তাপমাত্রা কীভাবে সালোকসংশ্লেষণকে প্রভাবিত করে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তাপমাত্রা কীভাবে সালোকসংশ্লেষণকে প্রভাবিত করে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তাপমাত্রা কীভাবে সালোকসংশ্লেষণকে প্রভাবিত করে

তাপমাত্রা কীভাবে সালোকসংশ্লেষণকে প্রভাবিত করে
তাপমাত্রা কীভাবে সালোকসংশ্লেষণকে প্রভাবিত করে

সালোকসংশ্লেষণ প্রক্রিয়াকে দুটি পর্যায়ে ভাগ করা হয়। এর প্রথম পর্যায়ে ATP তৈরি হয় এবং অপর পর্যায়ে CO2 বিজারিত হয়।

ক. জটিল টিস্যু কাকে বলে?

খ. তাপমাত্রা কীভাবে সালোকসংশ্লেষণকে প্রভাবিত করে?

গ. উদ্দীপকের প্রথম পর্যায়টি ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকের শেষ পর্যায়ের সংশ্লিষ্ট গ্যাস বিজারণের দুইটি গতিপথের তুলনামূলক বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. বিভিন্ন প্রকার কোষের সমন্বয়ে যে স্থায়ী টিস্যু গঠিত হয় তাকে জটিল টিস্যু বলে।

করে

. তাপমাত্রা সালোকসংশ্লেষণ প্রক্রিয়াকে বিশেষভাবে প্রভাবিত থাকে। সাধারণত অতি নিম্ন তাপমাত্রা (০° সেলসিয়াস এর কাছাকাছি এবং অতি উচ্চ তাপমাত্রায় (45° সেলসিয়াসের উপরে) এ প্রক্রিয়া চলতে পারে না। 

এমনকি তাপমাত্রা 22° সেলসিয়াসের কম বা 350 সেলসিয়াসের বেশি হলেও সালোকসংশ্লেষণের হার কমে যায়। সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার জন্য পরিমিত তাপমাত্রা হলো 220-35°C 

. উদ্দীপকের প্রথম পর্যায়টি হলো সালোকসংশ্লেষণের আলোক পর্যায়। এ পর্যায়ে ATP তৈরি হয়। নিচে এ পর্যায়টির ব্যাখ্যা করা হলো-

সালোকসংশ্লেষণের আলোক পর্যায়ে সৌরশক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়। এ প্রক্রিয়ায় ATP এবং NADPH+H' উৎপন্ন হয়। ATP ও NADPH+H' সৃষ্টিতে ক্লোরোফিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

ক্লোরোফিল অণু আলোকরশ্মির ফোটন শোষণ করে এবং শোষণকৃত ফোটন থেকে শক্তি সঞ্চয় করে ADP অজৈব ফসফেটের সাথে মিলিত হয়ে ফটোফসফোরাইলেশন প্রক্রিয়ায় ATP তৈরি করে।

এ পর্যায়ে সূর্যালোক ও ক্লোরোফিলের সহায়তায় পানি বিয়োজিত হয়ে ফটোলাইসিস প্রক্রিয়ায় অক্সিজেন, হাইড্রোজেন ও ইলেকট্রন উৎপন্ন হয়। 

ফটোফসফোরাইলেশন প্রক্রিয়ায় ATP উৎপন্ন হয় এবং ইলেকট্রন NADP-কে বিজারিত করে NADPH+H' উৎপন্ন করে। এ পর্যায়ে তৈরি ATP ও NADH + H+ কে একত্রে আত্তীকরণ শক্তি বলা হয় ।

. উদ্দীপকের শেষ পর্যায়টি হলো সালোকসংশ্লেষণের আলোক নিরপেক্ষ পর্যায়। এ পর্যায়ের গ্যাস বিজারণের গতিপথ দুটি হলো C, চক্র ও C চক্র। নিচে চক্র দুটির গতিপথের তুলনামূলক বিশ্লেষণ করা হলো- 

i. C3 চক্রে CO2-এর প্রথম গ্রাহক হলো রাইবুলোজ-১,৫ বিসফসফেট। অন্যদিকে C চক্রে CO2-এর প্রথম গ্রাহক ফসফোইনোল পাইরুভিক এসিড ।

ii. C3 চক্রের প্রথম উৎপন্ন স্থায়ী যৌগ ৩-ফসফোগ্লিসারিক এসিড

হলেও C4 চক্রের প্রথম স্থায়ী যৌগ অক্সালো অ্যাসিটিক এসিড। 

iii. C3 চক্রে CO2 ফিক্সিং এনজাইম হলো রুবিস্কো, কিন্তু C, চক্রে CO2 ফিক্সিং এনজাইম হলো কার্বোক্সিলেজ ।

vi. অধিক আলোর প্রখরতার C, চর অচল হলেও C, সচল।

v. C3. চক্রে সালোকসংশ্লেষণ হার কম হলেও C4তে সালোকসংশ্লে যার বেশি।

vi. C3 চক্র সম্পন্ন উদ্ভিদে ফটোরেসপিরেশন ঘটে, কিন্তু C4 চক্র সম্পন্ন উদ্ভিদে ফটোরেসপিরেশন ঘটে না।

আর্টিকেলের শেষকথাঃ তাপমাত্রা কীভাবে সালোকসংশ্লেষণকে প্রভাবিত করে

আমরা এতক্ষন জেনে নিলাম তাপমাত্রা কীভাবে সালোকসংশ্লেষণকে প্রভাবিত করে যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ