খ্রিস্টান বিয়ের শর্তাবলি কি কি

খ্রিস্টান বিয়ের শর্তাবলি কি কি - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো খ্রিস্টান বিয়ের শর্তাবলি কি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের খ্রিস্টান বিয়ের শর্তাবলি কি কি । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

খ্রিস্টান বিয়ের শর্তাবলি কি কি
খ্রিস্টান বিয়ের শর্তাবলি কি কি

খ্রিস্টান বিয়ের শর্তাবলি কি কি

  • খ্রিস্টান বিয়ের শর্তগুলো উল্লেখ কর।
  • খ্রিস্টান বিয়ের শর্তসমূহ আলোচনা কর

উত্তর : ভূমিকা : বাংলাদেশে বসবাসরত খ্রিস্ট ধর্মাবলম্বীরা ‘দি খ্রিস্টান ম্যারেজ অ্যাক্ট ১৮৭২’, ‘দি ডিভোর্স’ অ্যাক্ট ১৮৬৯' এবং 'দি সাক্রেশান অ্যাক্ট ১৯২৫' প্রভৃতি আইন দ্বারা পরিচালিত হয়ে থাকে। খ্রিস্ট ধর্মাবলম্বীরা প্রধানত দুই ভাগে বিভক্ত । যথা : (i) প্রোটেস্ট্যান্ট ও (ii) ক্যাথলিক ।

বাংলাদেশে ক্যাথলিক ধর্মাবলম্বী খ্রিস্টানদের সংখ্যা বেশি হওয়ার তারা ‘কোড অব ক্যানন ল' দ্বারা পরিচালিত হয়ে থাকে । খ্রিস্ট ধর্মানুযায়ী বিয়ে : খ্রিস্টান ‘ম্যারেজ অ্যাক্ট ১৯৭২' অনুযায়ী খ্রিস্টানদের বিয়ে সম্পাদিত হয়ে থাকে। খ্রিস্ট ধর্মানুযায়ী বিয়ে একটি পবিত্র চুক্তি এবং এই বিয়ে বন্ধন অবিচ্ছেদ্য।

খ্রিস্টান ম্যারেজ অ্যাক্ট অনুযায়ী খ্রিস্টান বিয়ের জন্য নিম্নলিখিত শর্তসমূহ অবশ্য পালনীয় খ্রিস্টান ।

বিয়ের শর্তাবলি :

(i) খ্রিস্টান বিয়ের জন্য ছেলের বয়স ১৬ বছর এবং মেয়ের বয়স ১৪ বছর হতে হবে। তবে ১৯২৯ সালে বাল্য বিবাহ প্রতিরোধ আইন অনুযায়ী বিয়ের জন্য ছেলের বয়স কমপক্ষে ২১ বছর এবং মেয়ের বয়স ১৮ বছরের নিচে হলে তা আইনগত দন্ডনীয় ।

(ii) বিবাহ ইচ্ছুক বর এবং এবং কনের পূর্বতন কোন স্বামী বা স্ত্রী থাকবে না ।

(iii) বিয়েতে অবশ্যই উভয় পক্ষের দুই জন সাক্ষী উপস্থিত থাকতে হবে ।

(iv) বিয়েতে বর ও কনের সম্মতি অবশ্যই থাকতে হবে।

(v) বিয়ের অবশ্যই রেজিস্ট্রি থাকতে হবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশের বসবাসরত খ্রিস্টানরা সংখ্যালঘু বিধায় সরকার তাদের সম্পর্কে যথেষ্ট গুরুত্ব না দেওয়ায় খ্রিস্টানদের জন্য প্রণীত আইনগুলো বেশ পুরাতন। 

অধিকন্তু যথাযথ মনিটরিংয়ের অভাবে এ সকল আইন যেমন কার্যকর হয় না তেমনি খ্রিস্টানরা বিয়ের শর্তাবলি যথাযথভাবে পালনও করে না। 

তথাপি তাদের প্রচলিত গুরুজন সংস্কৃতির দরুন অধিকাংশ সময়েই ছেলেমেয়ের মতামতকে উপেক্ষা করে অভিভাবকরা তাদের বিয়ের বন্দোবস্ত করে থাকেন।

আর্টিকেলের শেষকথাঃ খ্রিস্টান বিয়ের শর্তাবলি কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম খ্রিস্টান বিয়ের শর্তাবলি কি কি । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ