পিতৃতন্ত্রের উদ্ভবের কারণ কী কী

পিতৃতন্ত্রের উদ্ভবের কারণ কী কী - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পিতৃতন্ত্রের উদ্ভবের কারণ কী কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পিতৃতন্ত্রের উদ্ভবের কারণ কী কী । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

পিতৃতন্ত্রের উদ্ভবের কারণ কী কী
পিতৃতন্ত্রের উদ্ভবের কারণ কী কী

পিতৃতন্ত্রের উদ্ভবের কারণ কী কী

  • পিতৃতন্ত্রের উদ্ভবের কারণ উল্লেখ কর
  • পিতৃতন্ত্রের উদ্ভবের কারণ বর্ণনা কর

উত্তর : ভূমিকা : আমাদের সমাজব্যবস্থায় নারীকে অধস্তন করে রাখার জন্য যতগুলো উপাদান আবিষ্কার হয়েছে তন্মধ্যে পিতৃতন্ত্র অন্যতম। কৃষির আধুনিকায়নের ফলে মূলত পিতৃতন্ত্রের উদ্ভব হয়েছে। পিতৃতন্ত্র এমন এক পরাক্রমশালী ব্যবস্থা যে যেখানে নারীরা শতাব্দীর পর শতাব্দী ধরে পুরুষদের প্রাধান্য ও কর্তৃত্ব মেনে চলতে বাধ্য হচ্ছে।

→ পিতৃতন্ত্র উদ্ভবের কারণ : পিতৃতন্ত্র কোন ছোটখাটো বিষয় না, বরং এটা একটা ব্যাপক ও সম্প্রসারিত বিষয়। তাই পিতৃতন্ত্র উদ্ভবের পেছনে নানাবিধ কারণ বিদ্যমান রয়েছে। তা নিম্নরূপ :

১. সামাজিক কারণ : পিতৃতন্ত্রের উদ্ভবের পেছনে সবচেয়ে বেশি স্থায়ী ছিল সামাজিক কারণ। কারণ, সর্বযুগেই সমাজপতিরা ছিল পুরুষ। তাই পুরুষ প্রধান সমাজব্যবস্থা যুগে যুগে পুরুষতন্ত্র গঠনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রেক্ষাপট তৈরি করেছে ।

২. কৃষির আধুনিকায়ন : পূর্বে প্রাচীন যুগে নারী ও পুরুষ উভয়ে কৃষিতে সমান অবদান রাখত। কিন্তু সভ্যতার ক্রমবিকাশের ফলে কৃষি যন্ত্রপাতির উন্নতি ঘটে। কিন্তু নারীর শারীরিক দুর্বলতার জন্য তা চালানোর পুরো ক্ষমতা চলে যায় পুরুষের হাতে। ফলে গড়ে উঠে পুরুষতন্ত্র ।

৩. যৌনতায় প্রাধান্য : যৌনতায় পুরুষের প্রাধান্যও তাকে নারীর উপর শ্রেষ্ঠত্ব দান করেছে। নারীর দেহের গঠন দুর্বল হওয়ায় শক্তিশালী পুরুষ যৌন সঙ্গমের সময় নারীর উপর তার প্রতিপত্তি প্রতিষ্ঠা করে। ফলে তা পরিবার ও সমাজ জীবনেও কার্যকর হয় । 

৪. আর্থিক শক্তি : আমাদের সামাজিক কাঠামোর জন্য পুরুষরা ঘরের বাইরে আর নারীরা ঘরের অভ্যন্তরে কাজ করে। কিন্তু পুরুষের কাজের অর্থমূল্য থাকলেও নারীর গৃহস্থালির কাজের কোনো অর্থমূল্য ছিল না ফলে আর্থিক শক্তিতে বলীয়ান হয়ে পুরুষরা নারীদের উপর তাদের প্রাধান্য ও কর্তৃত্ব প্রতিষ্ঠা করে ।

৫. উৎপাদনশীলতা : কৃষি ভূমি, কলকারখানা প্রভৃতি দৈহিক উৎপাদনশীলতার কাজে নারীরা পুরুষদের সমকক্ষ নয়। তাদের শারীরিক দুর্বলতার সুযোগে পুরুষরা এককভাবে তা দখল করে নেয়, যা সমাজকে পুরুষতন্ত্রের দিকে ঠেলে দেয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পিতৃতন্ত্র এমন এক সমাজ কাঠামো যেখানে সমাজ ও পরিবারের প্রধান ও নিয়ন্ত্রক হলো পুরুষ। তার ইচ্ছাই পরিবারের সকলের জন্য আইন হিসেবে গণ্য হবে। আর এই পিতৃতন্ত্রের যাতাকলে পুরুষরা নারীদের অধিকার ও মর্যাদাকে হরণ করছে ।

আর্টিকেলের শেষকথাঃ পিতৃতন্ত্রের উদ্ভবের কারণ কী কী

আমরা এতক্ষন জেনে নিলাম পিতৃতন্ত্রের উদ্ভবের কারণ কী কী । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ