কর 
  • নারী নির্যাতনে যৌতুক প্রথা সংক্ষেপে উল্লেখ কর

উত্তর : ভূমিকা : যৌতুক একটি নিকৃষ্টতম সামাজিক প্রথা। হিন্দুদের পণ প্রথার আধুনিক রূপ হচ্ছে এই যৌতুক। বাংলাদেশে নারী নির্যাতনের অন্যতম প্রধান কারণ হলো এই যৌতুক। কারণ যৌতুক নিয়ে সৃষ্ট ঝামেলা থেকে তীব্র দাম্পত্য কলহ-ঝগড়া, আত্মহত্যাসহ নানাবিধ অনাচারের জন্ম হয় সমাজে।

নিম্নে নারী নির্যাতনে যৌতুক প্রথার চিত্র সংক্ষেপে আলোচনা করা হলো :

→ নারী নির্যাতনে যৌতুক প্রথা : বাংলাদেশ তৃতীয় বিশ্বের অন্যতম দারিদ্র্যপীড়িত একটা দেশ। এদেশের সমাজ ব্যবস্থা নানাবিধ আর্থ-সামাজিক সমস্যায় জর্জরিত। এর মধ্যে একটা প্রধান আলোচিত সমস্যা হলো Dowry system বা যৌতুক প্রথা। 

যৌতুক হলো এমন একটা প্রথা যেখানে কন্যার বাবা তার মেয়েকে পাত্রস্থ করার সময় পাত্রের বাবার সাথে একটা লেনদেনের অলিখিত চুক্তিতে সম্মত হন। কিন্তু বর্তমানে যৌতুক বাংলাদেশের জন্য একটা সংক্রমণ ব্যাধিতে পরিণত হয়েছে, যা গোটা সমাজের দেহে পচন ধরাতে শুরু করেছে। 

যৌতুকের নির্মম বলি হচ্ছে অসংখ্য অবলা-অসহায় নারী। পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থার কারণে যৌতুকের নির্মম নির্যাতন, নিস্পেষণের বিরুদ্ধে প্রতিকার চেয়ে নারী আজ ব্যর্থ হচ্ছে। ফলে বছরের পর বছর জুড়ে নারী সমাজ যৌতুকের জন্য স্বামীর বাড়িতে নির্মম জুলুম নির্যাতনের শিকার হচ্ছে। 

সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছে দেশে গড়ে বছরে যে কয়েক লক্ষ বিয়ে ভাঙে তার ১ লক্ষ শুধুই যৌতুকের কারণে। তাছাড়া Institute of Democratic rights এর এক প্রতিবেদন এর আলোকে দেখা যায় ১৯৯৭-২০০২ সাল পর্যন্ত বাংলাদেশে যৌতুকের নির্মম বলি হতে হয়েছে ১০৪৯ জন গৃহবধূকে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, যৌতুক বর্তমানে আমাদের সমাজে ভয়াবহ ক্যান্সারের আকার ধারণ করেছে। যার প্রভাবে সমগ্র সমাজ ব্যবস্থা ধীরে ধীরে আক্রান্ত হচ্ছে আর যার নির্মম বলি হচ্ছে শত সহস্র অসহায় নারী। তাই যৌতুকের এই অভিশাপ থেকে সমাজকে মুক্তিদানের জন্য প্রয়োজনে সম্মিলিত সামাজিক আন্দোলন ।

আর্টিকেলের শেষকথাঃ নারী নির্যাতনে যৌতুক প্রথা সংক্ষেপে তুলে ধর 

আমরা এতক্ষন জেনে নিলাম নারী নির্যাতনে যৌতুক প্রথা সংক্ষেপে তুলে ধর  । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ