নারী নির্যাতন কি | নারী নির্যাতন কাকে বলে | নারী নির্যাতন বলতে কি বুঝ

নারী নির্যাতন কি  নারী নির্যাতন কাকে বলে  নারী নির্যাতন বলতে কি বুঝ - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারী নির্যাতন কি  নারী নির্যাতন কাকে বলে  নারী নির্যাতন বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নারী নির্যাতন কি  নারী নির্যাতন কাকে বলে  নারী নির্যাতন বলতে কি বুঝ । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

নারী নির্যাতন কি  নারী নির্যাতন কাকে বলে  নারী নির্যাতন বলতে কি বুঝ
নারী নির্যাতন কি  নারী নির্যাতন কাকে বলে  নারী নির্যাতন বলতে কি বুঝ

নারী নির্যাতন কি | নারী নির্যাতন কাকে বলে | নারী নির্যাতন বলতে কি বুঝ

উত্তর :ভূমিকা : কাজী নজরুল ইসলাম বলেছেন, পৃথিবীতে যা কিছু মহান চিরকল্যাণকর, অর্ধেক তার গড়িয়াছে নারী অর্ধেক তার নর। একটি সমাজ গড়ে উঠে নারী পুরুষের সমাজ অংশগ্রহণের মাধ্যমে। 

যখন কোন সমাজে নারীর অংশগ্রহণ করে যাবে, তখন ঐ সমাজের সার্বিক উন্নয়ন ব্যাহত হবে। নারী তখন উন্নয়নের সক্রিয় অংশীদার না হয়ে, সমাজের বোঝা হিসেবে পরিগণিত হবে। অতীত কাল থেকে আমরা সমাজে নারীর অবহেলা, বঞ্চনা, প্রতারণা ও নির্যাতনের চিত্র অবলোকন করছি। 

তৃতীয় বিশ্বের দেশ হিসেবে বাংলাদেশেও নারী নির্যাতনের হার অনেক । দিন দিন এর পরিমাণ বেড়েই চলেছে।

→ নারীনির্যাতনের সংজ্ঞা : সংকীর্ণ অর্থে নারীনির্যাতন বলতে নারীর প্রতি শারীরিক উৎপীড়ন বা নিপীড়নকে বুঝায় । কিন্তু ব্যাপক অর্থে নারীনির্যাতন বলতে নারীদের উপর শারীরিক, মানসিক, সামাজিক, অর্থনৈতিক ও রাষ্ট্রীয় যেকোনো ধরনের নিপীড়নকে বুঝায়। নারীদের যেকোনো অধিকার খর্ব করা এবং নারীর ইচ্ছার বিরুদ্ধে যেকোনো কিছু করতে বাধ্য করাও নারীনির্যাতন।

প্রামাণ্য সংজ্ঞা : নিম্নে কিছু সংজ্ঞা তুলে ধরা হলো-

প্রফেসর মোহাম্মদ আতিকুর রহমানের মতে, নারীনির্যাতন একটি ব্যাপক অর্থবহ প্রত্যয়। সাধারণভাবে কোনো ব্যক্তি বা ব্যক্তি সমষ্টি নারীর ইচ্ছার বিরুদ্ধে অথবা বলপ্রয়োগে অথবা ভয় দেখিয়ে নারীকে কোনো কিছু করতে বাধ্য করাই হলো নারীনির্যাতন।

সিডও সনদে বলা হয়েছে : নারী নির্যাতন হলো নারীকে শারীরিক, মানসিক ও জৈবিকভাবে বেদনাহত, ক্ষতিগ্রস্ত ও দুর্ভোগের ভাগিদার করে এমন কিছু আচরণ কিংবা ভীতি প্রদর্শন । হুমকি ও বলপ্রয়োগ যা নারীর স্বেচ্ছাধীন কাজ করা ও চলাফেরার ব্যাপারে তাকে বঞ্চিত করে । 

জাতিসংঘের মতে, “নারী নির্যাতন বলতে বুঝায়, নারীদের বিরুদ্ধে যে কোন প্রকার লিঙ্গভিত্তিক নির্যাতন।” যেমন : দৈহিক, যৌন বা মানসিক ক্ষতি বা যন্ত্রণা, যা তাদের জনজীবন বা ব্যক্তিগত জীবনে সংঘটিত হয় ।

বাংলাদেশের নারীবাদী জরিনা রহমান খান বলেছেন, “নারী নির্যাতন বলতে শুধু নারীকে দৈহিক নির্যাতন নয়; বরং যে কোন ধরনের শোষণ করাকে বুঝায়।”

পরবর্তীতে বলা যায় যে, কোন নারীকে মানসিক বা দৈহিক আঘাত করাই হলো নারী নির্যাতন। নারী নির্যাতন বন্ধ করে সকল নারীকে সামনের দিকে এগিয়ে নিতে হবে ।

উপসংহার : নারীনির্যাতন নতুন কোনো বিষয় নয়। নারী নির্যাতনের ইতিহাস শত শত বছরের পুরনো ইতিহাস। মাতৃতান্ত্রিক সমাজব্যবস্থা পরিবর্তন ও পুরুষশাসিত সমাজব্যবস্থায় ধীরে ধীরে শুরু হয় নারীনির্যাতন। 

বর্তমানে পৃথিবীরে উন্নত, উন্নয়নশীল, অনুন্নত সকল রাষ্ট্রেই কমবেশি নারীনির্যাতন সংঘটিত হচ্ছে। কিন্তু নারীনির্যাতন বন্ধ না করে নারীকে রাষ্ট্রীয় উন্নয়নের অংশীদার না করলে আমাদের আজকের পৃথিবী বহুলাংশে পিছিয়ে পড়বে।

আর্টিকেলের শেষকথাঃ নারী নির্যাতন কি | নারী নির্যাতন কাকে বলে | নারী নির্যাতন বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম নারী নির্যাতন কি | নারী নির্যাতন কাকে বলে | নারী নির্যাতন বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ