আল বেরুনীর পরিচয় দাও । আবু রায়হান আল বেরুনী কে ছিলেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আল বেরুনীর পরিচয় দাও । আবু রায়হান আল বেরুনী কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আল বেরুনীর পরিচয় দাও । আবু রায়হান আল বেরুনী কে ছিলেন । আমাদের গুগল নিউজ ফলো করুন।

আল বেরুনীর পরিচয় দাও । আবু রায়হান আল বেরুনী কে ছিলেন
আল বেরুনীর পরিচয় দাও । আবু রায়হান আল বেরুনী কে ছিলেন

আল বেরুনীর পরিচয় দাও । আবু রায়হান আল বেরুনী কে ছিলেন

  • অথবা, আল বেরুনী সম্পর্কে একটি সংক্ষিপ্ত টীকা লিখ ৷

উত্তর : ভূমিকা : আবু রায়হান আল-বেরুনী ছিল সুলতান মাহমুদের দরবারের অন্যতম শ্রেষ্ঠ ব্যক্তি। তিনি ছিলেন একজন গণিতবেত্তা, দার্শনিক, জ্যোতির্বিদ ও সংস্কৃত পণ্ডিত। তার সম্পর্কে কিছু না বললে সুলতান মাহমুদের ওপর আলোচনা অসম্পূর্ণ থেকে যায় ।

→ আবু রায়হান আল-বেরুনীর পরিচয় : তিনি ৯৭৩ সালে খাওয়ারিজমে (বর্তমান খিবা) জন্মগ্রহণ করেন। খাওয়ারিজমে শাসকের পৃষ্ঠপোষকতায় তিনি তার প্রাথমিক জীবন অতিবাহিত করেন। 

কিছুকাল তিনি তাবারিস্থানের কাবুসের দরবারে ছিলেন। আসর-উল-বাকিয়া নামক একটি গ্রন্থ তিনি তাকে উৎসর্গ করেন । সুলতান মাহমুদের কর্তৃক খিবা বিজিত হলে রায়হান আল-বেরুনী সুলতান মাহমুদের দৃষ্টিতে পড়েন। 

পরে তিনি সুলতান মাহমুদের সাথে ভারত আক্রমন করেন। যদিও তিনি এ মহাদেশে বেশিদিন অবস্থান করেননি। তারপরও ইতিহাসে তার বিশেষ সুখ্যাতি রয়েছে। 

তিনি ছিলেন একাধারে বহুমুখী প্রতিভার অনুসারী। সেই সময়ে মুসলিম বিশ্বের ইতিহাসে তাকে বিখ্যাত পণ্ডিত বলা হতো। তিনি জ্যোতির্বিদ্যার ওপর তাহাফিম নামে একটি গ্রন্থ রচনা করেন। 

তার আরেকটি গ্রন্থ হলো ‘কানুন আল মাসুদি’। এটি জ্যোতির্বিদ্যার ওপর রচিত। তিনি এই বইটি মাহমুদের পুত্র মাসুদকে উৎসর্গ করেন। 

কিন্তু এগুলো ছাড়াও তার আরও একটি বিখ্যাত গ্রন্থ ছিল যার নাম 'কিতাবুল হিন্দ'। এটাই ছিল তার ভারতের উপর সর্বাপেক্ষা বিখ্যাত গ্রন্থ ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আবু রায়হান আল বেরুনী ছিল একাধারে চিকিৎসক, জ্যোতির্বিদ, মনীষী। তিনি জ্ঞান-বিজ্ঞানের সাথে পরিচিত হবার জন্য সংস্কৃত ভাষা চর্চা করেন। 

পরবর্তীতে তিনি এগুলোর ওপর গবেষণা চালিয়ে অনেক তথ্যাদি সংগ্রহ করে “কিতাবুল হিন্দ' নামক লিপিবদ্ধ করে যান। 

গজনি বংশে তার অবদান আজও ইতিহাসের পাতায় স্মরণীয় হয়ে আছে। তার মেধা, প্রজ্ঞা ও উজ্জ্বল জ্ঞানদৃপ্ততা দ্বারা তিনি সকলের দৃষ্টি আকর্ষণ করতেন ।

আর্টিকেলের শেষকথাঃ আল বেরুনীর পরিচয় দাও । আবু রায়হান আল বেরুনী কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম আল বেরুনীর পরিচয় দাও । আবু রায়হান আল বেরুনী কে ছিলেন। যদি তোমাদের আজকের আল বেরুনীর পরিচয় দাও । আবু রায়হান আল বেরুনী কে ছিলেন পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ