নির্যাতন কি | নির্যাতন কাকে বলে

নির্যাতন কি | নির্যাতন কাকে বলে - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নির্যাতন কি | নির্যাতন কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নির্যাতন কি | নির্যাতন কাকে বলে । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

নির্যাতন কি  নির্যাতন কাকে বলে
নির্যাতন কি  নির্যাতন কাকে বলে

নির্যাতন কি | নির্যাতন কাকে বলে

উত্তর : ভূমিকা : বাংলা শব্দ নির্যাতন এর ইংরেজি শব্দ Violence বা Oppression ব্যবহার করা যায়। বিভিন্ন উপায়ে নির্যাতন করা যায়। যেমন : দৈহিক নির্যাতন, মানসিক নির্যাতন ইত্যাদি। দুই পক্ষের পারস্পরিক ক্রিয়ার মাধ্যমেই নির্যাতন সংঘটিত হয়। একপক্ষ নির্যাতনকারী ও অপরপক্ষ নির্যাতন ভোগকারী ।

→ নির্যাতনের সংজ্ঞা : সাধারণভাবে বলা যায়, যখন এক বা একাধিক ব্যক্তি কর্তৃক অন্য এক বা একাধিক ব্যক্তিকে দৈহিক বা মানসিক চাপ দেয়া হয়, তখন তাকে নির্যাতন বলে। কাউকে প্রহার করা, কাউকে অপমানিত করা, কথায় মাধ্যমে আঘাত, মার দেওয়া ইত্যাদি নির্যাতনের উদাহরণ। অর্থাৎ, কাউকে মানসিক বা দৈহিক আঘাত করা।

প্রামাণ্য সংজ্ঞা : নিম্নে কিছু সংজ্ঞা তুলে ধরা হলো-

Pacific Asian Women Forum - PAWF নির্যাতনের সংজ্ঞা দিয়েছেনে এভাবে, “নির্যাতন হলো কোনো ব্যক্তি বা গোষ্ঠীর উপর অন্য কোনো ব্যক্তি বা গোষ্ঠীর হুমকি বা বলপ্রয়োগের মাধ্যমে ইচ্ছানুসারে কাজ করানো।”

Gelles and Straus 6, "An act carried out with the intention of or perceived as having the intention of physically hunting another people."

Oxford Dictionary এর মতে, Violence শব্দটি Latin শব্দ Vialatia থেকে উদ্ভূত, যার আভিধানিক অর্থ আক্রমণ, উৎপীড়ন, শক্তি প্রয়োগ ইত্যাদি । নারী নির্যাতন বলতে নারীদের বিরুদ্ধে সকল প্রকার উৎপীড়ন, আক্রমণ শোষণ ও প্রহার করাকে বুঝায় ।

Hacker এর ভাষ্য মতে, " To frighten and by frightening to dominate and control." অর্থাৎ, ভীতি প্রদর্শন ও ভীতি প্রদর্শনের দ্বারা আধিপত্য ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করাকে নির্যাতন বলে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পৃথিবীর আদিকাল থেকে দুর্বলের উপর সবল, শক্তিশালীরা বিভিন্নভাবে নির্যাতন করে আসছে। তবে সবসময়ই নির্যাতন ভোগকারীদের মধ্যে নারীদের সংখ্যাই বেশী। পরিবার থেকে শুরু করে আন্তর্জাতিক পর্যায় পর্যন্ত নারীরা বিভিন্নভাবে নির্যাতিত হচ্ছে ।

আর্টিকেলের শেষকথাঃ নির্যাতন কি | নির্যাতন কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম নির্যাতন কি | নির্যাতন কাকে বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ